Online Fraud Case: তোয়ালে কিনতে গিয়ে ৮ লক্ষ টাকা খোয়ালেন বৃদ্ধা

Online Fraud Case: তোয়ালে কিনতে গিয়ে ৮ লক্ষ টাকা খোয়ালেন বৃদ্ধা

বর্তমানে অনলাইন জালিয়াতির (Online Fraud) পরিমাণ অনেকাংশে বৃদ্ধি পেয়েছে। দেশে প্রতিদিন শোনা যাচ্ছে জালিয়াতির নিত্য নতুন অবাক করা ঘটনা। মানুষকে প্রতারিত করার জন্য সাইবার অপরাধীরা এসএমএস জালিয়াতি থেকে শুরু করে ইউপিআই জালিয়াতি পর্যন্ত সবরকম পথ অবলম্বন করছে। বিভিন্ন উপায়ে তারা অর্থ চুরি করছে সাধারণ মানুষের কাছ থেকে। সম্প্রতি এই সাইবার অপরাধীদের জালে প্রতারিত হয়েছেন এক বৃদ্ধা।

কিভাবে মানুষ হচ্ছে Online Fraud এর শিকার?

এক প্রবীণা অনলাইনে সামান্য তোয়ালে কিনতে গিয়ে হারিয়েছেন ৮.৩ লক্ষ টাকা। মুম্বাইয়ের মিরা রোডের বাসিন্দা ৭০ বছরের একজন প্রবীণা মহিলা ১,১৬০ টাকা দিয়ে ছয়টি তোয়ালে অর্ডার করেছি ই-কমার্স সাইট থেকে। কিন্তু যখন তিনি অনলাইনে পেমেন্ট করতে যান ১,১৬০ টাকার পরিবর্তে কেটে নেওয়া হয় ১৯,০০৫ টাকা।

এসএমএস জালিয়াতি এবং ইউপিআই জালিয়াতি বেড়েই চলেছে / SMS Fraud and UPI Frauds are on the rise
এসএমএস জালিয়াতি এবং ইউপিআই জালিয়াতি বেড়েই চলেছে / SMS Fraud and UPI Frauds are on the rise

অ্যাপের মাধ্যমে টাকা চুরি

প্রতারিত ওই মহিলা ভুল লেনদেনের Online Fraud Case রিপোর্ট করার জন্য যোগাযোগের নাম্বারটি দেখেন, কিন্তু ব্যাংকের হেল্পিং লাইনে কল করতে পারেননি তিনি। এরপর অনলাইন থেকে পাওয়া একটি ব্যাংকের হেল্পিং লাইনে কল করে সমস্ত ঘটনা খুলে বলেন। এরপর সেই ব্যাংকের এক্সিকিউটিভ অফিসার তাকে টাকাটি ফেরত পাওয়ার জন্য একটি অ্যাপ ডাউনলোড করতে বলেন। কিন্তু আশ্চর্যের বিষয় হলো টাকা রিফান্ড পাওয়ার পরিবর্তে সেই মহিলাটির অ্যাকাউন্ট থেকে কেটে নেওয়া হয় ৮.৩ লক্ষ টাকা।

অনলাইন জালিয়াতি রিপোর্ট করুন (Online Fraud Report)

অনলাইন জালিয়াতি রিপোর্ট করতে চাইলে ফোন করুন এই হেল্পলাইন নম্বরে: 1930 অথবা সরাসরি অনলাইনে National Cyber Crime Reporting Portal এর ওয়েবসাইটের মাধ্যমে আপনার অভিযোগ দায়ের করতে পারেন।

যেভাবে সমাজে সাইবার ক্রাইম বৃদ্ধি পেয়েছে, তা নিয়ন্ত্রণ করার জন্যে নিঃসন্দেহে প্রশাসনকে আরো কড়া হাতে পদক্ষেপ নিতে হবে।


এই ধরনের আরো খবর জানতে অবশ্যই চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *