তাপমাত্রার চড়াই-উৎরাইয়ে সপ্তাহান্তে নামবে পারদ, জানালো আবহাওয়া দপ্তর

তাপমাত্রার চড়াই-উৎরাইয়ে সপ্তাহান্তে নামবে পারদ, জানালো আবহাওয়া দপ্তর

গত সপ্তাহের শেষ ভাগে এসে বেশ চালিয়ে খেলেছিল শীত। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা নেমেছিল ১৩র ঘরে। আবহাওয়ার সেই ইনিংস কিন্তু আপাতত শেষ। আবারো তাপমাত্রা খানিকটা বাড়বে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। সপ্তাহের প্রথম ভাগে শীত খানিকটা কমবে, এবং শেষের দিকে শীতের দ্বিতীয় ইনিংস দেখা যেতে পারে।

শীতে কলকাতার চেনা আবহাওয়া

বাংলায় আবহাওয়ায় শীতের যে আমেজ দেখা দিয়েছিল তারই ছন্দপতন ঘটলো। আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী আগামী মঙ্গলবার, বুধবার এবং বৃহস্পতিবার পরপর তিনদিন তাপমাত্রা কিছুটা বাড়বে। তারপর শুক্রবার থেকে আবারো কমতে থাকবে তাপমাত্রা। অর্থাৎ গত সপ্তাহের মতো এই সপ্তাহেও সপ্তাহের প্রথম ভাগের তাপমাত্রা খানিকটা বেশি থাকবে তারপর সপ্তাহান্তে গিয়ে জাঁকিয়ে শীত পড়ার সম্ভাবনা রয়েছে।

গত ১৬ ই ডিসেম্বর দিনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.৫ ডিগ্রি সেলসিয়াস, তারপর ১৭ই ডিসেম্বর তাপমাত্রা আরো হ্রাস পায়। সেদিনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩.২ ডিগ্রি সেলসিয়াস। কিন্তু গতকাল ১৮ই ডিসেম্বর থেকে তাপমাত্রা আবারো চড়তে শুরু করে। গতকাল তাপমাত্রা ছিল ১৪.৭ ডিগ্রি সেলসিয়াস। আর আজ ১৯ শে ডিসেম্বর তাপমাত্রা রয়েছে ১৬.৮ ডিগ্রি সেলসিয়াস।

হাওয়া অফিস থেকে বলা হয়েছে, ভোরের দিকে কলকাতা ও তার আশেপাশের জেলাগুলির আকাশে কুয়াশা দেখা যাবে। বেলা বাড়ার সাথে সাথে আকাশ পরিষ্কার হয়ে যাবে। দিনের বেলা রৌদ্রকরোজ্জ্বল আবহাওয়া বিরাজ করবে। আজকের দিনে বাতাসে সর্বাধিক জলীয় বাষ্প থাকবে ৯৪ শতাংশ এবং দিনের সর্বনিম্ন তাপমাত্রা জলীয় বাষ্প থাকবে ৪৪ শতাংশ। রাতের দিকে বেশ শিশির পড়বে।

আজ দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় ১ ডিগ্রি কম এবং দিনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় ২ ডিগ্রি বেশি। তাছাড়া রাজ্যজুড়ে মোটের উপর শুষ্ক আবহাওয়ায় পরিলক্ষিত হবে। রাজ্যের কোথাও কোন বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়নি। আগামী তিন চার দিন গাঙ্গেয় বদ্বীপ অঞ্চলে তাপমাত্রা একই জায়গায় বিরাজ করবে।

দক্ষিণবঙ্গের তাপমাত্রা বাড়লেও পশ্চিমের জেলাগুলি ঠান্ডায় জবুথবু অবস্থা। সেখানে তাপমাত্রা ৭-৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি ঘোরাফেরা করছে। একই অবস্থা উত্তরের জেলা গুলিরও। দার্জিলিং ও কালিম্পঙ জেলার আবহাওয়া হাড় কাঁপানো ঠান্ডার সাথে সাথে আজ এবং কাল হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

আবহাওয়ার এইরকম আরো আপডেট পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *