Monsoon Hair Fall: বর্ষায় চুল পড়ছে? ঘরোয়া উপায়ে সমাধান জেনে নিন

Monsoon Hair Fall: বর্ষায় চুল পড়ছে? ঘরোয়া উপায়ে সমাধান জেনে নিন

Monsoon Hair Fall Problem: একজন নারীর সৌন্দর্যের মুল বিষয়গুলোর মধ্যে একটি হচ্ছে তার চুল। আর সেই চুলই যখন মাথায় না থেকে ঘরের আনাচে কানাচে খুঁজে পাওয়া যায় তখন কেমন লাগে বলুন তো? আসলে চুল পড়ার সমস্যা প্রায় প্রত্যেক নারীর জীবনেরই এক দুর্বিষহ ব্যাপার। সেই চুল পড়া কমাতে প্রায় প্রত্যেকেই নানান রকম ব্রান্ডের তেল, শ্যাম্পু ব্যবহার করে থাকে। কেউ কেউ পার্লারেও বারংবার গিয়েও তেমন কোনো লাভ পাননি।

অধিকাংশ ক্ষেত্রেই দেখা যায় টাকার নামে টাকা খরচ হয় সমস্যার সমস্যা সমস্যার জায়গাতেই থেকে যায়। তবে শুধু নারী নয় একই ঘটনা পুরুষের ক্ষেত্রেও সমানভাবে প্রযোজ্য।

Home remedies to prevent monsoon hair fall / বর্ষায় চুল পড়া আটকাতে ঘরোয়া টোটকা কাজে লাগান
Home remedies to prevent monsoon hair fall / বর্ষায় চুল পড়া আটকাতে ঘরোয়া টোটকা কাজে লাগান

বর্ষায় চুল পড়া আটকাবেন কিভাবে? (Prevent Monsoon Hair Fall)

তাই আজকের প্রতিবেদনে চুল পড়ার মতো দুর্বিষহ সমস্যার হাত থেকে রক্ষা করার কিছুটা রাস্তা দেখানোর চেষ্টা করা হলো। বিশেষজ্ঞরা তাদের গবেষণা থেকে জানিয়েছেন যে, আপনার রান্নাঘরের নিত্যপ্রয়োজনীয় কয়েকটি সামান্য উপকরণ দিয়েই চুলের যাবতীয় সমস্যা দুর করা সম্ভব। তাহলে আসুন জেনে নেওয়া যাক ঠিক কিভাবে ঘরোয়া উপায়ে চুল পড়ার হাত থেকে রক্ষা পাওয়া যেতে পারে।

১. মধু

মধু চুলের বৃদ্ধিতে ও গোড়া শক্ত করতে সাহায্য করে। এমনকি যাদের খুশকির সমস্যা আছে, তাদের ক্ষেত্রেও মধু ব্যাবহার যথেষ্ঠ উপকারী হতে পারে। এছাড়া মধু মাথার ত্বককে পরিষ্কার রাখতে সাহায্য করে। শুধু তাই নয় মধুর মধ্যে থাকা অ্যান্টি অক্সিডেন্ট আপনার চুলের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করবে।

২. নারকেল তেল

চুলের যত্নে নারকেল তেলের ব্যবহার আমরা মোটামুটি সবাই জানি। নারকেল তেল চুলের বৃদ্ধিতে সাহায্য করে। নারকেল তেল হাতের তালুতে নিয়ে স্ক্যাল্পে মাসাজ করার ফলে রক্ত সঞ্চালন ভালো হয়। বর্ষায় চুল পড়া (Monsoon Hair Fall) আটকাতে এই তেল খুব কাজে লাগে।

৩. অ্যাভোকাডো

অ্যাভোকাডোয় থাকা ভিটামিন A, B6, C, E সহ বিভিন্ন খনিজ উপাদান চুলের প্রভূত উপকার করে থাকে। এছাড়া অ্যাভোকাডো চুলকে ময়েশ্চারাইজ করতে সাহায্য করে।

৪. ডিম

ডিমের মধ্যে এমন কিছু উপাদান আছে যা চুলের বৃদ্ধিতে সাহায্য করে। ডিম বর্ষায় চুল পড়া (Monsoon Hair Fall) কমায় এবং নতুন চুল গজাতে সাহায্য করে। এছাড়াও চুলকে জেল্লাদার করে তুলতে সাহায্য করে। চুলের গোড়া মজবুত করতে সাহায্য করে।

৫. কর্নফ্লাওয়ার

অনেক সময় লক্ষ্য করা যায় শ্যাম্পু করার পরেও মাথার ত্বক তেলতেল করছে। কর্নফ্লাওয়ার ব্যাবহারের ফলে এই তেলতেলে ভাব সমাধান করা সম্ভব। এছাড়া বাইরে কোথাও বেরনোর আগে যদি চুলটা তেলতেলে মনে হয় কিন্তু শ্যাম্পু করার মতো হাতে সময় নেই তাহলে সর্ট ট্রিকসে কর্নফ্লাওয়ারকে পাউডারের মতো করে ব্যবহার করে নিন।

৬. দই

চুল ভালো রাখতে এমনকি স্ক্যাল্পের সমস্যা সমাধানের জন্য দই বেশ উপকারী। এছাড়া চুলের ফলিকলে পুষ্টির অভাব ঘটলে তা পরিপূর্ণ করে দই।

৭. কলা

কলা চুলের জন্য এমন একটি উপাদান যা চুলের বৃদ্ধিতে সাহায্য করে। এমনকি কলার মধ্যে উপস্থিত এক প্রকারের প্রাকৃতিক তেল যা কোকড়ানো চুলকে মসৃণ করতে সাহায্য করে। চুলের আদ্রতা ধরে রাখতে চুলের উপকারিতা অতুলনীয়।

আরও পড়ুন -> Detox Water: কমবে ওজন, ঝরবে মেদ, এই জাদুকরী পানীয়তেই

এবার আপনার পছন্দ মতো কয়েকটি উপাদান নিয়ে ভালো করে মিশ্রণ করে একটি প্যাক বানিয়ে নিন। কিন্তু মনে রাখতে হবে যেকোনো প্যাক ব্যবহারের পুর্বে আপনার ব্যবহার্য শ্যাম্পু দিয়ে মাথার স্ক্যাল্পসহ সমস্ত চুল পরিষ্কার করে নেবেন। তারপর আধ ভেজা অবস্থায় পুরো চুলে প্যাকটি মেখে আধ ঘন্টার মতো রেখে ধুয়ে ফেলুন। খেয়াল রাখতে হবে যে মাথার মধ্যে বা চুলের সাথে এই মিশ্রনের বিন্দু মাত্র পরিমানও যেন আটকে না থাকে। এই টিপস্গুলি মেনে চললে বর্ষায় চুল পড়া (Monsoon Hair Fall) আটকাতে পারবেন।


এই রকম আরো খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *