Exchange ₹2000 Notes: কিভাবে বদলে নেবেন বাতিল ২০০০ টাকার নোট? জেনে নিন RBI এর নিয়ম

Exchange ₹2000 Notes: কিভাবে বদলে নেবেন বাতিল ২০০০ টাকার নোট? জেনে নিন RBI এর নিয়ম

আবার ফিরে এলো সাড়ে ৬ বছর আগের স্মৃতি। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) তরফ থেকে জানিয়ে দেওয়া হলো যে তারা নতুন করে আর ₹২০০০ টাকার নোট ছাপবে না। ৩০ শে সেপ্টেম্বরের মধ্যে আপনার কাছে থাকা ₹২০০০ মূল্যের সব ব্যাঙ্কনোট বদলে নিতে হবে (Exchange ₹2000 Notes)। কিন্তু কিভাবে? কি কি নিয়ম রয়েছে? জেনে নিন এই প্রতিবেদন থেকে।

২০১৬ সালের সাথে এবারের নোটবন্দীর পার্থক্য / 2016 vs. 2023 Demonetisation

কেন্দ্রীয় সরকার ২০১৬ সালের ৮ ই নভেম্বর রাতারাতি বাতিল করে দিয়েছিল তখনকার বাজার চলতি ভারতীয় মুদ্রার সবথেকে বড় দুইটি নোট, ₹৫০০ এবং ₹১০০০। অনেকটা একই রকম ভাবে এবার বাতিল হয়ে গেল সাড়ে ছয় বছর আগে চালু হওয়া গোলাপি রঙের নতুন ₹২০০০ টাকার নোট। তবে আগের বারের থেকে এইবারের নোটবন্দী বা Demonetisation এর কিছু পার্থক্য রয়েছে।

গতবার ₹৫০০ এবং ₹১০০০ এর ব্যাঙ্কনোটগুলি সরাসরি অবৈধ ঘোষণা করে দেওয়া হয়েছিল প্রথমেই, কিন্তু এবার আরবিআই এর ঘোষণার পরেও ₹২০০০ এর নোট বৈধ থাকবে। ২০১৬ সালে ₹৫০০ এবং ₹১০০০ এর নোট বদলানোর জন্যে ৫০ দিনের সময় দেওয়া হয়েছিল। তবে, এবার ২০০০ টাকার নোট বদলানোর (Exchange ₹2000 Notes) জন্যে প্রায় ১৩০ দিন সময় দেওয়া হয়েছে, যা ২৩ শে মে থেকে শুরু হয়ে শেষ হবে ৩০ শে সেপ্টেম্বর।

Demonetisation 2016: Queue in front of banks and ATMs / ব্যাঙ্ক ও এটিএম-এর সামনে লাইন
Demonetisation 2016: Queue in front of banks and ATMs / ব্যাঙ্ক ও এটিএম-এর সামনে লাইন

জল্পনা চলছিল দীর্ঘদিন ধরে

আসলে জল্পনা চলছিল দীর্ঘদিন ধরে। ১৯ শে মে শুধু সেই জল্পনায় সীলমোহর পড়লো এবং Demonetisation 2023 চূড়ান্ত হলো। তবে বাজারে থাকা সমস্ত ₹২০০০ টাকার নোট রাতারাতি অবৈধ হয়ে যাচ্ছে না। সরকার পক্ষ থেকে জনগণকে আগামী ৩০ শে সেপ্টেম্বর পর্যন্ত সময় দেওয়া হয়েছে। এই সময়ের মধ্যে ₹২০০০ টাকার নোটে লেনদেনকে বৈধ বলে গণ্য করা হবে এবং মানুষ তার পার্শ্ববর্তী যে কোন ব্যাংকের যেকোনো শাখা থেকে ওই ₹২০০০ টাকার নোট বদলে (Exchange ₹2000 Notes) অন্য নোট নিয়ে আসতে পারবেন অথবা ব্যাংকে ওই নোট জমা করতে পারবেন।

আশঙ্কার চোরা স্রোত

ব্যাংকে টাকা জমা করার ক্ষেত্রে কোনো উর্ধ্বসীমা বেঁধে দেওয়া না হলেও ₹২০০০ টাকার নোট বদলে (Exchange ₹2000 Notes) দেওয়ার ক্ষেত্রে একটি ঊর্ধ্বসীমা বেধে দিয়েছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া জানিয়েছে একজন গ্রাহক একদিনে ₹২০০০০ (কুড়ি হাজার) টাকা পর্যন্ত ₹২০০০ টাকার নোট বদলে নিয়ে যেতে পারবেন

তবে প্রবাদ আছে, ঘরপোড়া গরু সিঁদুরে মেঘ দেখলেই ভয় পায়। সাধারণ মানুষের অবস্থাও ঠিক তেমনই হয়েছে। গতবারের নোট বন্দি নিয়ে বহু মানুষেরই অভিজ্ঞতা মোটেই সুখকর নয়। তাই Demonetisation 2023 এর কারণেও মানুষের মধ্যে একটি চোরা আশঙ্কার সৃষ্টি হয়েছে। তবে আগের বারের তুলনায় এবারের নোটবন্দীর প্রক্রিয়া সম্পূর্ণ আলাদা এবং সাধারণ মানুষের সমস্যা হওয়ার সম্ভাবনায় অনেক কম।

কি করবেন সাধারণ মানুষ?

অনেকেই ভাবছেন Demonetisation 2023 এর ফলে আবারও কি এটিএম-এর সামনে লম্বা লাইনে দাঁড়াতে হবে বা ভোর বেলা থেকে ব্যাংকগুলোর সামনে হত্যে দিয়ে বসে থাকতে হবে? তারপরও ব্যাংক যদি ₹২০০০ টাকার নোট নিতে অস্বীকার করে সেক্ষেত্রে কি করনীয় থাকবে? তাহলে কিভাবে বদল করবেন ২০০০ টাকার নোট (Exchange ₹2000 Notes)? সমস্ত বিষয় খোলাসা করে আরবিআই থেকে একটি গাইডলাইন জারি করা হয়েছে।

ব্যাংক টাকা নিতে অস্বীকার করলে কি করবেন?

আরবিআই জানিয়েছে কোন ব্যাংক যদি ৩০ শে সেপ্টেম্বরের আগে ₹২০০০ টাকার নোট জমা নিতে বা বদলে (Exchange ₹2000 Notes) দিতে অস্বীকার করে সেক্ষেত্রে সাথে সাথে ওই ব্যাংকেরই আধিকারিকদের কাছে অভিযোগ জানাতে হবে।

অভিযোগ জানানোর এক মাসের মধ্যেও যদি ব্যাংক থেকে কোন সুরাহা না করে সে ক্ষেত্রে অভিযোগ জানাতে হবে আরবিআই এর ইন্ডিগ্রেটেড ওম্বাডসম্যান স্কিম ২০২১-এর আওতায় থাকা ম্যানেজমেন্ট সিস্টেম পোর্টালের অফিসিয়াল ওয়েবসাইট rbi.org.in তে গিয়ে অভিযোগ জানানো যাবে। ২০২১ সালের ১২ ই নভেম্বর এই ইন্ডিগ্রেটেড ওম্বাডসম্যান স্কিম পরিষেবাটি চালু করেছে আরবি আই। এর মাধ্যমে আরবিআই গ্রাহকদের কাছ থেকে ব্যাঙ্কের পরিষেবা সংক্রান্ত অভিযোগ শোনে এবং সেই মোতাবেক সমাধানসূত্র বের করার চেষ্টা করে। যেহেতু ২০০০ টাকার নোট বৈধ থাকছে তাই আরবিআই এর কথা অনুযায়ী এটি “Demonetisation” নয়, বরং “Withdrawal”।

২০০০ টাকার নোট কিভাবে বদলে নেবেন? জেনে নিন আরবিআই-এর গাইডলাইন /  How to Exchange ₹2000 Notes? - RBI Guideline
২০০০ টাকার নোট কিভাবে বদলে নেবেন? জেনে নিন আরবিআই-এর গাইডলাইন / How to Exchange ₹2000 Notes? – RBI Guideline

কি জানালো আরবিআই?

তবে ব্যাংক বাদেও গ্রাহকরা ইচ্ছে করলে সারা দেশব্যাপী আরবিআই এর ১৯ টি আঞ্চলিক অফিস থেকেও ২০০০ টাকার নোট বদলে (Exchange ₹2000 Notes) নিতে পারবেন। মানুষের মধ্যে যেন কোন ভুল বার্তা না পৌঁছয় তা নিরসনের জন্য আরবিআই পক্ষ থেকে একটি গাইডলাইন প্রকাশ করা হয়েছে। গাইড লাইনটি সংক্ষেপে নিচে দেওয়া হল।

কিভাবে ₹২০০০ এর নোট বদলে নেবেন? / How to Exchange ₹2000 Notes? – RBI Guideline

১) প্রাথমিকভাবে, সেই সময় প্রচলিত সমস্ত ₹৫০০ এবং ₹১০০০ ব্যাঙ্কনোটের আইনি স্বীকৃতি প্রত্যাহারের পরে দ্রুত দেশের অর্থনীতিতে মুদ্রার প্রয়োজন মেটাতে RBI আইন, ১৯৩৪ এর ধারা ২৪(১) এর অধীনে ২০১৬ সালের নভেম্বরে ₹২০০০ মূল্যের ব্যাঙ্কনোট চালু করা হয়েছিল। যখন অন্যান্য মূল্যের ব্যাঙ্কনোট পর্যাপ্ত পরিমাণে বাজারে উপলব্ধ হওয়া শুরু হল, তখন ₹২০০০ এর ব্যাঙ্কনোট চালু করার প্রয়োজনীয়তা পূরণ হয়েছিল। সেই কারণে, ২০১৮-১৯ সালে ₹২০০০ এর ব্যাঙ্কনোটগুলি ছাপানো বন্ধ করে দেওয়া হয়েছিল।

২) দেশে সব ₹২০০০ মূল্যের ব্যাঙ্কনোটের প্রায় ৮৯% মার্চ ২০১৭ এর আগে ইস্যু করা হয়েছিল এবং সেই নোটগুলি তাদের আনুমানিক ৪-৫ বছরের আয়ু বা মেয়াদের শেষ পর্যায়ে রয়েছে। সমগ্র দেশে প্রচলিত থাকা এই ₹২০০০ ব্যাঙ্কনোটের মোট মূল্য ৩১ শে মার্চ, ২০১৮ তারিখে সর্বোচ্চ ₹৬.৭৩ লক্ষ কোটি ছিল, যা দেশে প্রচলিত সমস্ত ব্যাঙ্কনোটের মোট মূল্যের প্রায় ৩৭.৩%। পরবর্তীকালে তা কমে ৩১ শে মার্চ, ২০২৩-এ ₹৩.৬২ লক্ষ কোটিতে দাঁড়িয়েছে , যা প্রচলিত সমস্ত ব্যাঙ্কনোটের মোট মূল্যের মাত্র ১০.৮%।

এটাও লক্ষ্য করা গেছে যে এই ₹২০০০ মূল্যের ব্যাঙ্কনোট সাধারণত লেনদেনের জন্য খুব বেশি ব্যবহার করা হয় না। উপরন্তু, অন্যান্য মূল্যের ব্যাঙ্কনোটের মজুদ জনসাধারণের মুদ্রার প্রয়োজন মেটানোর জন্য পর্যাপ্ত পরিমাণে রয়েছে।

৩) এই আলোচনার ভিত্তিতে এবং রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ‘ক্লিন নোট পলিসি’-এর সাথে সামঞ্জস্য রেখে, ২০০০ টাকার নোটকে পর্যায়ক্রমে বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

৪) ২০০০ টাকার নোট আপাতত বৈধ বা Legal Tender থাকবে

৫) এটা লক্ষনীয় বিষয় যে অনেকটা একইরকমভাবে ২০১৩-২০১৪ সালে আরবিআই সেই সময় প্রচলিত বেশকিছু পুরোনো ব্যাঙ্কনোট প্রত্যাহার করে নিয়েছিল।

৬) আরবিআই -এর সিদ্ধান্ত অনুসারে, গ্রাহকরা মূল ব্যাঙ্ক বা ব্যাঙ্কের যে কোনও শাখায় ₹২০০০ ব্যাঙ্কনোট জমা করতে পারেন এবং বদলে অন্য যে কোনো নোট নিতে পারেন অথবা সরাসরি ব্যাংক একাউন্টে জমা করতে পারেন।

৭) জনসাধারণ এবং ব্যাংক, উভয়ের সুবিধা নিশ্চিত করতে এবং ব্যাংকের উপর অতিরিক্ত চাপ বা কোনো সমস্যা এড়াতে, এই নোট বদলের (Exchange ₹2000 Notes) কার্যক্রম ২৩ শে মে, ২০২৩ থেকে ব্যাঙ্কের শাখাগুলিতে শুরু হবে এবং এক ব্যক্তি প্রতিদিন ₹২০০০০ (কুড়ি হাজার) টাকা পর্যন্ত ২০০০ টাকার নোট ব্যাংকে জমা করতে পারেন

৮) জনসাধারণের সুবিধার জন্য, ব্যাঙ্কগুলিতে এই ₹২০০০ ব্যাঙ্কনোটগুলি বিনিময় করার সময়সীমা ৩০ শে সেপ্টেম্বর, ২০২৩ পর্যন্ত বাড়ানো হয়েছে।

৯) ২৩ শে মে, ২০২৩ থেকে, RBI-এর ১৯ টি আঞ্চলিক অফিসগুলিতেও (ROs) ₹২০০০ ব্যাঙ্কনোট বিনিময়ের সুযোগ দেওয়া হবে।

১০) ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক সমস্ত ব্যাঙ্ককে ₹২০০০ এর নোট গ্রাহকদের দেওয়া থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছে।

১১) জনসাধারণকে বলা হয়েছে তারা যেন নোট বদলের এই ৩০ শে সেপ্টেম্বর, ২০২৩ পর্যন্ত সময়সীমার সদ্ব্যবহার করে তাদের কাছে থাকা সমস্ত ₹২০০০ নোট বদলে নেন (Exchange ₹2000 Notes)।


১৯ শে মে প্রকাশিত RBI এর প্রেস রিলিজ দেখতে চাইলে ক্লিক করুন এখানে

এইরকম আরো খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *