Cyclone Mocha: ঘূর্ণিঝড় ‘মোচা’ না ‘মোখা’? উচ্চারণ নিয়ে বিভ্রান্তি চরমে

Cyclone Mocha: ঘূর্ণিঝড় ‘মোচা’ না ‘মোখা’? উচ্চারণ নিয়ে বিভ্রান্তি চরমে

আছড়ে পড়তে চলেছে এই ঘূর্ণিঝড় Cyclone Mocha। জেনে নিন এর সমস্ত খুঁটিনাটি এবং এই নামের প্রকৃত বিবরণ এবং সঠিক উচ্চারণ।

মে জুন মাস বঙ্গোপসাগরের উপকূলীয় অঞ্চল গুলির জন্য বেশ আতঙ্কের। বঙ্গোপসাগরীয় উপকূলীয় অঞ্চল গুলিতে বছরের এই সময়ে প্রচন্ড গরম পড়ে। যার ফলে স্থলভাগের বাতাস গরম হয়ে উপরে উঠে শূন্যতা সৃষ্টি করে। সেই শূন্যতা পূরণ করার জন্য সমুদ্রের উপর থেকে ঠান্ডা বাতাস ছুটে আসে স্থলভাগ গুলির দিকে। যার ফলে একটি নিম্নচাপ তৈরি হয় সমুদ্রের বুকে। সময়ের সাথে সাথে সেই নিম্নচাপ পরিবর্তিত হয় ঘূর্ণিঝড়ে। বেশিরভাগ সময়ই এই ঘূর্ণিঝড় উত্তর ও উত্তর পূর্বমুখে ধাবিত হয়ে ছুটে আসে ওড়িশা, পশ্চিমবঙ্গ, বাংলাদেশ বা বাংলাদেশ লাগোয়া মায়ানমার উপকূলে এবং সেই সাথে প্রবল ধ্বংসলীলা চালায় ওই অঞ্চল গুলিতে।

Cyclone Mocha এর কেন্দ্রস্থল

এ বছরেও বঙ্গোপসাগরের বুকে তৈরি হয়েছে নিম্নচাপ আবহাওয়াবিদদের ধারণা তা কিছুদিনের মধ্যেই ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে উত্তর-পূর্ব দিকে অগ্রসর হতে থাকবে। শেষে তা চট্টগ্রাম ও মায়ানমার উপকূলের কাছাকাছি স্থলভূমিতে গিয়ে আঘাত করবে। তবে এই ঘূর্ণিঝড়ের ফলাফল নিয়ে মানুষ যেমন চিন্তিত ঠিক তেমনি এর নাম নিয়ে তৈরি হয়েছে এক বিভ্রাট। ইংরেজিতে এই ঘূর্ণিঝড়ের নামের বানান হলো “Mocha”। আর বিভ্রান্তির সূত্র কত ঠিক এই জায়গাতেই।

Cyclone Mocha আছড়ে পড়তে চলেছে।
Cyclone Mocha আছড়ে পড়তে চলেছে।

Cyclone Mocha – ঘূর্ণিঝড়ের নামকরণ

মূলত বঙ্গোপসাগর এবং আরব সাগরে উৎপন্ন হওয়া ঘূর্ণিঝড় গুলির নাম দিয়ে থাকে এই দুই সাগরের তীরবর্তী ১৩ টি দেশকে নিয়ে তৈরি হওয়া একটি সংস্থা। যার নাম WMO/ESCAP (World Meteorological Organization/ Economic and Social Commission for Asia-Pacific)। এদের সদস্য দেশগুলি হলো ভারত, বাংলাদেশ, মায়ানমার, থাইল্যান্ড, শ্রীলঙ্কা, মালদ্বীপ, ইরান, ওমান, কাতার, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, পাকিস্তান এবং ইয়েমেন। এই দেশগুলি আগে থেকেই নিজেদের ভাষা এবং সংস্কৃতি অনুযায়ী আগাম ঝড়গুলির নামের একটি প্যানেল তৈরি করে রেখেছে। নতুন করে কোন ঝড় এলে সেই প্যানেল থেকে পরপর তাদের নামকরণ করা হয়। এবারের ঘূর্ণিঝড়ের নামকরণ করা হয়েছে ইয়েমেনের তরফ থেকে।

Cyclone Mocha – নামের উচ্চারণ নিয়ে বিভ্রান্তি

এই ঝড়ের নামের আক্ষরিক উচ্চারণ করলে তা বাংলাতে আদতে কি দাঁড়ায় তাই নিয়েই জনমানসে তৈরি হয়েছে বিভ্রান্তি। এই ঝড়ের নাম মোচা নাকি মোকা? এই নিয়ে বিভ্রাট তৈরি হয়েছে। আসলে এই নামের উচ্চারণ সঠিকভাবে বুঝতে গেলে নজর দিতে হবে এর নামকরণকারী দেশ ইয়েমেনের দিকে। রেড সী এর তীরে ইয়েমেনের একটি বন্দর শহর রয়েছে যার নাম “মোখা”। ইংরেজিতে এর বানান Mokha, Mukha বা Mocha। আরবিতে একে “আল-মোখা” বলেও ডাকা হয়।

নামকরণের উৎস

ইয়েমেন এই ঝড়ের নাম এই বন্দরের নাম অনুযায়ী দিয়েছে। সারা পৃথিবীতে কফি রপ্তানিতে ইয়েমেন একটি বিশেষ ভূমিকা পালন করে এবং ইয়েমেনের দ্বারা রপ্তানিকৃত কফির সিংহভাগই এই আল-মোখা বন্দর দ্বারাই হয়ে থাকে। তাই ইংরেজিতে বানান যাই হোক না কেন এই ঝড় কে মোচা বলে ডাকা হবে নাকি মোখা বলা হবে তা জলেন মতো পরিষ্কার। তবে Cyclone Mocha এর গতিবিধি মোটেই পরিষ্কার নয়। আমেরিকা ও ইউরোপের বিভিন্ন আবহাওয়া সংস্থা তাদের পূর্বভাষে জানিয়েছে আগামী ১৪ই মে মোখা (Cyclone Mocha) বাংলাদেশ ও মায়ানমার উপকূলে আছড়ে পড়বে। কিছু সংবাদ মাধ্যম এমন ভাবেও সংবাদ করতে শুরু করেছে যে এই ঝড়ের গতিবেগ ১৮০ থেকে ২৫০ কিলোমিটার প্রতি ঘন্টা পর্যন্ত হতে পারে।

ঘূর্ণিঝড় নিয়ে তৈরি হওয়া আতঙ্ক

স্বভাবতই এমন সব খবরের ফলে ঘর পোড়া গরুর মত মানুষের মনে ভীতির সঞ্চার হতে শুরু করেছে। এই প্রসঙ্গে জেনে রাখা ভালো যে এখনো পর্যন্ত এই ঘূর্ণিঝড় তৈরিই হয়নি। বঙ্গোপসাগরের বুকে সবেমাত্র নিম্নচাপটি তৈরি হয়েছে। তাই অযথা ভয় না পেয়ে আবহাওয়ার পূর্বাভাসের প্রতি খেয়াল রাখা জরুরী। তবে ওড়িশা বা পশ্চিমবঙ্গের তরফ থেকে এই ঝড় মোকাবিলা করার প্রস্তুতি তুঙ্গে রয়েছে। প্রশাসনের পক্ষ থেকে ইতিমধ্যেই একটি উচ্চ পর্যায়ের বৈঠক আয়োজন করা হয়েছে। যেখানে উপস্থিত ছিলেন রাজ্যের স্বয়ং মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক।

আলিপুর আবাওয়া দপ্তরের আপডেট

আলিপুর আবহাওয়া দপ্তরের পক্ষ থেকে দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় বলেছেন Cyclone Mocha ঘূর্ণিঝড়টি এখনো তৈরি হয়নি সবেমাত্র নিম্নচাপ তৈরি হয়েছে। তাই এখনই ঘূর্ণিঝড় কোথায় আছড়ে পড়বে কিংবা তার গতিবেগ কত হবে সেটি বলা খুবই মুশকিল। ঘূর্ণিঝড়টি তৈরি হলে শীঘ্রই তার ল্যান্ড ফল সম্পর্কে আপডেট দিয়ে দেওয়া হবে।


বঙ্গোপসাগরে সাইক্লোন বা ঘূর্ণিঝড় সম্বন্ধে আরো জানতে পড়ুন এই উইকিপিডিয়ার পাতাটি পড়ুন

এইরকম আরো খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *