Best Engineering Colleges in India: দেশের সেরা ইঞ্জিনিয়ারিং কলেজেগুলির সেরা কোর্স

Best Engineering Colleges in India: দেশের সেরা ইঞ্জিনিয়ারিং কলেজেগুলির সেরা কোর্স

আজকের প্রতিবেদনে দেশের সেরা কয়েকটি ইঞ্জিনিয়ারিং কলেজের (Best Engineering Colleges in India) নাম দেওয়া হল। এই কলেজগুলি নির্দিষ্ট কোনো একটি বিষয়ে শুধু দেশের নয়, সারা বিশ্বের ভিতরই একটি বিশেষ স্থান অধিকার করে রয়েছে।

পশ্চিমবঙ্গে সদ্য শেষ হলো দ্বাদশ শ্রেণীর পরীক্ষা। উচ্চমাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশের পরই বিভিন্ন স্ট্রিমের পড়ুয়ারা তাদের পছন্দের বিষয় নিয়ে পড়ার জন্য পছন্দের কলেজগুলি বেছে নেবে। তবে যারা বিজ্ঞান বিভাগ নিয়ে পড়াশোনা করেছে তাদের মধ্যে মেডিকেল এবং ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়ার দিকে ঝোঁক বেশি থাকে।

ভারতীয় শিক্ষা ব্যবস্থা

ভারতের শিক্ষাব্যবস্থা দিন দিন উন্নত থেকে উন্নততর হচ্ছে। দেশের ৪৪ টি বিষয় পৃথিবীর ১০০ টি সেরা বিষয়ের মধ্যে জায়গা করে নিয়েছে। গত বছরে যার সংখ্যা ছিল মাত্র ৩৫ টি। প্রতিবছরের মত এ বছরও কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি  র‍্যাঙ্কের দিক থেকে বিশ্বের কোন বিশ্ববিদ্যালয় সেরা এবং তাদের কোন কোর্সগুলো সবথেকে ভালো সে বিষয়ে র‍্যাঙ্ক এর দিক থেকে একটি তালিকা প্রকাশ করেছে। এক নজরে দেখে নেব এর মধ্যে ভারতের সেরা ইঞ্জিনিয়ারিং কলেজেগুলি (Best Engineering Colleges in India)।

দেশের সেরা ইঞ্জিনিয়ারিং কলেজগুলির মধ্যে একটিতে ভর্তি হলে নিঃসন্দেহে ভবিষ্যৎ উজ্জ্বল / Ensure a brighter future by getting admitted in any of these best engineering colleges in India
দেশের সেরা ইঞ্জিনিয়ারিং কলেজগুলির মধ্যে একটিতে ভর্তি হলে নিঃসন্দেহে ভবিষ্যৎ উজ্জ্বল / Ensure a brighter future by getting admitted in any of these best engineering colleges in India

দেশের কোন কোন কলেজ আছে বিশ্বে শীর্ষ তালিকায়? (Best Engineering Colleges in India)

ভারতের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাথে কিছু কিছু ইঞ্জিনিয়ারিং কলেজেও আছে যারা বিশ্বে শীর্ষ তালিকায় নিজেদের নাম তুলে ধরেছে। এমনকি সেখানে সেরা কোর্সগুলো জায়গা করে নিয়েছে শীর্ষ তালিকাতে। দেখে নেওয়া যাক কোন কোন বিষয়ে দেশের কোন কোন শিক্ষা প্রতিষ্ঠান সেরার তকমা পেয়েছে।

গণিত

বিশ্বের গণিতের দিক থেকে সেরা হিসাবে একশোটি শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকায় নিজেদের নাম উজ্জ্বল করেছে আইআইটি বোম্বে। তাদের স্থান বর্তমানে ১১৭ থেকে থেকে হয়ে গেছে ৯২ তম।

ইলেকট্রিক্যাল এবং ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং

ইলেকট্রিক্যাল এবং ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং এর কোর্সের দিক থেকে বিচার করলে আইআইটি কানপুর দখল করেছে বিশ্বের দিক থেকে ৮৭ তম স্থান। এছাড়াও কম্পিউটার সাইন্স এন্ড ইনফরমেশন সিস্টেম কোর্সটি দখল করে নিয়েছে ৯৬ তম স্থান।

পেট্রোলিয়াম ইঞ্জিনিয়ারিং

আইআইটি মাদ্রাস এখন র‍্যাঙ্কের দিক থেকে বিশ্বের দরবারে ৯৮ তম স্থানে রয়েছে। এখানকার পেট্রোলিয়াম ইঞ্জিনিয়ারিং কোর্স র‍্যাঙ্কের দিক থেকে ২১তম স্থানে রয়েছে।

কম্পিউটার সায়েন্স এন্ড ইনফরমেশন

পশ্চিমবঙ্গের আইআইটি খড়গপুর খুব একটা পিছিয়ে নেই। এখানকার কম্পিউটার সায়েন্স এন্ড ইনফরমেশন কোর্স ৯৪ তম স্থান অধিকার করেছে। প্রকৌশল (ইঞ্জিনিয়ারিং) এবং প্রযুক্তির (টেকনোলজি) ক্ষেত্রে এটি বিশ্বের ৮২ তম এবং ভারতের মধ্যে দ্বিতীয় স্থান দখল করে নিয়েছে। কৃষি ও বনপালনবিদ্যার ক্ষেত্রে এখানকার জুড়ি মেলা ভার।

বৈদ্যুতিক ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সাইন্স এবং রাসায়নিক ইঞ্জিনিয়ারিং

২০২৩ সালে আইআইটি দিল্লির স্থান বৈদ্যুতিক ইঞ্জিনিয়ারিং প্রোগ্রামের ক্ষেত্রে ৫৬ তম। মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং এর ক্ষেত্রে ৬৪তম এবং কম্পিউটার সাইন্স এর ক্ষেত্রে ৬৫ তম স্থান দখল করে নিয়েছে। এছাড়াও দক্ষতার সাথে অধিকার করেছে রাসায়নিক ইঞ্জিনিয়ারিং-এ ৯২ তম এবং সিভিল ইঞ্জিনিয়ারিং এ ৫২ তম স্থান।


এই রকম আরো খবর পেতে আপনাকে অবশ্যই চোখ রাখতে হবে বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *