WhatsApp Multi Device Login: একই হোয়াটসঅ্যাপ লগইন করুন একাধিক ফোন থেকে

WhatsApp Multi Device Login: একই হোয়াটসঅ্যাপ লগইন করুন একাধিক ফোন থেকে

আজকাল হোয়াটসঅ্যাপ ব্যাবহার করে না, এরকম লোক প্রায় নেই বললেই চলে। ফোনের হোয়াটসঅ্যাপ একাউন্টটি ল্যাপটপ বা কম্পিউটার থেকে লগইন করা গেলেও তা অন্য ফোন বা ট্যাব থেকে লগইন করা যায় না। জেনে নিন, এখন কিভাবে আপনি WhatsApp Multi Device Login এর মাধ্যমে আপনার একই হোয়াটসঅ্যাপ একাউন্টটি সহজেই ব্যাবহার করতে পারবেন একাধিক ফোন বা ট্যাব থেকে।

যোগাযোগ ব্যবস্থায় এসেছে বিপ্লব

গত কয়েক দশকে সারা পৃথিবীতে যোগাযোগ ব্যবস্থায় বিপ্লব এসেছে। এখন আর মানুষ চিঠি লিখে একজনের সঙ্গে অন্যজন যোগাযোগ স্থাপন করে না। যোগাযোগ ব্যবস্থার এই বিপ্লব এসেছে মূলত টেলিফোনের হাত ধরে। চিঠি থেকে টেলিগ্রাম, টেলিগ্রাম থেকে টেলিফোন, টেলিফোন থেকে মোবাইল ফোন, মোবাইল ফোন থেকে মেসেজিং সিস্টেম, মানুষের যোগাযোগ ব্যবস্থার এই পথটি বহু আবিষ্কার এবং পরিবর্তনের মাধ্যমে আজকের পর্যায়ে এসে পৌঁছেছে। বর্তমানে মানুষ শুধু টেক্সট মেসেজ এর উপরেই ভরসা করে বসে নেই। টেক্সট মেসেজের সাথে সাথে ছবি ভিডিও বা ভয়েস কল পাঠানোর সুবিধা ও রয়েছে মানুষের হাতে। আর এই সুবিধা মানুষের হাতের মুঠোয় এনে দিয়েছে মূলত হোয়াটসঅ্যাপ।

বিশ্বব্যাপী হোয়াটসঅ্যাপ এর পরিব্যক্তি

হোয়াটসঅ্যাপ বর্তমান পৃথিবীর অন্যতম জনপ্রিয় একটি মেসেজিং সিস্টেম। হোয়াটসঅ্যাপ এর দ্বারা মানুষ টেক্সট মেসেজের সাথে সাথে ভয়েস রেকর্ডিং ভয়েস কল ছবি এমনকি ভিডিও কলেও যোগাযোগ করতে পারেন। বর্তমান সময় সারা পৃথিবীর প্রায় ১৮০ টা দেশে ২ বিলিয়নের উপর ইউজার রয়েছে হোয়াটসঅ্যাপে। যোগাযোগ ব্যবস্থাকে আরো উন্নত করে তোলার প্রয়াসে WhatsApp তাদের সিস্টেমকে প্রতিনিয়ত আপগ্রেড ও আপডেট করে চলেছে।

WhatsApp Multi Device Login
WhatsApp Multi Device Login

মাল্টিপেল ডিভাইস লগইন সিস্টেম (WhatsApp Multi Device Login)

এই আপগ্রেড এর নতুন সংযোজন হলো মাল্টি ডিভাইস লগইন সিস্টেম (WhatsApp Multi Device Login)। অর্থাৎ, এই সিস্টেমের ফলে একটি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট একাধিক কম্পিউটার, ট্যাব এবং ফোন থেকে লগইন করা সম্ভব। এর আগেই হোয়াটসঅ্যাপ বিশ্বজুড়ে তার ব্যবহারকারীদের গোপনীয়তা রক্ষা এবং নিরাপত্তার একই স্তর বজায় রেখে তাদের সমস্ত ডিভাইস জুড়ে নির্বিঘ্নে মেসেজ পাঠানোর ক্ষমতা প্রদান করেছে। এবার তার সাথে সংযোজিত হলো একাধিক ফোনে একই হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যবহার করার সুবিধা (WhatsApp login on multiple phones)।

একসাথে চারটি ডিভাইস থেকে হোয়াটসঅ্যাপ মনিটরিং এর সুবিধা

বহুদিন ধরেই হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা মূল সংস্থা মেটার কাছে এমন একটি বৈশিষ্ট্য সংযুক্তি করণের জন্য অনুরোধ জানিয়ে আসছিল। এখন থেকে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা WhatsApp Multi Device Login এর সৌজন্যে নিজের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টটিকে চারটি অতিরিক্ত ডিভাইসের সঙ্গে লিংক করাতে পারবেন। যেমনভাবে আগে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট থেকে ওয়েব ব্রাউজার, ট্যাবলেট বা ডেস্কটপ থেকে হোয়াটসঅ্যাপ লিঙ্ক করানো যেত। ব্যবহারকারীর বার্তাগুলি আগের মতই এন্ড-টু-এন্ড এনক্রিপ্ট করে চারটে আলাদা আলাদা ডিভাইসে স্বাধীনভাবে সুরক্ষা প্রদান করা হবে। এছাড়া কোন একটি ডিভাইস থেকে এটিকে সাইন আউট করলে স্বয়ংক্রিয়ভাবে অন্য ডিভাইসগুলি থেকেও উক্ত হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টটি সাইন আউট হয়ে যাবে।

হোয়াটসঅ্যাপ এর নতুন ফিচারস এর সুবিধা

মূল সংস্থা মেটা জানিয়েছে নতুন সংযোজিত এই WhatsApp Multi Device Login বৈশিষ্ট্যের ফলে ব্যবহারকারীরা বেশ কিছু অতিরিক্ত সুবিধা লাভ করবেন। যেমন কোন একটি ডিভাইস থেকে করা চ্যাট গুলি অন্য ডিভাইস থেকে দেখা যাবে যার ফলে ছোট ব্যবসায়ীদের ক্ষেত্রে ব্যবসার উপরে নজরদারি করা এখন আরো সহজ হবে। হোয়াটসঅ্যাপের সংযোজিত এই নতুন বৈশিষ্ট্যটি ধীরে ধীরে সমস্ত বিশ্বের ব্যবহারকারীদের কাছে উপলব্ধ করে দেওয়া হবে।


অবশ্যই পড়ুন -> WhatsApp Chat Lock: এখন হোয়াটসঅ্যাপে লক করুন ব্যাক্তিগত চ্যাট

এইরকম আরো খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *