জেনে নিন সফল ব্যবসায়ী হয়ে ওঠার কিছু গোপন মন্ত্র

জেনে নিন সফল ব্যবসায়ী হয়ে ওঠার কিছু গোপন মন্ত্র

আপনি কি নিজের ব্যবসা শুরু করতে চাইছেন? তাহলে প্রথমেই আপনার একটি অসাধারণ ব্যবসার ধারণার প্রয়োজন। তবে আজকের দিনে সম্মুখ ব্যবসার ধারণা পাওয়া বেশ মুশকিল। তাই কোথা থেকে আপনি ব্যবসার ধারণা পাবেন সেটা বেশ সমস্যার বিষয়। একটি সম্যক ব্যবসায়িক ধারণা তৈরি করার বেশ কয়েকটি ভিন্ন উপায় রয়েছে। উপায় গুলি হলো

  • আপনি কি সম্পর্কে উত্সাহী?
  • আপনার কী ধরণের দক্ষতা রয়েছে।
  • আপনি কি করতে ভালবাসেন? 
  • আপনার আবেগকে ব্যবসায় পরিণত করার কোনো উপায় আছে কি?
  • কত পুঁজি আপনার কাছে বরাদ্দ আছে?
  • আপনি কোথায় ব্যবসা করতে চাইছেন?
  • ব্যবসার জন্য পণ্যের যোগান কোথা থেকে আসবে?
  • পণ্যের জন্য উপযুক্ত উপভোক্তা কোথায় পাবেন?
  • উপযুক্ত লোকবল আছে কি?
  • পণ্য মজুত করার উপযুক্ত স্থান বা গোডাউন আছে তো?

যে বিষয় গুলি অবশ্যই জানা জরুরি

এছাড়াও একটি সম্যক ব্যবসায়িক ধারণা তৈরি করতে আরো কিছু বাহ্যিক বিষয়ে সচেতন ভাবে খেয়াল রাখতে হয়। যেমন: আপনার সমাজ বা পারিপার্শ্বিক মানুষজনের কি কি চাহিদা রয়েছে। সেগুলো কিভাবে পূরণ হচ্ছে? কিংবা সেগুলি পূরণ করতে গিয়ে মানুষের কি ধরণের সমস্যার সম্মুখীন হচ্ছে? এই সব বিষয় সুচারু ভাবে নিরীক্ষণ করতে হবে।

নতুন ব্যবসা শুরুর ক্ষেত্রে মাথায় রাখতে হবে

ব্যবসার ক্ষেত্রে এমন একটি পণ্য বা পরিষেবা বেছে নেওয়া উচিত যা আপনি প্রদান করে মানুষের জীবনকে আরও সহজ করে তুলতে পারবেন। কিম্বা সেই পরিষেবার দ্বারা তাদের সমস্যাগুলির সমাধান করতে পারবেন। আবার আপনি সেই সব পন্যেরও ব্যবসা করে দেখতে পারেন যেগুলি অন্যান্য ক্ষেত্রে ভালো ফল করেছে এবং আপনার পারিপার্শ্বিক সমাজ ব্যবস্থায় সেই পণ্যটির ভালো চাহিদা আছে। এক্ষেত্রে উদাহরণস্বরূপ বলা যেতে পারে যে, আপনি যদি কোন একটি ছোট শহরে বাস করে থাকেন তাহলে কোন বড় শহরের সফল কোন ব্যবসার আইডিয়া আপনার অঞ্চলে সফল নাও হতে পারে। কিন্তু আপনি যদি কোন বড় শহরে বাস করে থাকেন তাহলে সেই শহরের কোন একটি ভালো ব্যবসা শহরের অন্য প্রান্তে বেশ ভালো ভাবে চলতে পারে।

ব্যবসা গত মূল শিক্ষা

আপনার মধ্যে থাকা দক্ষতা সম্পর্কে সম্যক ধারণা থাকা জরুরী। এও জানা জরুরী যে, নিজ দক্ষতায় তৈরি ব্যবসা নতুন বাজারের ক্ষেত্রে কোন প্রয়োজনীয়তা তৈরি করছে কিনা। এক্ষেত্রে উদাহরণস্বরূপ বলা যেতে পারে যে, আপনি হয়তো খুব ভালো মাছ ধরার জাল বানাতে পারেন কিন্তু এই দক্ষতা কোন হিল স্টেশনে থাকা ব্যক্তির ক্ষেত্রে ব্যবসার কাজে নাও লাগতে পারে।

উদ্যোক্তা হিসাবে কি কি বিষয়ে জানা জরুরি

একজন উদ্যোক্তা হিসাবে আপনি যেকোনো ধরণের ব্যবসা শুরু করতে পারেন। কিন্তু সেই সাথে মনে রাখতে হবে সব ব্যবসা সমান তৈরি করা যায় না। কিছু ব্যবসায় অন্যদের তুলনায় সফল হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

নতুন উদ্যোক্তাদের জন্য এখানে কয়েকটি সেরা ব্যবসায়িক ধারণা দেওয়া হলো।

১. এমন একটি ব্যবসা শুরু করা যেতে পারে যা যেকোনো একটি ক্ষেত্রে পরিষেবা সরবরাহ করবে। আপনার পারিপার্শ্বিক জগতে সর্বদা এমন লোক থাকে যাদের নির্দিষ্ট কিছু ক্ষেত্রে নির্দিষ্ট কিছু পরিষেবার প্রয়োজন হয়। তাই আপনি যদি এমন একটি পরিষেবা সরবরাহ করতে পারেন যার চাহিদা রয়েছে তবে আপনি সফল হবেন।

২. উদ্যোক্তাদের জন্য আরেকটি দুর্দান্ত ব্যবসায়িক ধারণা হল একটি ফ্র্যাঞ্চাইজি শুরু করা। ফ্র্যাঞ্চাইজি ব্যবসাগুলির ক্ষেত্রে সফল হওয়ার একটি প্রমাণিত ট্র্যাক রেকর্ড রয়েছে। তাই অন্যান্য কোনো একটি নতুন ব্যবসা শুরু করার চেয়ে এই ব্যবসা গড়ে তোলা এবং চালানো অনেক বেশি সহজ।

৩. আপনি একটি অনলাইন ব্যবসা শুরু করতে পারেন। ন্যূনতম বিনিয়োগের মাধ্যমে বিপুল সংখ্যক সম্ভাব্য গ্রাহকের কাছে পৌঁছানোর জন্য অনলাইন ব্যবসা একটি দুর্দান্ত উপায়।

৪. একটি বাড়ি ভিত্তিক ব্যবসা শুরু করা। এই ধরণের ব্যবসা আপনাকে আপনার দোকান বা গোডাউন বা ওই জাতীয় খরচ কম রাখতে সাহায্য করবে। এক্ষেত্রেও আপনাকে একটি বিপুল সংখ্যক সম্ভাব্য গ্রাহকদের কাছে পৌঁছানোর সুযোগ করে দেবে।

৫. উদ্যোক্তাদের জন্য আরেকটি বিকল্প হল এমন একটি ব্যবসা শুরু করা যা একটি অনন্য পণ্য বা পরিষেবা প্রদান করে। আপনি যদি এমন কিছু পণ্য নিয়ে ব্যবসা শুরু করতে পারেন যা অন্য কোথাও সহজে পাওয়া যায় না তবে আপনি নিশ্চিত ভাবে সফল হবেন।

৬. সর্বশেষে বলা যেতে পারে যায়নি যদি কোনো নতুন ব্যবসা শুরু করার ক্ষেত্রে সব রকম প্রতি বন্ধকতার সম্মুখীন হয় থসকবেন তবে আপনি নেটওয়ার্ক মার্কেটিং করতে পারেন। এই ব্যবসা আপনাকে অতি অল্প সময়ে সফলতার দোরগোড়ায় এনে দিতে পারে।

এই ধরণের আরো ব্যবসা জনিত খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *