Russia Volcano Shiveluch: বরফ চিরে ফাটলো রাশিয়ার সক্রিয় আগ্নেয়গিরি

Russia Volcano Shiveluch: বরফ চিরে ফাটলো রাশিয়ার সক্রিয় আগ্নেয়গিরি

আগ্নেয়গিরির তান্ডব সম্পর্কে আমরা সবাই কমবেশি জানি, তবে সেটি যখন ভয়ংকর আকার ধারণ করে তার রূপ সত্যি ভয়াবহ। রাশিয়ার সক্রিয় আগ্নেয়গিরি শিভলুচ (Russia Volcano Shiveluch) হঠাৎই মঙ্গলবার জেগে ওঠে। আশেপাশের এলাকার সেদিন আগ্নেয়গিরির গরম লাভা ও ছাইতে সম্পূর্ণ ঢেকে গিয়েছিল। আগ্নেয়গিরি সংক্রান্ত বিস্তীর্ণ এলাকা অর্থাৎ একাধিক গ্রাম ঢাকা পড়ে গেছিল সেই ছাইতে। আগ্নেয়গিরির ছাই ভূপৃষ্ঠ থেকে প্রায় ১০ কিলোমিটার উচ্চতা পর্যন্ত উড়েছিল।

রাশিয়ার আগ্নেয়গিরি শিবেলুচ হঠাৎ অগ্ন্যুৎপাত করা শুরু করেছে / Russia volcano Shiveluch suddenly erupted
রাশিয়ার আগ্নেয়গিরি শিবেলুচ হঠাৎ অগ্ন্যুৎপাত করা শুরু করেছে / Russia volcano Shiveluch suddenly erupted

কোথায় ঘটেছিল ঘটনাটি?

হঠাৎ মঙ্গলবার বরফের চাপা পড়া সক্রিয় আগ্নেয়গিরি জেগে ওঠে, যার অগ্নুৎপাতের ফলে গোটা এলাকার বরফের মত ধূসর ছাড়িয়ে ঢেকে যায়। রাশিয়ার কামচ্যাটকা উপদ্বীপের শিভলুচ আগ্নেয়গিরিতে (Russia Volcano Shiveluch) ঘটনাটি ঘটেছে। এই সুন্দর ও অভাবনীয় দৃশ্য খুব তাড়াতাড়ি ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়াতে। বিস্তীর্ণ এলাকা জুড়ে এবং তার মাঝখানে শুভ্র বরফের মধ্য থেকে বেরিয়ে আসছে গলিত লাভা। এই আগ্নেয়গিরির অগ্নুৎপাতের ফলে প্রায় ১৫ কিলোমিটার আকাশ জুড়ে ছাই ঢেকে ফেলেছে। আগ্নেয়গিরি অগ্নুৎপাত বিমানের ক্ষেত্রেও একপ্রকার হুমকি হয়ে দাঁড়িয়েছে।

কি অবস্থায় আছে ওখানকার বাসিন্দারা?

আগ্নেয়গিরির কাছাকাছি অবস্থিত সমস্ত স্কুল বন্ধ করে দেওয়া হয়েছে। ক্লিউচি ও ক্লোজিরিভস্ক নামে দুটি গ্রামের পরস্পরে দূরত্ব প্রায় ৭০ কিলোমিটার, অগ্ন্যুৎপাত এর সতর্কতার জন্য গ্রামের বাসিন্দাদের সেখান থেকে সরিয়ে ফেলা হয়েছে। প্রশাসনের তরফ থেকে সব দিক থেকে নেওয়া হয়েছে কড়া ব্যবস্থা। আপৎকালীন পরিস্থিতি মন্ত্রক জানিয়েছে যে, রাশিয়ার শিভলুচ আগ্নেয়গিরির (Russia Volcano Shiveluch) থেকে ৫০০ কিলোমিটার বিস্তৃত এলাকা অগ্নুৎপাত এবং উড়ন্ত ছাই এর প্রভাব পড়তে পারে বলে সতর্কতা জানানো হয়েছে। এর মধ্যে সবথেকে খারাপ অবস্থা ক্লিউচি গ্রামের। এই গ্রামে বসতি প্রায় চার হাজার লোকের, প্রায় ৮.৫ সেন্টিমিটার পুরু ছাইতে ঢেকে গেছে গোটা গ্রাম। বিস্ফোরণ হওয়ার পর বন্ধ হয়ে গেছে সেখানকার সবকটি স্কুল। প্রশাসনের তরফ থেকে জানানো হয়েছে যে, বিগত ষাট বছরে এমন আশ্চর্যজনক ঘটনা দেখা যায়নি।


রাশিয়ার শিভলুচ আগ্নেয়গিরি (Russia Volcano Shiveluch) সম্বন্ধে আরও জানতে এই উইকিপিডিয়ার পাতাটি পড়ুন

এইরকম আরো খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *