Kolkata Airport Liquor Rules: বিমানবন্দর থেকে মদ বহন করবেন? নিয়ম কি?

Kolkata Airport Liquor Rules: বিমানবন্দর থেকে মদ বহন করবেন? নিয়ম কি?

Kolkata Airport Liquor Rules: বাইরের অন্যান্য দেশের মতো ভারতেও নানান রকম অনুষ্ঠান কিংবা বন্ধু বান্ধবের আড্ডা সবকিছুতেই অন্যান্য খাদ্যদ্রব্যের মধ্যে মদও অন্তর্ভুক্ত রয়েছে। জেনে রাখা ভালো, বিশ্বের সবথেকে বেশি হুইস্কি উৎপাদন এবং সেবন এই দেশেই হয়। তাই সব জায়গায় সব ধরনের মদের সমাহার না থাকায় অনেকেই এক রাজ্য থেকে অন্য রাজ্যে মদ বহন করেন।

তবে বিমানবন্দর থেকে যাত্রা সময় মদ বহন করলে এর ওপর কিছু নিয়মকানুন রয়েছে। তবে এখানে কোলকাতার আন্তর্জাতিক বিমানবন্দর থেকে মদ পরিবহনের ওপর নতুন নিয়মাবলির কথা জানানো হবে।

আবগারি দপ্তরের নতুন নিয়ম (Kolkata Airport Liquor Rules)

আবগারি দপ্তরের এই সতর্কতা আগে থেকে প্রচলিত হলেও নতুন নিয়ম জারি করা হয়েছে। সেটি হল একটি যাত্রী বিমানে যাত্রাকালে সর্বোচ্চ দুই লিটার মদ বহন করতে পারবেন। চলতি মাস গুলিতে আবগারি দপ্তর এই সতর্কতা চালু রাখার উদ্দেশ্যে আরো নজরদারি বাড়িয়েছেন। এই সতর্কতা আরো ভালোভাবে কার্যকর করার জন্য কলকাতা বিমানবন্দরে আরো কর্মী নিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে আবগারি দপ্তর।

নতুন নিয়মাবলীর কারণ

অবৈধ পাতিত ও নন শুল্ক পরিশোধিত মদ যাতে এক রাজ্য থেকে অন্য রাজ্যে পাচার না হতে পারে সে কারণে অনেক আগেই আফগারি দপ্তর সতর্কিত হলেও আরো সতর্কতা বাড়ানোর জন্য এই নতুন সিদ্ধান্ত নিয়েছেন।

আরও পড়ুন -> Kolkata Airport Metro Station: ৪০ বছর পর কলকাতা বিমানবন্দরে মেট্রো ঢুকছে শেষমেষ

যে যে ধরনের মদের ক্ষেত্রে এই নিয়মাবলী প্রযোজ্য

কলকাতা আন্তর্জাতিক বিমানবন্দরের এই নতুন নিয়মাবলীটি সব ধরনের মদের ক্ষেত্রেই প্রযোজ্য। এর মধ্যে যেমন রয়েছে- বিয়ার, বিদেশী মদ, ভারতে তৈরি বিদেশী মদ, ভারতে প্যাকেটজাত বিদেশী মদ এবং ওয়াইন। তবে বলে রাখা ভালো, কলকাতার লাইসেন্সকৃত অন্যান্য যাত্রাপথে যাত্রীরা নিজেদের পছন্দ মতো মদ বহন করতে পারবে।

এখান যাত্রীদের কলকাতা আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ভ্রমণের সময় মদ বহন করার পরিমাণ অবশ্যই মাথায় রাখতে হবে।

এই রকম আরও খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *