Mutual Fund: সঞ্চয়ের সাথে উপার্জনও করতে চান? কোন ফান্ডে বিনিয়োগ করলে মিলবে ট্যাক্স এ ছাড় ও সবচেয়ে বেশি রিটার্ন?

Mutual Fund: সঞ্চয়ের সাথে উপার্জনও করতে চান? কোন ফান্ডে বিনিয়োগ করলে মিলবে ট্যাক্স এ ছাড় ও সবচেয়ে বেশি রিটার্ন?

টাকা উপার্জন করে এমন সব মানুষই চায় আয়করে ছাড় পেতে। আয়কর আইন এর অধীন এমন অনেক নিয়ম আছে, যার দ্বারা সাধারণ মানুষ আয়করে নানাভাবে ছাড় পেয়ে থাকে। এর মধ্যে বিনিয়োগকারীদের কাছে খুব পছন্দের হল আয়কর আইনের ৮০সি ধারা (Income tax section 80C)। এই ধারার সুবিধা অনুযায়ী সাধারণ মানুষ বছরে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত কর ছাড়ের সুবিধা পেতে পারে। এই প্রতিবেদনে আলোচনা করা হলো যে কিভাবে আপনি মিউচুয়াল ফান্ডের (Mutual Fund) মাধ্যমে এই সুবিধা নিয়ে ট্যাক্স বাঁচানোর সাথে সাথে অনেক উপার্জনও করতে পারবেন।

চাকুরীজীবী, স্বনির্ভর, ব্যবসায়ী – সকলের সুবিধা

চাকুরীজীবীদের জন্য বিভিন্ন সুবিধা আছে। আয়কর আইনের ৮০ সি ধারায় তারা প্রথম পাওয়া বেতনের থেকেই সঞ্চয় ও বিনিয়োগ শুরু করতে পারেন। তবে ৮০ সি ধারার লাভ শুধুমাত্র চাকুরীজীবীদের জন্যেই নয়, স্বনির্ভর ব্যাক্তি অথবা ব্যবসা থাকলেও আপনার নিজস্ব আয়কর দেওয়ার ক্ষেত্রে আপনি ৮০ সি ধারায় ছাড় পাবেন। আর মাত্র দু মাস বাকি ২০২২-২০২৩ অর্থবর্ষ (Financial Year 2022-23) শেষ হতে। যদি এই সুবর্ণ সুযোগ কাজে লাগাতে চান তাহলে ট্যাক্স সেভিং মিউচুয়াল ফান্ড (Tax Saving Mutual Fund) বা ইএলএসএস মিউচুয়াল ফান্ডে (ELSS Mutual Fund) বিনিয়োগ অবশ্যই করতে হবে।

ইএলএসএস মিউচুয়াল ফান্ডের একাধিক সুবিধা রয়েছে / ELSS Mutual Funds have multiple benefits
ইএলএসএস মিউচুয়াল ফান্ডের একাধিক সুবিধা রয়েছে / ELSS Mutual Funds have multiple benefits

ELSS Mutual Fund / ইএলএসএস মিউচুয়াল ফান্ডের একাধিক সুবিধা

ইএলএসএস মিউচুয়াল ফান্ড বিনিয়োগকারীদের প্রচুর সুবিধা দান করে থাকে। আয়কর আইনের আওতায় যে 80C ধারা, তার মাধ্যমে প্রচুর ছাড় পাওয়া যায়। এখানে সর্বাধিক দেড় লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করার সুবিধা রয়েছে। সব থেকে মজার বিষয় হলো, প্রতিবছরই তার ওপরে কর ছার পাওয়ার সুবিধাও বরাদ্দ আছে। তবে আপনাকে জেনে নিতে আগে যে ইএলএসএস আসলে কী?

ইএলএসএস মিউচুয়াল ফান্ড (ELSS Mutual Fund) বা ট্যাক্স সেভিং মিউচুয়াল ফান্ড (Tax Saving Mutual Fund) সবসময় স্টক এ বিনিয়োগ করে। এতে ঝুঁকি অবশ্যই বেশি। বিনিয়োগ করার আগে আপনাকে অবশ্যই সচেতন থাকতে হবে, বিশেষ করে যারা ইকুইটি মিউচুয়াল ফান্ডে প্রথমবার বিনিয়োগ করতে চলেছেন। আবার পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF) কিংবা ন্যাশনাল সেভিংস সার্টিফিকেটে (NSC) একেবারে ঝুঁকি নেই। এতে ইএলএসএস এর থেকে বেশ কিছুটা কম রিটার্ন মেলে, যদিও ফিক্সড ডিপোজিটের (FD) থেকে বেশি রিটার্ন পাওয়া যায়। তবে, স্বল্পমেয়াদে ইএলএসএস ফান্ডে রিটার্ন ভালো মিলবে কিনা তার কিন্তু কোন গ্যারান্টি নেই। বাজার খারাপ থাকলে সাময়িক ক্ষতির সম্মুখীন হতে পারেন বিনিয়োগকারীরা। তবে, দীর্ঘমেয়াদী রিটার্ন ভালই হয় এবং FD, PPF, NSC ইত্যাদির থেকে অনেকটাই বেশি রিটার্ন হয়।

কেনো বিনিয়োগ করবেন?

ইএলএসএস মিউচুয়াল ফান্ডে (ELSS Mutual Fund) বিনিয়োগ করার পেছনে নানা কারণ আছে, সেগুলো আলোচনা করা হলো:

১. বিনিয়োগকারীদের জানতে হবে যে, ট্যাক্স সেভিং বিনিয়োগ মাধ্যমগুলির মধ্যে ইএলএসএস এর লক-ইন পিরিয়ড সবথেকে কম। ৮০সি র ধারা অনুযায়ী বিনিয়োগের অন্যান্য বিকল্পগুলোর বেশিরভাগই সরকার দ্বারা সমর্থিত। ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট ও পাবলিক প্রফিডেন্ট ফান্ডের লক-ইন পিরিয়ড সবথেকে বেশি। যেমন পাবলিক প্রফিডেন্ট ফান্ডে পনেরো বছরের মেয়াদ কিন্তু ৬ বছরের পর আংশিক উইথড্রল হতে পারে। তিন বছরে যদি আপনি রিটার্ন পেতে চান তবে অবশ্যই বিনিয়োগ করবেন ইএলএসএস মিউচুয়াল ফান্ডে। তবে ভালো রিটার্ন পেতে গেলে তিন বছরের মেয়াদ একটু ঝুঁকিপ্রবণ। যদি ইএলএসএস বা যে কোনো ইকুইটি মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে চান তাহলে অবশ্যই মেয়াদ হওয়া উচিত আরো দীর্ঘ।

২. যেহেতু ইএলএসএস স্টকে বিনিয়োগ করে তাই দীর্ঘমেয়াদী বিনিয়োগের ক্ষেত্রে রিটার্ন বেশি পাওয়ার একটা আশা থেকে যায়। যদি বিনিয়োগ ১০ বছরের বেশি হয় তাহলে রিটার্ন ১৫ শতাংশের বেশি হওয়ার উদাহরণও রয়েছে।

৩. সবথেকে গুরুত্বপূর্ণ ব্যাপারটি হল, ইএলএসএস এর মাধ্যমে কিন্তু অনেক বিনিয়োগকারী বিনিয়োগ করার ক্ষেত্রে হাতেখড়ি হয়। স্টক মার্কেটের টালমাটাল অবস্থা নিয়ন্ত্রণ করার জন্য এই স্কিম এ তিন বছরের লক ইন পিরিয়ড হয়। রিটার্ন যখন বিনিয়োগকারীরা ভাল পায় তখন পাঁচ বা সাত বছরের জন্য তারা বিনিয়োগ করতে চায়।

৪. দীর্ঘমেয়াদী বিনিয়োগ করলে ঝুঁকি নেই বললেই চলে।

৫. ধারাবাহিক ভাবে বা নিয়মিত ভাবে দীর্ঘমেয়াদী বিনিয়োগ করলে অন্যান্য বিনিয়োগের তুলনায় বেশ অনেকটাই সম্পদ বেশি বৃদ্ধি পাবে। এসআইপি (SIP / Systematic Investment Plan) সম্বন্ধে নিচে আলোচনা করা হলো।

আপনার সম্পদ বাড়াতে এসআইপি করুন / SIP to grow your wealth
আপনার সম্পদ বাড়াতে মিউচুয়াল ফান্ডে এসআইপি করুন / Mutual fund SIP to grow your wealth

SIP / এসআইপির সুযোগ

এসআইপির (SIP / Systematic Investment Plan) মত সুবিধা আপনি একমাত্র মিউচুয়াল ফান্ডেই পাবেন। সমস্ত রকম বিনিয়োগকারীদের জন্য এই সুবিধা প্রদান করা হয়ে থাকে। এই ব্যবস্থায় আপনি নিয়মিত আপনার পছন্দমত পরিমাণে টাকা প্রতি মাসের পছন্দমত কোন তারিখে বিনিয়োগ করতে পারেন। সবথেকে ভাল কথা হলো যে এই পুরো ব্যবস্থাটি আপনাকে শুধু প্রথমে একবার সেটআপ করতে হবে। পরে, প্রতি মাসে আপনার ব্যাংক অ্যাকাউন্ট থেকে স্বয়ংক্রিয় ভাবে সমপরিমাণ টাকা আপনার পছন্দের ফান্ডে বিনিয়োগ হতে থাকবে। মাত্র ৫০০ টাকা থেকে এসআইপি করা যেতে পারে, তবে সর্বোচ্চ বিনিয়োগের কোন নির্দিষ্ট সীমা নেই।

২০২৩ সালে বিনিয়োগকারীদের জন্য সুবর্ণ সুযোগ

বিনিয়োগকারীদের সুবিধার্থে এখানের ১০ টি ইএলএসএস বা ট্যাক্স সেভিং মিউচুয়াল ফান্ডের (Tax Saving Mutual Fund) হদিস দেওয়া হল। এদের পারফরমেন্স অবশ্যই ভালো। তাই রিটার্ন ভালো পাওয়ার আশাও রয়েছে। এছাড়াও আছে আয়কর ছাড় পাবার বিশাল সুযোগ। এক ঝলকে দেখে নিন:

১. কোয়ান্ট ট্যাক্স প্ল্যান
২. আইডিএফসি ট্যাক্স অ্যাডভান্টেজ ফান্ড
৩. মিরা অ্যাসেট ট্যাক্স সেভার ফান্ড
৪. অ্যাক্সিস লং টার্ম ইকুইটি ফান্ড
৫. কানাড়া রবেকো ইকুইটি ট্যাক্স সেভার ফান্ড
৬. ইনভেস্কো ইন্ডিয়া ট্যাক্স প্ল্যান ফান্ড
৭. ডিএসপি ট্যাক্স সেভার ফান্ড
৮. টাটা ইন্ডিয়া ট্যাক্স সেভিংস ফান্ড
৯. এইচডিএফসি ট্যাক্সসেভার ফান্ড
১০. এসবিআই লং টার্ম ইক্যুইটি ফান্ড

শেষ ৫ বছরে সবথেকে বেশি রিটার্ন দেওয়া ৫ টি ফান্ড

নিচে এসআইপির মাধ্যমে বিনিয়োগের ক্ষেত্রে শেষ ৫ বছরে সবথেকে বেশি রিটার্ন দেওয়া ৫ টি ইএলএসএস মিউচুয়াল ফান্ডের নাম ও তথ্য দেওয়া হলো:

ফান্ডVRO রেটিংরিটার্ন (৫ বছরে)রিটার্ন (৩ বছরে)
কোয়ান্ট ট্যাক্স প্ল্যান
(Quant Tax Plan)
⭐⭐⭐⭐⭐+২৮.১%+৩০.৮২%
আইডিএফসি ট্যাক্স অ্যাডভান্টেজ (ইএলএসএস) ফান্ড
(IDFC Tax Advantage (ELSS) Fund)
⭐⭐⭐⭐+১৯.১২%+২৪.২১%
পিজিআইএম ইন্ডিয়া ইএলএসএস ট্যাক্স সেভার ফান্ড
(PGIM India ELSS Tax Saver Fund)
⭐⭐⭐⭐+১৭.৩৩%+২০.৫৯%
মিরা অ্যাসেট ট্যাক্স সেভার ফান্ড
(Mirae Asset Tax Saver Fund)
⭐⭐⭐⭐⭐+১৭.২৩%+১৭.৫৮%
কানাড়া রবেকো ইকুইটি ট্যাক্স সেভার ফান্ড
(Canara Robeco Equity Tax Saver Fund)
⭐⭐⭐⭐⭐+১৬.৯৬%+১৬.৬৪%
সমস্ত রিটার্ন ও রেটিং এই প্রতিবেদন লেখার দিন পর্যন্ত আপডেট করা

উচ্চ আয়ের সুযোগ

অন্যান্য ট্যাক্স সেভিং বিনিয়োগ মাধ্যমগুলির থেকে ইএলএসএস অবশ্যই বেশি রিটার্নের সুযোগ করে দেয়। বিনিয়োগকারীরা ১৫ শতাংশ থেকে ১৮ শতাংশ রিটার্ন পেতে পারেন।

অন্যান্য বিনিয়োগের সাথে ইএলএসএস এর তুলনা

ইএলএসএস মিউচুয়াল ফান্ডে (ELSS Mutual Fund) মাত্র তিন বছরের লক ইন পিরিয়ড থাকে। অন্যদিকে, অন্যান্য ট্যাক্স সঞ্চয়কারী বিনিয়োগে লক ইন পিরিয়ড অনেক বেশি থাকে। যেমন পাবলিক প্রফিডেন্ট ফান্ড, ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট ইত্যাদি।

সবথেকে গুরুত্বপূর্ণ বিষয় – আয়কর ছাড় (Income Tax Exemption)

আয়কর আইনের ৮০সি (Income tax section 80C) র ধারায় ইএলএসএস এর ক্ষেত্রে বছরে প্রায় ₹১,৫০,০০০/- (দেড় লক্ষ টাকা) পর্যন্ত আয়কর ছাড়ের সুযোগ থাকে। এছাড়া বিনিয়োগকারীদের জন্য থাকে অন্যান্য সুবিধা। দেড় লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগে রিটার্ন লাভের ক্ষেত্রেও কোনরকম কর নেওয়া হয় না। তবে, কেউ চাইলে দেড় লক্ষ টাকার বেশীও বিনিয়োগ করতে পারেন। কিন্তু দেড় লক্ষ টাকা পর্যন্ত করমুক্ত হলেও, এর অতিরিক্ত বিনিয়োগের লভ্যাংশের উপর ১০% LTCG (Long Term Capital Gains) ট্যাক্স দিতে হবে অন্যান্য মিউচুয়াল ফান্ডের মতই।

সর্বোচ্চ এবং সর্বনিম্ন বিনিয়োগ

সর্বোচ্চ ও সর্বনিম্ন বিনিয়োগ বিভিন্ন স্কিম এর উপর নির্ভর করে। সাধারণতঃ ইএলএসএস মিউচুয়াল ফান্ডে (ELSS Mutual Fund) আপনি কমপক্ষে ৫০০০ টাকা লাম্পসাম ও ৫০০ টাকা এসআইপিতে বিনিয়োগ করতে পারবেন।

Indexation / ইনডেক্সেশনের সুবিধা কি পাওয়া যায়?

ইএলএসএস থেকে যে রিটার্ন পাওয়া যায় বা লাভের উপর কিন্তু আপনি ইনডেক্সেশনের সুবিধা পাবেন না।


তথ্য সংগ্রহ : https://www.etmoney.com/mutual-funds/equity/elss/38

এইরূপ আরো খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *