Hotel Stars: হোটেলের স্টার বেশি বা কমের মানে কি? জানলে আশ্চর্য হবেন!!

Hotel Stars: হোটেলের স্টার বেশি বা কমের মানে কি? জানলে আশ্চর্য হবেন!!

Meaning of Hotel Stars: এক তারকা, দুই তারকা থেকে পাঁচ তারকা ও সাত তারকা হোটেলের রেট থেকে শুরু করে পরিষেবা নিয়ে আমাদের মনে বিভিন্ন প্রশ্ন জাগে। একটার সাথে অন্যটার পার্থক্য কি? পরিষেবার ধরণ কি আলাদা? কি ধরণের সুবিধা মেলে বিভিন্ন ক্যাটাগরির হোটেলে? তাহলে জেনে নেওয়া যাক হোটেলের তারকা বেশি কমের সাথে পরিষেবার মধ্যে কি কি পার্থক্য আছে?

One Star Hotel: এক তারকা হোটেল কি?

এই এক তারা হোটেল গুলিতে থাকার ব্যবস্থা খুবই সাধারণ মানের হয়ে থাকে। স্বল্প খরচের মধ্যে থাকার জায়গা, শৌচাগার, রুম সার্ভিস ও অল্প কিছু সুবিধা থেকে থাকে এই হোটেলগুলোতে।

Two Star Hotel: দুই তারকা হোটেল কি?

দুই তারকা হোটেল গুলিতে এক তারকা হোটেলগুলির মতোই সুযোগ সুবিধা পাওয়া যায়। তবে পরিষেবাগুলো আরো একটু উচ্চ মানের হয়ে থাকে। কোনো কোনো দুই তারকা হোটেলে সুইমিং পুলের ব্যবস্থাও উপলব্ধ থাকে।

Three Star Hotel: তিন তারকা হোটেল কি?

এই ধরনের হোটেলগুলি বেশ প্রিমিয়াম। সুন্দর রুম, ঝকঝকে তকতকে লবি, সুইমিং পুল, রুম সার্ভিস ইত্যাদি যাবতীয় সুযোগ-সুবিধা পাওয়া যাবে এই ধরনের হোটেলগুলোতে। মোটের উপর বলতে গেলে তিন তারকা হোটেল গুলো এক বা দুই তারকা হোটেলের মতোই। তবে তারকা বাড়ার সাথে সাথে পরিষেবা, সুযোগ সুবিধার পাশাপাশি রুমগুলোর বা রুমের ভিতরে আসবাবপত্রের কোয়ালিটি বৃদ্ধি হয়ে থাকে।

Four Star Hotel: চার তারকা হোটেল কি?

চার তারকা হোটেলগুলি স্বাভাবিকভাবেই তিন তারকা ও পাঁচ তারকা হোটেলের একটি সংমিশ্রণ। সুযোগ-সুবিধা দিক থেকে এই হোটেলগুলি পাঁচ তারকা হোটেল গুলির মত অতটা প্রিমিয়াম নয়। তবে এই হোটেল গুলি সাধ্যের মধ্যে একটা পাঁচ তারকা হোটেলের অনুভব দিয়ে থাকে। এই সব হোটেলে আরামদায়কভাবে থাকার জন্য সব ধরনের সুযোগ-সুবিধাই থাকে। তার পাশাপাশি রুম সার্ভিস, সুইমিং পুল, সাইবার ক্যাফে, কফি শপ সহ নানা ব্যবস্থাই উপলব্ধ থাকে।

A Five Star Hotel / একটি পাঁচ তারা হোটেল
A Five Star Hotel / একটি পাঁচ তারা হোটেল

আরও পড়ুন -> Best Honeymoon Destination: মধুচন্দ্রিমায় ভ্রমণের জন্য দেশের সেরা ঠিকানা, কম খরচে ঘুরে আসুন দুজনে

Five Star Hotel: পাঁচ তারকা হোটেল কি?

কোন হোটেলের নামের পাশে যখন পাঁচ তারকা যুক্ত হয় তখন হঠাৎই হোটেলের বৈশিষ্ট্যের ক্ষেত্রে কিছু পরিবর্তন দেখা দেয়। একটি পাঁচ তারকা হোটেলে কি কি বৈশিষ্ট্য থাকা বাধ্যতামূলক? একটি পাঁচ তারকা হোটেলের মূল বৈশিষ্ট্যের মধ্যে পড়ে হোটেলের ভিতরের নকশায় মৌলিকত্ত্ব, সুবিশাল লবি, ২৪ ঘন্টা পরিষেবা, রুম সার্ভিস, বিজনেস সেন্টার, আলাদা ডাইনিং হল, কিচেন, জিম, সুইমিং পুল, স্পা, স্টিম বাথ, জিম ও টেনিস কোর্ট। বর্তমানে কিছু কিছু ফাইভ স্টার হোটেলে গল্ফকোর্স ও দেখা যায়। আর যে সমস্ত পাঁচ তারকা হোটেলের এই সমস্ত বৈশিষ্ট্যগুলি যত বেশি গুনাগুন সম্পন্ন সেই সমস্ত হোটেল তত বেশি দামি।

Seven Star Hotel: সাত তারকা হোটেল কি?

সব তারকা হোটেল সাধারণত খুব কমই দেখা যায়। এই ধরনের হোটেল গুলিতে পাঁচ তারকা হোটেলের যেসব সুযোগ সুবিধা পাওয়া যায় সেগুলি আরো বৃদ্ধি পেয়ে রাজকীয়তার ধারে কাছে গিয়ে পৌঁছয়। বিশেষত এই ধরনের হোটেলগুলি একদিনের রুম ভাড়া আকাশ ছোঁয়া। পৃথিবীতে এমন কিছু কিছু সব তারকা হোটেল রয়েছে যার একটি রুমের ভাড়া একজন মধ্যবিত্তের সারা জীবনের ইনকামের সমান।


এই ধরনের আরো খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *