Google AI: গুগল সার্চে জুড়তে চলেছে অত্যাধুনিক কৃত্রিম বুদ্ধিমত্তা

Google AI: গুগল সার্চে জুড়তে চলেছে অত্যাধুনিক কৃত্রিম বুদ্ধিমত্তা

গুগল সার্চ ইঞ্জিনের সাথে যুক্ত হতে চলেছে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (Google AI) ফিচার। সম্প্রতি গুগল সার্চ ইঞ্জিন থেকেও বেশি জনপ্রিয়তা লাভ করেছে চ্যাট জিপিটি (ChatGPT)। সুন্দর পিচাই, যিনি কিনা গুগল এর সিইও জানিয়েছেন যে, গুগল শীঘ্রই নিতে চলেছে বড় পদক্ষেপ। এছাড়াও কিছু প্রয়োজনীয় ও অত্যাধুনিক সার্চ প্রোডাক্ট নিয়ে কাজ করবে গুগল।

কি বলেছেন গুগল এর সিইও?

গুগলের সিইও সুন্দর পিচাই ঘোষণা করেছেন যে, মাইক্রোসফট (Microsoft) সমর্থিত ওপেন এআই (OpenAI) এবং অন্যান্য এআইগুলোর বিরুদ্ধে লড়াই করতে গুগল প্রতিশ্রুতিবদ্ধ। গুগল বার্ড (Google Bard) নামে একটি এআই চ্যাটবট গুগল চালু করেছে মার্চ মাসে। কিন্তু এটিকে এখনো সার্চ ইঞ্জিনের সাথে যুক্ত করা হয়নি। এখন এই আধুনিক ফিচারটি আপাতত সীমিত সংখ্যক মানুষের জন্যই ব্যবহারযোগ্য।

আধুনিক ফিচার গুগল এআই চ্যাটবট (Google AI Chatbot)

গুগল সার্চ ইঞ্জিনের কোনরকম ক্ষতি হবে না ওপেন এআই এর চ্যাট জিপিটি থেকে। বর্তমানে টেকনোলজি আরো বেশি উন্নত হয়েছে এবং সুযোগ-সুবিধা ও আরো বেশি পরিমাণে পাওয়া যাচ্ছে এমনটাই জানিয়েছেন গুগলের সিইও। তিনি এমন সময় Google AI কে গুগল সার্চ ইঞ্জিনের সাথে সংযুক্ত করার প্রস্তাব করলেন, যখন মেটা, মাইক্রোসফট এবং অন্যান্য অনেক রকম প্রযুক্তিগত কোম্পানিগুলি তাদের পরিষেবা ও পণ্যগুলিতে এআই প্রযুক্তিগুলি অন্তর্ভুক্তি করার কথা চিন্তা-ভাবনা করছে।

Google AI vs. Microsoft ChatGPT
Google AI vs. Microsoft ChatGPT

গুগলের উদ্বেগজনক অবস্থা

সম্প্রতি গুগলের অবস্থা বেশ উদ্বেগজনক বলেই মনে হয়েছে, কারণ এই মুহূর্তে চ্যাটজিপিটির কোনরকম সমাধান ঠিক মতো খুঁজে পায়নি তারা। আর্থিক অবনতির সাথে সাথে খরচ কমানোর নানারকম রাস্তা খুঁজতে হচ্ছে তাদের। কঠিন প্রশ্নের উত্তর খোঁজার জন্য বহু বছর ধরে গুগল ব্যবহার করে চলেছে তাদের নিজস্ব Google AI Technology। কিন্তু এখন OpenAI ChatGPT তাদের সামনে এনে দিয়েছে একটি বড় রকম চ্যালেঞ্জ।

প্রতিযোগিতার মুখে গুগল

এই মুহূর্তে জনপ্রিয়তার শিখরে রয়েছে ওপেন এআই এর চ্যাট জিপিটি। চালু হওয়ার পর থেকেই এর জনপ্রিয়তা যেন দিনে দিনে বেড়ে চলেছে। এর সাথে প্রতিযোগিতায় নামার জন্য গুগল চালু করেছে গুগল বার্ড (Google Bard) নামে একটি এআই চ্যাটবট। তবে এতে নানারকম সমস্যার জন্য গুগল তার সার্চ ইঞ্জিনের সাথে একে যুক্ত করতে পারিনি। সুন্দর পিচাই আশা করেছেন যে, এর থেকে আরও ভালো কিছু তারা তৈরি করবেন।

মাইক্রোসফট-এর উদ্যোগ

প্রযুক্তিগত দিক থেকে পিছিয়ে নেই মাইক্রোসফটও। তারা তাদের সার্চ ইঞ্জিন বিং এর সাথে সংযুক্ত চ্যাটজিপিটির আপডেটেড ভার্সন চালু করেছে। গুগল দীর্ঘদিন ধরে শীর্ষস্থানে ছিল লার্জ ল্যাঙ্গুয়েজ মডেলের (Large Language Model) জন্য। প্রযুক্তি ও শিল্পক্ষেত্রে বিপ্লব ঘটিয়েছে চ্যাটজিপিটির উত্থান। এখন গুগলের সামনে আছে সব থেকে বড় চ্যালেঞ্জ।

এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স-এর লড়াইয়ে কে জিতবে – গুগল নাকি মাইক্রোসফট? এর উত্তর ভবিষ্যৎই দেবে।


পড়ুন -> চ্যাট জিপিটি ব্যবহার করা সম্পূর্ণভাবে নিষিদ্ধ হতে চলেছে?

Google Bard সম্বন্ধে আরো জানতে পড়ুন উইকিপিডিয়ার এই পাতাটি

OpenAI ChatGPT সম্বন্ধে আরো জানতে পড়ুন উইকিপিডিয়ার এই পাতাটি

এই ধরনের আরো খবর জানতে অবশ্যই চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *