জমিয়ে ঠান্ডা পড়লেও তাপমাত্রার চড়াই উৎরাই থাকবে, পাকাপাকিভাবে শীত আসছে কবে জেনে নিন

জমিয়ে ঠান্ডা পড়লেও তাপমাত্রার চড়াই উৎরাই থাকবে, পাকাপাকিভাবে শীত আসছে কবে জেনে নিন

অবশেষে সামান্য হলেও শীত অনুভূত হচ্ছে। পশ্চিমী ঝঞ্ঝার দাপট সরে যেতেই রাজ্যজুড়ে তাপমাত্রা কমে যাওয়ার ফলে অনুভূত হচ্ছে কনকনে ঠান্ডা। কলকাতা ও তার আশেপাশের অঞ্চলের সাথে সাথে বিভিন্ন জেলার পারদ নেমেছে অনেকখানি।

শীতকালীন কম তাপমাত্রায় বাংলার কুয়াশাময়  ঠান্ডা আবহাওয়া - Bengal's foggy cold weather with low winter temperatures.
আজকের আবহাওয়া

জায়গায় জায়গায় সকাল থেকেই আকাশ কুয়াশাচ্ছন্ন ছিল। এমনকি দক্ষিণবঙ্গের কিছু কিছু জায়গায় কালিম্পং এর থেকেও বেশি ঠান্ডা অনুভূত হয়েছে। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী আগামী দুই থেকে তিন দিন এরকমই চাগিয়ে ঠান্ডা পড়বে। তারপর থেকে আবার দক্ষিণবঙ্গে আস্তে আস্তে তাপমাত্রা সামান্য বৃদ্ধি পাবে।

মূলত পশ্চিমী ঝঞ্ঝার কারণে উত্তরে হওয়া রাজ্যে ঢুকতে পারছিল না। সেই উত্তরে হওয়ার বাধা কেটে যেতেই হুড়মুড়িয়ে নামতে শুরু করেছে তাপমাত্রা। গতকাল শনিবার ছিল এই মরসুমের সবথেকে শীতলতম দিন। তবে আজ রবিবার গতকালের তুলনায় ঠান্ডা বেশ খানিকটা কম। শনিবার দিনের তাপমাত্রা ছিল সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩.২ ডিগ্রি সেলসিয়াস। সেক্ষত্রে আজ রবিবার দিনের সর্বনিম্ন তাপমাত্রা ১৪.৭ ডিগ্রি সেলসিয়াস। সেই সাথে দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৫.৭ ডিগ্রি সেলসিয়াস।

পূর্বাভাস অনুযায়ী জানানো হয়েছে যে দিনের তাপমাত্রা সর্বোচ্চ ২৬ ডিগ্রি সেলসিয়াস থেকে সর্বনিম্ন ১৪ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে ঘোরাঘুরি করবে। বাতাসের সর্বোচ্চ জলীয় বাষ্প থাকবে ৯৪ শতাংশ এবং সর্বনিম্ন জলীয় বাষ্প থাকবে ৪০% শতাংশ। উত্তরবঙ্গের কোথাও কোথাও বেশ পরিমাণে কুয়াশা পড়তে পারে। দক্ষিণবঙ্গেও ভোরের দিকে কুয়াশার প্রকোপ পরিলক্ষিত হবে, তবে তা ব্যাপক আকার নেবে না। আগামী সোমবার ও মঙ্গলবার দার্জিলিং ও কালিম্পঙে হালকা বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

তাছাড়া বাদবাকি বাংলায় বৃষ্টির আর কোন সম্ভাবনা নেই। আকাশ ঝকঝকে রৌদ্রকরোজ্জ্বল আবহাওয়া থাকবে এবং রাতের দিকে শিশির পড়তে পারে। আবহাওয়া অফিস থেকে জানানো হয়েছে যে রবিবার রাতের দিকে তাপমাত্রা সামান্য কমতে পারে। পশ্চিমের জেলাগুলির তাপমাত্রা ৭ ডিগ্রির কাছাকাছি নেমে যেতে পারে। তবে উত্তরবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার খুব এই মুহূর্তে খুব একটা পরিবর্তন হবে না। তবে দক্ষিণবঙ্গে এই মুহূর্তে বেশ কনকনে শীত অনুভূত হলেও পাকাপাকিভাবে জাঁকিয়ে শীত অনুভব করতে আরো কিছুদিন অপেক্ষা করতে হবে। আপাতত তাপমাত্রার চড়াই উৎরাই লেগেই থাকবে। অনুমান করা হচ্ছে দক্ষিণবঙ্গে কনকনে ঠান্ডার জন্য ডিসেম্বরের কুড়ি তারিখ অবধি অপেক্ষা করতে হতে পারে।

প্রতিদিন এই রকম আবহাওয়ার আপডেট পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *