Child health: শিশুর মানসিক স্বাস্থ্য ব্যাহত হচ্ছে? খাদ্য তালিকায় যোগ করুন এইগুলি

Child health: শিশুর মানসিক স্বাস্থ্য ব্যাহত হচ্ছে? খাদ্য তালিকায় যোগ করুন এইগুলি

Child health care: সঠিক খাদ্য শিশুদের শারীরিক বিকাশে প্রয়োজন, ঠিক তেমনভাবেই মানসিক বিকাশের ক্ষেত্রেও প্রয়োজন। এই বিকাশ সম্ভব হয় সঠিক খাদ্যের মাধ্যমে প্রাপ্ত সঠিক পুষ্টি থেকে। পরিবেশ থেকে প্রাপ্ত খাবারই শিশুর এই পুষ্টির যোগান দিয়ে থাকে। আজকের এই প্রতিবেদনটিতে আমরা এমন কিছু খাদ্য দ্রব্য সম্পর্কে জেনে নেব যা শিশুর শারীরিক বিকাশের সাথে সাথে মানসিক বিকাশ বৃদ্ধিতে সহায়তা করে।

শিশুর মানসিক স্বাস্থ্য বৃদ্ধির জন্যে খাদ্য তালিকা (Child health: best foods for mental growth)

ডিম (Eggs)

ডিম পছন্দ করে না এমন শিশু কমই আছে। ডিম এমন একটি খাদ্য উপাদান যা শক্তি বৃদ্ধিতে সহায়তা করে। স্মৃতিশক্তি বৃদ্ধিতেও সহায়তা করে ডিমে থাকা কোলিন।স্মৃতি এবং শেখার প্রক্রিয়ার উপরে গুরুত্বপূর্ণ প্রভাব ফেলে এই কোলিন যা একটি নিউরোট্রান্সমিটার। ভিটামিন বি ১২, এবং প্রোটিনের প্রাচুর্যে ভরপুর এই ডিম।

বেরি (Berries)

শিশুর স্বাস্থ্যের যত্ন (Child health care) নেওয়ার কথা বলতে গেলে, বিশেষতঃ মানসিক স্বাস্থ্যের (Mental health) ক্ষেত্রে ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট খুবই গুরুত্বপূর্ণ। শুধু স্বাদের দিক থেকেই অতুলনীয় নয় ব্ল্যাকবেরি, ব্লুবেরি এবং স্ট্রবেরি। এগুলির মধ্যে প্রয়োজনীয় ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট প্রচুর পরিমাণে বর্তমান। উন্নত স্মৃতিশক্তি বজায় রাখতে সহায়তা করে অ্যান্টিঅক্সিডেন্টের অন্তর্গত ফ্ল্যাভোনয়েড গুলি। মস্তিষ্কের কোষ কে প্রদাহ এবং অক্সিডেটিভ ট্রেস থেকে রক্ষা করতে সহায়তা করে স্মৃতিশক্তির বৃদ্ধি ঘটায়।

বীজ ও বাদাম (Nuts and Seeds)

স্বাস্থ্যকর চর্বি অ্যান্টিঅক্সিডেন্ট ভিটামিন ই তে পরিপূর্ণ চিয়া বীজ, শণের বীজ, আখরোট, বাদাম ইত্যাদি। মস্তিষ্কের কোষ কে ক্ষতির হাত থেকে রক্ষা করতে বিশেষভাবে উপযোগী উক্ত বীজ এবং বাদাম গুলির পুষ্টিগুণ। উন্নত মস্তিষ্ক তৈরিতে সহায়তা করে আখরোট থেকে প্রাপ্ত ডিএইচএ, ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড

Child health care tips: Best foods for the mental growth of your kid / আপনার বাচ্চার মানসিক বৃদ্ধির জন্য সেরা খাবারগুলি কি কি?
Child health care tips: Best foods for the mental growth of your kid / আপনার বাচ্চার মানসিক বৃদ্ধির জন্য সেরা খাবারগুলি কি কি?

শস্যদানা (Grains)

কার্বোহাইড্রেটের অন্যতম উৎস হলো বাদামি চাল, কুইনো, ওটস প্রভৃতি। আমরা সকলেই জানি মস্তিষ্ককে শক্তিশালী করে তুলতে সহায়তা করে এই কার্বোহাইড্রেট। শিশুদের কাজের প্রতি একাগ্রতা বাড়াতেও এটি সহায়তা করে। ভিটামিন ই এর পুষ্টি উপাদানে সমৃদ্ধ গোটা শস্য।

দই (Yogurt)

অন্ত্রের সুস্বাস্থ্যের জন্য প্রয়োজনীয় প্রোবায়োটিক-এর এক অনন্য উৎস হলো দই। অন্ত্রের মাইক্রোবায়োমের ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে দই থেকে প্রাপ্ত প্রোবায়োটিক গুলি। প্রাতরাশের সময় মিষ্টি ছাড়া সুস্বাদু এবং উপাদেয় এই দই খাওয়া যেতে পারে। দই খাওয়ার সময় তাজা ফল অথবা মধু মিশিয়ে নিলে তার পুষ্টিগুণ অনেক অংশেই বেড়ে যায়।

সবুজ শাক-সবজি (Leafy Greens)

ফোলেট, ভিটামিন কে, অ্যান্টিঅক্সিডেন্ট এর মত উপাদান পাওয়া যায় ব্রকোলি, করলা, পালং শাক, মেথি ইত্যাদি শাকসবজিতে। সবুজ শাকসবজি থেকে প্রাপ্ত উক্ত উপাদানগুলি উন্নত মস্তিষ্ক বজায় রাখতে সহায়তা করে। মস্তিষ্কের বিকাশ এবং কার্যকারিতা বৃদ্ধিতে সহায়তা করে ফোলেট। শিশুরা সাধারণত সবুজ শাকসবজি খেতে পছন্দ করেন না সে কারণেই তাদের স্যুপ, ষ্টু, সালাড অথবা অন্য প্রকারে বিভিন্ন খাবারের মধ্যে দিয়ে শাকসবজি খাওয়ানো অত্যাবশ্যক।

আরও পড়ুন -> Smartphone Addiction in Children: আপনার শিশুটির হাতে ‘স্মার্টফোন’ তুলে দেওয়া কাল হচ্ছে না তো?

আমাদের এই ‘Child health care tips’ সংক্রান্ত প্রতিবেদনটিতে আমরা শিশুর মানসিক স্বাস্থ্য বৃদ্ধির জন্যে একটি উপযুক্ত খাদ্য তালিকার খোঁজ দিলাম। তবে, এই খাদ্য তালিকার মধ্যে খাদ্যগুলি আপনার শিশুকে খাওয়ানোর আগে শিশুর বয়স অনুযায়ী উপযুক্ত কিনা, তা অবশ্যই ডাক্তারের কাছ থেকে পরামর্শ নিয়ে নেবেন।


এই রকম আরো খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *