Arrange Marriage: বিয়ের জন্য সঙ্গী খুঁজছেন? মাথায় রাখুন কিছু বিষয়

Arrange Marriage: বিয়ের জন্য সঙ্গী খুঁজছেন? মাথায় রাখুন কিছু বিষয়

সাধারণত ধরেই নেওয়া হয় যে, যেকোন প্রেমের সম্পর্কের পরিণতি হল বিয়ে। এই প্রচলিত ধারণাই বরাবর চলে আসছে। কিন্তু অনেকেই আবার অ্যারেঞ্জ ম্যারেজ (Arrange Marriage)-এ বিশ্বাসী। তারা বাবা-মায়ের পছন্দকেই শ্রেষ্ঠ মনে করে। দেখাশোনা করে বিয়ে করার প্রচলন এই দেশের অনেক জায়গাতেই আছে। তবে কিভাবে বুঝে নেবেন যে সামনের মানুষটি আপনার যোগ্য জীবনসঙ্গী?

জীবনসঙ্গী খুঁজছেন?

বিয়ের পর সুখে দুঃখে একটা মানুষের সাথে জীবন কাটানো মোটেই সহজ কথা নয়। লাভ ম্যারেজের ক্ষেত্রে একে অপরকে জানার সুযোগ থাকলেও, অ্যারেঞ্জ ম্যারেজ (Arrange Marriage)-এর ক্ষেত্রে সেই সুযোগ থাকে না বললেই চলে। পরিবারের মানুষজন বহু কৌশল করে খোঁজখবর নেওয়ার চেষ্টা করে, কিন্তু বহু ক্ষেত্রে সঠিক তথ্য পাওয়া যায় না। বিবাহ পরবর্তী সমস্যা দেখা যায় অনেক ক্ষেত্রে।

অ্যারেঞ্জ ম্যারেজ (Arrange Marriage) করলে কয়েকটি কথা অবশ্যই মাথায় রাখা উচিত
অ্যারেঞ্জ ম্যারেজ (Arrange Marriage) করলে কয়েকটি কথা অবশ্যই মাথায় রাখা উচিত

বিয়ে জীবনের সবথেকে বড় পর্যায়:

সম্বন্ধ দেখে বিয়ে (Arrange Marriage) করার ক্ষেত্রে সময় দুই পক্ষই তাদের ভালোটুকু দেওয়ার চেষ্টা করে। বিয়ে নিয়ে বিভিন্ন মানুষের বিভিন্ন রকম মতামত থাকে। বিয়ে যত পুরনো হয় তত তার খামতিগুলো ফুটে ওঠে। ভালো ও মন্দ দুই মিশিয়ে হয় সংসার। কিন্তু তবু দুজন মানুষ ও তাদের পরিবার সুন্দর সংসারের আশা করেন। হাজারো হোক, বিয়ে হলো মানুষের জীবনের সবথেকে বড় পর্যায়।

কিরকম জীবনসঙ্গী আপনি খুঁজছেন?

কিরকম জীবনসঙ্গী আপনি খুঁজছেন সেটা আপনি ভালো বলতে পারবেন। নিজেই ভাবুন আপনি কি ধরনের মানুষের সাথে জীবন কাটাতে পারবেন। সম্বন্ধ দেখে বিয়ে (Arrange Marriage) করার সময় আরেকটি কথা মাথায় রাখতে হবে, কোনো মানুষের উপর আপনি বেশি আশা করবেন না। নাহলে আপনাকে কষ্ট পেতে হবে। মনের মানুষের সাথে বরাবর যোগাযোগ রাখবেন। এতে আপনি আপনার মনের যাবতীয় দুঃখ কষ্ট তার সাথে শেয়ার করবেন। যখন আপনার সঙ্গীর সাথে ঝগড়া হবে তখন অবশ্যই কথা বলে তা মিটিয়ে নিতে হবে।

অ্যারেঞ্জ ম্যারেজ (Arrange Marriage) করলে পারস্পরিক ধারণা স্বচ্ছ করতে হবে:

জীবনসঙ্গীর সাথে তখনই সুখে ঘর করতে পারবেন, যখন নিজেদের মধ্যে পারস্পরিক ভালোবাসা ও বিশ্বাস দৃঢ় থাকবে। নিজেদের চাওয়া পাওয়া সম্পর্কে আপনাদের সবসময় স্বচ্ছ ধারণা রাখতে হবে। শুধুমাত্র রূপে ভুলে গিয়ে আপনি একজনকে জীবনসঙ্গী হিসেবে বাছলেন সেটা কিন্তু মোটেই ঠিক নয়। তুমি মানুষ হিসেবে আদতে কেমন সেটাই সব থেকে বড় কথা। বিয়ের ব্যাপারে চট করে কোনো সিদ্ধান্ত নেবেন না, দরকার হলে সময় নেবেন। সব থেকে বড় কথা হল অন্যের প্ররোচনা কোন ভুল পদক্ষেপ নেবেন না।


আপনার জন্যে অ্যারেঞ্জ ম্যারেজ (Arrange Marriage) কতটা উপযোগী? জানতে পড়ুন সাধগুরুর ঈসা ফাউন্ডেশনের এই পাতাটি

এই রকম আরো খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *