Military Strength Ranking: সামরিক দিক থেকে শক্তিশালী কোন কোন দেশ? ভারতের স্থানই বা কোথায়?

Military Strength Ranking: সামরিক দিক থেকে শক্তিশালী কোন কোন দেশ? ভারতের স্থানই বা কোথায়?

বর্তমানে বিশ্বের সবকটি দেশ নিজেদেরকে সামরিক দিক থেকে শক্তিশালী করতে তৎপর। নিজেদেরকে সামরিক দিক থেকে শক্তিশালী করার এক প্রতিযোগিতা শুরু হয়ে গেছে দেশগুলির মধ্যে। তবে এই প্রতিযোগিতায় কোন দেশ সব থেকে এগিয়ে থাকবে? Military Strength Ranking 2023 তালিকাটি প্রকাশিত হওয়ার পর থেকে অনেকেই অবাক হলেও, বিশেষজ্ঞদের মতে এখনকার সময়ে বিশ্বের রাজনীতিতে এমনটা হওয়াই স্বাভাবিক। যেই দেশ পারমাণবিক শক্তিতে যত বেশি শক্তিশালী সেই সবার প্রথম স্থান অধিকার করবে।

কাদের নাম তালিকার (Military Strength Ranking 2023) সব থেকে উপরে?

শুধুমাত্র পারমাণবিক দিক থেকেই নয়, জল স্থল ও বিমান এই তিন দিক থেকেও হতে হবে একটি দেশকে সবথেকে বেশি শক্তিশালী। সম্প্রতি ২০২৩ সালে ওয়ার্ল্ড ইনডেক্সে প্রকাশ করা হয়েছে শক্তিশালী দেশগুলোর একটি তালিকা (Military Strength Ranking 2023)। এই তালিকার একদম শীর্ষে স্থান অধিকার করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। ভারতও এই দৌড়ে খুব একটা পিছিয়ে নেই। তবে রাশিয়া ও চিনের স্থান ভারতের উপরে।একনজরে দেখে নিই কোন দেশ কত নম্বরে।

Military Strength Ranking 2023
Military Strength Ranking 2023

সামরিক দিক থেকে সবচেয়ে শক্তিশালী রাষ্ট্র হল মার্কিন যুক্তরাষ্ট্র। ওয়ার্ল্ড ইনডেক্স এর রিপোর্ট অনুযায়ী মার্কিন যুক্তরাষ্ট্রের নাম এই তালিকার সবার শীর্ষে। এরপর আসে ভ্লাদিমির পুতিনের রাশিয়া। তৃতীয় স্থানে চিন এবং চতুর্থ স্থানে আছে ভারত। এরপরই নাম আসে ব্রিটেনের। সামরিক দিক থেকে শক্তিশালী দেশগুলোর মধ্যে ষষ্ঠ স্থানে রয়েছে দক্ষিণ কোরিয়া।

পাকিস্তান কিন্তু অর্থনৈতিক দিক থেকে যথেষ্টই দুর্বল কিন্তু সামরিক দিক থেকে নয়। ওয়ার্ল্ড ইনডেক্স এর “Military Strength Ranking 2023” তালিকা অনুযায়ী পাকিস্তান সপ্তম স্থান অধিকার করে রয়েছে। এরপরই নাম আসছে জাপান, ফ্রান্স এবং ইতালির। অস্ট্রেলিয়ার নাম এই তালিকার অনেকটাই নিচে, ১৬ নাম্বারে। আর সামরিক দিক থেকে শক্তিশালী দেশগুলোর মধ্যে সর্বশেষ দেশ হলো পোল্যান্ড যার স্থান হল ২০ তম।


Military Strength Ranking 2023 পুরো তালিকা দেখে নিন এখানে ক্লিক করে।

এরকম আরো খবর জানতে আপনাকে অবশ্যই চোখ রাখতে হবে বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *