Save Electricity: বিদ্যুতের বিল কমাতে চান? ১০টি সেরা উপায় জেনে নিন

Save Electricity: বিদ্যুতের বিল কমাতে চান? ১০টি সেরা উপায় জেনে নিন

এই প্রতিবেদনে আলোচনা করা হলো বিদ্যুতের বিল কমাতে কিভাবে বিদ্যুৎ সাশ্রয় করবেন – তার সেরা ১০ টি উপায়। (Top 10 tips to save electricity for low electric bills)।

গরমকাল মানে সাধারণ মানুষের কাছে আতঙ্ক, দিন দিন তাপমাত্রা বৃদ্ধির কারণে মানুষের অবস্থা নাজেহাল। আর এই তীব্র ও অসহ্য গরমের হাত থেকে বাঁচতে মানুষের ফ্যান কিংবা এসি ব্যবহার অনেকাংশেই বেড়ে যায়। ফ্যান কিংবা এসি বেশি চললে ইলেকট্রিক বিল তো বেশি আসবেই। তাহলে এবার বিস্তারিতভাবে দেখে নেওয়া যাক কোন কোন উপায়ে বিদ্যুতের বিল সাশ্রয় করা যায়।

বিদ্যুতের বিল কমাতে কিভাবে বিদ্যুৎ সাশ্রয় করবেন - তার সেরা ১০ টি উপায় / Top 10 tips to save electricity for low electric bills
বিদ্যুতের বিল কমাতে কিভাবে বিদ্যুৎ সাশ্রয় করবেন – তার সেরা ১০ টি উপায় / Top 10 tips to save electricity for low electric bills

১. পুরোনো লাইট

Save Electricity for a Lower Electric Bill : Tip #1

আপনার ঘরে যদি পুরনো বাল্ব বা টিউবলাইট থাকে তাহলে সেগুলো বদলে ফেলুন। তার বদলে নিয়ে আসুন এলইডি লাইট। এসব লাইট পুরোনো ফিলামেন্টের আলোর তুলনায় উন্নত প্রযুক্তির হওয়ায় বিদ্যুতের খরচ কমে।

২. সুইচ বন্ধ করুন

Save Electricity for a Lower Electric Bill : Tip #2

বাড়ি থেকে বের হওয়ার আগে অবশ্যই লাইট ও ফ্যানের সুইচ বন্ধ করতে ভুলবেন না।

৩. এসি কতক্ষন চালাবেন?

Save Electricity for a Lower Electric Bill : Tip #3

গরমের হাত থেকে বাঁচতে এসির প্রয়োজন অবশ্যই আছে কিন্তু একটানা এসি না চালিয়ে মাঝে কয়েক ঘণ্টার জন্য বন্ধ রাখুন। কয়েক ঘন্টা টানা এসি চালানোর পর সেটি বন্ধ রাখলেও ঘর ঠান্ডা থাকবে অনেকক্ষণ।

৪. এয়ার কন্ডিশনারের তাপমাত্রা

Save Electricity for a Lower Electric Bill : Tip #4

ব্যুরো অব এনার্জি এফিশিয়েন্সি’র (BEE) এর মতে, এয়ার কন্ডিশনারের ডিফল্ট তাপমাত্রা ২৪ ডিগ্রি সেলসিয়াস হওয়া অবশ্যই দরকার। এই তাপমাত্রা মানবদেহের জন্য স্বস্তিদায়ক। এসির তাপমাত্রা বাড়ালে প্রতি ডিগ্রির জন্য ৬ শতাংশ করে বিদ্যুৎ সাশ্রয় হয়। তাই ২৪ থেকে ২৬ ডিগ্রি তাপমাত্রায় এসি চালানোর বিদ্যুৎ খরচ বাঁচবে অনেকটাই।

৫. পুরনো ও নিম্নমানের যন্ত্র

Save Electricity for a Lower Electric Bill : Tip #5

বর্তমানে ইলেকট্রনিক্স জিনিসের প্রয়োজন সব মানুষেরই রয়েছে। নিত্য প্রয়োজনীয় কাজ আরো তাড়াতাড়ি করার জন্য উন্নত মানের ইলেকট্রনিক্স যন্ত্র অবশ্যই প্রয়োজন। তবে যে কোনও বৈদ্যুতিক যন্ত্র কেনার সময় ভালো মানের দেখে কিনবেন। কারণ পুরনো ও নিম্নমানের যন্ত্র ব্যবহার করলে তাতে বিদ্যুতের খরচ বেশি হয়।

৬. না বুঝেই ইলেকট্রিকাল যন্ত্রের ব্যবহারে বিদ্যুৎ অপচয়

Save Electricity for a Lower Electric Bill : Tip #6

যখন আপনি ওয়াশিং মেশিন ব্যবহার করবেন তখন কিছু প্রয়োজনীয় বিষয় আপনাকে মাথায় রাখতে হবে।ওয়াশিং মেশিন উচ্চ তাপে ব্যবহার না করে ৩০ ডিগ্রি সাইকেলে ব্যবহার করুন। সিলিং ফ্যান ব্যবহারের ক্ষেত্রেও প্রয়োজন না হলে, উচ্চ গতিতে না দিয়ে রেগুলেটর থেকে স্পীড কমিয়ে দিন। প্রায় ৪০ শতাংশ পর্যন্ত সাশ্রয় হতে পারে বিদ্যুৎ। ফ্রীজ ব্যবহারের ক্ষেত্রে বাইরে যেরকম তাপমাত্রা থাকবে, সেই অনুযায়ী আপনি ফ্রীজের পাওয়ার বাড়াতে বা কমাতে পারেন খুব সহজেই ফ্রীজের ভেতর থাকা রেগুলেটর ব্যাবহার করে। খুব গরমে তাপমাত্রা ৪০ ডিগ্রী ছড়িয়ে গেলে তবেই ফ্রীজ ফুল পাওয়ারে ব্যাবহার করুন।

৭. এসি সার্ভিসিং কতটা গুরুত্বপূর্ণ?

Save Electricity for a Lower Electric Bill : Tip #7

এসি সার্ভিসিং করা অত্যন্ত আবশ্যিক। নিয়মিত এসি সার্ভিসিং করলে আপনার বিদ্যুৎ সাশ্রয় হবে অনেকাংশে।পাশাপাশি এসির ভেতরের ভেন্টগুলোও পরিষ্কার করতে হবে। ধুলো-ময়লা জমার ফলে এসির ঠান্ডা করার ক্ষমতা কমে যায় এবং এর ফলে তাপমাত্রা কমানোর জন্যে কম্প্রেসরকে বেশি খাটুনি খাটতে হয়। গরমের শুরুতে একবার, এবং সম্ভব হলে তার ৩-৪ মাস পর একবার এসি সার্ভিসিং করালে কম্প্রেসরের ওপর চাপ কম পড়বে ও বিদ্যুৎ সাশ্রয় করা সম্ভব হবে।

৮. কোন ধরনের এসি কিনলে বিদ্যুৎ সাশ্রয় হবে?

Save Electricity for a Lower Electric Bill : Tip #8

বাজারে এসি কিনতে যাওয়ার সময় এই বিষয়টি অবশ্যই মাথায় রাখবেন। ইনভার্টার এসি আপনার বিদ্যুৎ সাশ্রয়ের সাহায্য করবে। এ ধরনের এসির মোটরটি প্রয়োজন মতো নিজস্ব চলার গতি পরিবর্তন করতে পারে। ইনভার্টার এসিতে থাকা সেন্সর ঘরের তাপমাত্রার ওপর নির্ভর করে মোটরটির চলার গতি কমিয়ে দিতে পারে অনেক তাড়াতাড়ি। ফলে বিদ্যুৎ খরচ কম হয়।

বিদ্যুৎ বাঁচাতে দেখুন এনার্জি স্টার রেটিং / Look for Energy Star Rating to Save Electricity
বিদ্যুৎ বাঁচাতে দেখুন এনার্জি স্টার রেটিং / Look for Energy Star Rating to Save Electricity

৯. কোনো বৈদ্যুতিক যন্ত্র কেনার আগেই জেনে নিন সেটি কতটা বিদ্যুৎ সাশ্রয়ী হবে

Save Electricity for a Lower Electric Bill : Tip #9

আজকাল ইলেকট্রিকাল বা ইলেকট্রনিক্স জিনিসের উপর বিদ্যুৎ সঞ্চয় সম্পর্কিত রেটিং দেওয়া থাকে। এই রেটিং ১ স্টার থেকে শুরু করে ৫ স্টার পর্যন্ত হয়ে থাকে। এই রেটিংয়ে যত বেশি স্টার থাকবে, সেই যন্ত্রটি তত বেশি বিদ্যুৎ সাশ্রয়ী হবে। তাই এয়ার কন্ডিশনার, ওয়াশিং মেশিন, ফ্রীজ, টিভি ইত্যাদি কেনার থাকলে, সামান্য দাম বেশি হলেও ৫ স্টার রেটিং যুক্ত দেখেই কিনুন।

১০. কোন ধরনের পাখা কিনলে বিদ্যুৎ বিল কম আসবে?

Save Electricity for a Lower Electric Bill : Tip #10

সম্প্রতি নতুন প্রযুক্তিতে তৈরি BLDC বা ডিসি মোটরের পাখা বাজারে পাওয়া যাচ্ছে। এই ডিসি মোটরের ফ্যানগুলি সাধারণ ফ্যানের থেকে অনেক বেশি বিদ্যুৎ সাশ্রয়ী। তাই নতুন পাখা কিনতে হলে ডিসি মোটরের পাখা কেনাই হবে বুদ্ধিমানের কাজ।


এই ধরনের আরো খবর জানতে অবশ্যই চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *