PAN AADHAAR Link: দুর্ভোগ এড়াতে এক্ষুনি প্যান কার্ডের সাথে আধার লিঙ্ক করান মাত্র ১ মিনিটে

PAN AADHAAR Link: দুর্ভোগ এড়াতে এক্ষুনি প্যান কার্ডের সাথে আধার লিঙ্ক করান মাত্র ১ মিনিটে

প্যান কার্ডের সাথে আধার কার্ড লিঙ্ক (PAN AADHAAR Link) করা এখন প্রত্যেকটি ভারতীয়র জন্য বাধ্যতামূলক। চলতি বছরের অর্থবর্ষ অর্থাৎ ৩১ শে মার্চের আগেই সমস্ত প্যান কার্ড হোল্ডারকে করে নিতে হবে এই গুরুত্বপূর্ণ কাজটি। নাহলে নিষ্ক্রিয় হয়ে যেতে পারে প্যান কার্ড। তাই চটজলদি নিতে হবে পদক্ষেপ।

প্যান ও আধার লিঙ্ক (PAN AADHAAR Link) করান ২০২৩ এর ৩১ শে মার্চ এর মধ্যেই
প্যান ও আধার লিঙ্ক (PAN AADHAAR Link) করান ২০২৩ এর ৩১ শে মার্চ এর মধ্যেই

হাতে সময় নেই আর

হাতে সময় আর বেশি নেই, তার মধ্যে প্যান কার্ড ও আধার কার্ড লিঙ্ক (PAN AADHAAR Link) সম্পন্ন করতে হবে। এখনো বহু ভারতীয় আধার কার্ড ও প্যান কার্ড লিঙ্ক করাননি। তাই আরো একবার এই গুরুত্বপূর্ণ কাজটি সম্পর্কে মনে করিয়ে দিলেন “সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেক্স” এর চেয়ারপারসন নীতিন গুপ্ত। ২০২৩ এর ৩১ শে মার্চ এর মধ্যেই প্যান – আধার লিঙ্ক করা বাধ্যতামূলক।

লিংক না করালে কি হবে?

প্যান কার্ড কোনো ভাবে নিষ্ক্রিয় হয়ে গেলে, প্যান কার্ড হোল্ডার ব্যাঙ্ক অ্যাকাউন্ট, মিউচুয়াল ফান্ড এবং স্টক ট্রেডিং অ্যাকাউন্ট বা ডিম্যাট অ্যাকাউন্ট (Demat Account) খোলার মতো গুরুত্বপুর্ণ কাজগুলি করতে পারবেন না। তাছাড়া আয়কর বিভাগ ওই প্যান কার্ড হোল্ডারের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে পারে। নতুন প্যান কার্ড নেওয়ার ব্যাপারেও নিষিদ্ধ ঘোষনা করা হতে পারে। তাছাড়া নিষ্ক্রিয় হয়ে প্যান কার্ডটিকে কোনো স্থানে নথি হিসাবে ব্যবহার করলে জরিমানার গুনতে হতে পারে। সে ক্ষেত্রে আয়কর আইনের ২৭২বি ধারার অধীনে ১০ হাজার টাকা পর্যন্ত জরিমানা করা হবে।

লেট ফি দিতে হবে

নির্ধারিত সময়ের মধ্যে আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক (PAN AADHAAR Link) না করালে পরবর্তীতে লিঙ্ক করানোর জন্য লেট ফি বা জরিমানা প্রদান করতে হবে। আপাতত, সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস (Central Board of Direct Taxes) ৩০ শে জুন পর্যন্ত একটা সময়সীমা বেঁধে দিয়েছে। ৩১ শে মার্চের মধ্যে যারা প্যান কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করাবেন না তাদের জন্য ১০০০ টাকা লেট ফি দিয়ে ৩০ শে জুনের মধ্যে লিংক করিয়ে নেওয়ার সুযোগ থাকবে।

কি বলেছেন চেয়ারপার্সন?

নীতিন গুপ্ত বাজেট পরবর্তী আলোচনায় বলেছেন যে, এখনো পর্যন্ত ৬১ কোটি প্যান কার্ড দেওয়া হয়েছে তার মধ্যে ৪৯ কোটি প্যান কার্ডের সাথে আধার কার্ড লিঙ্ক (PAN AADHAAR Link) করানোর সম্পূর্ণ হয়েছে। অর্থাৎ যে ১৩ কোটি প্যান কার্ড ব্যবহারকারী এখনও আধার কার্ড এর সাথে প্যান কার্ড লিংক করান নি। এদিকে এই প্রক্রিয়াটির শেষ তারিখ হবে এই বছরেরই, অর্থাৎ ২০২৩ এর ৩১ শে মার্চ।

PAN AADHAAR Link status checking
PAN AADHAAR Link status checking

আপনার প্যান ও আধার লিঙ্ক করা হয়ে গেছে কিনা জানতে প্রথমে চলে যান সংশ্লিষ্ট ওয়েবসাইটে। আপনি গুগল-এ “PAN Aadhaar Linking Check” লিখে সার্চ করে সবার প্রথম লিংকটি ক্লিক করেও সেই ওয়েবসাইটে যেতে পারেন। আপনি যদি এই কাজটি আপনার স্মার্টফোন থেকে করেন, তাহলে “Desktop Site” সেটিংটি অবশ্যই অন করে নেবেন।

এরপর নিজের প্যান নম্বর, জন্মের তারিখ ও ক্যাপচা কোড লিখে সাবমিট করলেই জানতে পেরে যাবেন যে আপনার প্যান কার্ডটি আধারের সাথে লিংক করা রয়েছে কিনা।

উপরোক্ত পদ্ধতিতে গুগল সার্চ করে প্রথম লিংকটি ক্লিক করে যে ওয়েবসাইটটি খুলবে, সেই পাতার ডান দিকে “Instructions” এর নিচে একটি লিঙ্ক পেয়ে যাবেন। তাতে ক্লিক করলে আরেকটি পাতা খুলবে, এখান থেকেই আপনি আপনার প্যান – আধার লিঙ্ক করতে পারবেন।

এরপর নিজের প্যান নম্বর ও আধার নম্বর লিখে Validate বোতামটি ক্লিক করুন। তাহলেই আপনার প্যান ও আধার লিঙ্ক (PAN AADHAAR Link) সম্পন্ন হবে।

প্যান কার্ড সবথেকে গুরুত্বপূর্ণ ডকুমেন্টস বা নথিগুলির মধ্যে অন্যতম। যেহেতু এখন প্যান কার্ডের সাথে আধার কার্ডের লিংক করা বাধ্যতামূলক, তাই দেরি না করে আজই কাজটি সেরে ফেলুন।


প্যান কার্ড সম্বন্ধে আরো জানতে দেখুন উইকিপিডিয়ার এই পাতাটি -> en.wikipedia.org/wiki/Permanent_account_number

এরকম আরও খবর পেতে চোখ রাখতে হবে বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পেজে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *