May Day: কেন ১লা মে সারা বিশ্বে শ্রমিক দিবস হিসেবে পালিত হয়?

May Day: কেন ১লা মে সারা বিশ্বে শ্রমিক দিবস হিসেবে পালিত হয়?

১লা মে কে আন্তর্জাতিক শ্রমিক দিবস হিসেবে পালন করা হয়ে থাকে। এই দিনটি “মে দিবস” বা “মে ডে” (May Day) হিসেবেও পরিচিত। ১৮৮৬ সালের ১লা মে তারিখে শিকাগোর হে মার্কেটে দিনে আট ঘন্টার বেশি কাজ না করার দাবিতে এক শ্রমিক আন্দোলন হয়ে থাকে। তারপর, ৪ঠা মে সেই আন্দোলনরত শ্রমিকদের উপর আক্রমণ হয়। শ্রমিকদের সেই সংগ্রামকে স্মরণ করার উদ্দেশ্যেই সারা বিশ্বে ১লা মে কে শ্রমিক দিবস হিসাবে পালন করা হয়।

আন্তর্জাতিক শ্রমিক দিবস বা মে দিবস পালিত হয় সারা বিশ্বে / International Workers' Day, also knows as May Day or Labour Day is celebrated worldwide
আন্তর্জাতিক শ্রমিক দিবস বা মে দিবস পালিত হয় সারা বিশ্বে / International Workers’ Day, also knows as May Day or Labour Day is celebrated worldwide

মে দিবসের গুরুত্ব (Significance of May Day)

মূলত মানব সভ্যতায় মানবসম্পদ উন্নয়ন এবং মানবতার সম্মান রক্ষার্থে শ্রমিকদের আত্ম বলিদান কৃতিত্ব ও অবদানকে সম্মান জানিয়েই এই দিনটি সারা বিশ্বে উদযাপিত হয়ে থাকে। দিনটি শ্রমিক শ্রেণীর মানুষের জন্য উৎসর্গীকৃত। মালিক শ্রেণীর শোষণের হাত থেকে নিপীড়িত শ্রমিক শ্রেণীর মুক্তির দিন হিসেবে দেখা হয় এই দিনটিকে। শুধু ভারতবর্ষই নয় কিউবা, চীন, বলিভিয়া, ভেনেজুয়েলা, আমেরিকা, রাশিয়া, ইতালি, জার্মানির মত সমস্ত দেশেই এই দিনটি সাফল্যের সাথে উদযাপিত হয়ে আসছে।

মে দিবসের লক্ষ্য (Objective of May Day)

এই দিনটি পালনের প্রধান উদ্দেশ্য হচ্ছে মানব সভ্যতার উন্নতির পথে শ্রমিক শ্রেণীর কঠোর পরিশ্রমকে স্বীকৃতি প্রদান তাদের অধিকার সম্পর্কে আগামী প্রজন্মকে সচেতন করে তোলা এবং অতিরিক্ত মুনাফা লোভী মালিক শ্রেণীর শোষণের হাত থেকে তাদের সুরক্ষিত রাখা। সেই সাথে তাদের নিজেদের অধিকার সম্পর্কে, তাদের নিজেদের কল্যাণ ও অগ্রগতির যে সুযোগ রয়েছে সে সম্পর্কে শ্রমিকদের সচেতন করে তোলা।

মে দিবসের ইতিহাস (May Day History)

সর্বপ্রথম ১৮৮৬ সালের ১লা মে আমেরিকান ফেডারেশন অফ অর্গানাইজড ট্রেড এন্ড লেবার ইউনিয়ন কর্মীদের দিনে ৮ ঘণ্টার বেশি কাজ না করার আহ্বান জানায় এবং আন্দোলন সংগঠিত করে। তারপর ১৮৮৯ সালে মার্কসবাদী আন্তর্জাতিক সমাজতান্ত্রিক কংগ্রেস শ্রমিকদের অধিকার নিয়ে একটি রেজোলিউশন তৈরি করে। উক্ত রেজোলিউশনে বলা হয় কোন কর্মীকে একদিনে আট ঘন্টার বেশি কাজ করতে বাধ্য করা যাবে না।

ভারতে মে দিবস

১৮৮৬ সালে শিকাগো শহরের হে মার্কেটে এই নিয়ে একটি কর্মসূচি ও পালিত হয়। তখন থেকেই মে মাসের ১লা তারিখ শ্রমিক দিবস হিসাবে পালিত হয়ে আসছে। ১৯২৩ সালের ১লা মে তত্‍কালীন মাদ্রাজে হিন্দুস্তান লেবার কিষান পার্টি এর আয়োজনে ভারতে প্রথম মে দিবস পালিত হয়েছিল।


মে দিবস সম্বন্ধে আরো জানতে পড়ুন এই উইকিপিডিয়ার পাতাটি

এইরকম আরো খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *