Tax on Gift: উপহারের উপরেও এবার কর দিতে হবে? জানুন কেন এই নিয়ম

Tax on Gift: উপহারের উপরেও এবার কর দিতে হবে? জানুন কেন এই নিয়ম

“উপহার কর” (Tax on Gift) কথাটি শুনলেই অবাক হওয়াটা অনেকের পক্ষেই স্বাভাবিক।

ভারত মতো অন্য কোনো দেশে আপনি এত বেশি মিষ্টি মধুর পারিবারিক সম্পর্ক লক্ষ্য করবেন না। ভারতীয়রা সারা বছরই নানা রকম উৎসব অনুষ্ঠানে মেতে থাকে। পারিবারিক মেলবন্ধনের এই সুন্দর ছবির নজির মেলা ভার, পারিবারিক অনুষ্ঠান মানে উপহারের আদান-প্রদান তো হবে। সোনা কিংবা রুপোর গয়না উপহার হিসেবে অনেকেই আত্মীয়-স্বজনদের অনুষ্ঠানে দিয়ে থাকেন। কিন্তু এবার এই উপহারেও লাগতে চলেছে কর (Tax on Gift)।

কেন লাগবে উপহারে কর (Why pay tax on gift)?
কেন লাগবে উপহারে কর (Why pay tax on gift)?

কেন লাগবে উপহারে কর (Why pay tax on gift)?

উপহার মানেই কিন্তু ট্যাক্স ফাঁকি দেওয়ার একটা ফন্দি বা পরিকল্পনা। অনেকেই আছেন যারা আইনের নিয়ম কানুন ঠিকমতো মানেন না, এমনকি কর ঠিকমত প্রদান করেন না। তাই ট্যাক্স ফাঁকি দিলে কপালে জুটতে পারে শাস্তি। সরকারের পক্ষ থেকে প্রথমবার ১৯৫৮ সালে উপহার কর আইন চালু করা হয়েছিল। উপহার আদান-প্রদানের ওপরে কর বসানোর জন্যই এই কর আইন চালু করা হয়েছিল।

বিভিন্ন মূল্যবান উপহার যেমন ডিমান্ড ড্রাফট, চেক, নগদ অর্থ প্রভৃতির ওপরে এই উপহার কর (Gift Tax) আইন বসানো হয়েছিল। ১৯৮৮ সালে এই উপহার কর আইন বা জিটিএ তুলে দেওয়া হয়েছিল। কিন্তু ফের ২০০৪ সালে নতুন করে এই উপহার কর আইন আবার চালু হয়।

কোন ক্ষেত্রে কর বসানো হবে না?

ধরুন কোন বৌমা তার শাশুড়িকে কোন গয়না উপহার দিচ্ছে, সেই গয়না বংশপরম্পরায় পেয়েছে বৌমা। তাহলে সেক্ষেত্রে কোনো রকম উপহার কর দিতে হবে না (No tax on gift)। বিভিন্ন কর বিশেষজ্ঞদের মতে, আয়কর আইন অনুসারে কিছু নির্দিষ্ট পরিস্থিতিতে আত্মীয়-স্বজনকে কোন অস্থাবর সম্পত্তি উপহার হিসেবে দিলে তার ওপরে কোনরকম কর বসানো হবে না। তাই বৌমার দেওয়া উপহারের ওপরে কোনরকম কর বসানো যাবেনা। কিন্তু শাশুড়িমা যদি সেই উপহারে পাওয়া গয়না দোকানে বিক্রি করতে যান সেক্ষেত্রে তাকে কর প্রদান করতে হবে।

কি বলা হয়েছে ২০১৭ এর সংশোধনী আইনে?

বিস্তারিতভাবে জেনে নিন ২০১৭ এর সংশোধনী আইনে উপহার কর (tax on gift) সম্বন্ধে কি কি বলা হয়েছে:

১. কোনরকম গণনা ছাড়া যদি কোন অর্থ উপহার হিসেবে আসে এবং তা যদি ৫০,০০০ টাকার ঊর্ধ্বে হয় তাহলে অবশ্যই তার ওপর কর প্রদান করতে হবে।

২. কোন রকম গণনা বা বিবেচনা ছাড়া  যে কোনো রকম পরিমাণ সম্পত্তির এফএমভি যদি ৫০ হাজারের উর্ধ্বে হয় তাহলেও তা কর প্রদানের আওতায় আসে।

৩. কোনরকম গণনা ছাড়া যদি স্থাবর সম্পত্তি র স্ট্যাম্প ডিউটি মূল্য ৫০ হাজারের বেশি হয় সেক্ষেত্রেও প্রাপ্ত অর্থের ওপরে কর বসানো হবে।

৪. অস্থাবর সম্পত্তির স্ট্যান্ড ডিউটি মূল্য যদি ৫০ হাজারের বেশি হয় তাহলে সেটিও কর প্রদানের আওতার মধ্যে চলে আসে।


এই উপহার কর (tax on gift) সম্বন্ধে আরো বিস্তারিত জানতে পড়ে নিন আয়কর দপ্তরের তরফ থেকে প্রকাশিত নিয়মাবলীর এই পিডিএফ -> TAX TREATMENT OF GIFTS RECEIVED BY AN INDIVIDUAL OR HUF, by Income Tax Department of India

এরকম আরো খবর জানতে চাইলে চোখ রাখতে হবে বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পেজগুলিতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *