Tips to boil eggs: ডিম সিদ্ধ করার সময় ফেটে যাচ্ছে কি? জেনে নিন সমাধান!

Tips to boil eggs: ডিম সিদ্ধ করার সময় ফেটে যাচ্ছে কি? জেনে নিন সমাধান!

Tips to boil eggs: বিশেষজ্ঞদের মতে, ডিম একটি পুষ্টিকর খাবার। ডিমে আছে উচ্চমানের প্রোটিন, ভিটামিন বি ১২, অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন ডি আছে। যা শরীরকে বিভিন্ন রোগ প্রতিরোধ করতে সাহায্য করে। এছাড়াও ডিম পুষ্টি উপাদানে ভরপুর একটি সুস্বাদু খাবার। তাইতো এটিকে এবং পুষ্টি উপাদানের পাওয়ার হাউস বলা হয়ে থাকে। বেশ কয়েকটি উপায় আমরা ডিম খেয়ে থাকি। ডিমের অমলেট, ডিম সেদ্ধ, ডিমের পোচ ইত্যাদি। আমরা বাঙালিরা তো আবার ডিম সেদ্ধ বা ডিমের অমলেট ঝোল বানিয়েও খেয়ে থাকি। তবে ডিম সেদ্ধ করার সময় অনেক ক্ষেত্রেই একটি সমস্যার সম্মুখীন হতে হয়। ডিম সেদ্ধ করতে গেলে দেখা যায় ডিম ফেটে গেছে। আজকের প্রতিবেদনে সেই সমস্যা সমাধানের কিছু উপায় খোঁজা হলো।

ডিম সিদ্ধ করার সময় কেনো ফেটে যায়?

ডিম যখন সেদ্ধ করা হয় তখন প্রচুর পরিমাণে হাইড্রোজেন সালফাইড উৎপন্ন হয়। ডিমসেদ্ধ (Tips to boil eggs) করার সময় ডিমের যে সাদা অংশ থাকে তখন প্রোটিন এবং জলেহাইড্রোজেন সালফাইড মিশে গ্যাস উৎপন্ন হয়। ডিমের বাইরের অংশ যত গরম হতে থাকে তত এই গ্যাস ডিমের ভিতরে চলে যায়। এবং কিছুক্ষণ পরেই ফেটে যায়। তাই সিদ্ধ করার পর ঠান্ডা জলে ডুবিয়ে রাখলে ভালো।

আরও পড়ুন -> Milk Coffee Vs. Black Coffee: ‘দুধ-কফি’ খাওয়া ভালো নাকি ‘ব্ল্যাক-কফি’? কি বলছেন গবেষকরা?

Tips to boil eggs perfectly / নিখুঁতভাবে ডিম সিদ্ধ করার উপায়
Tips to boil eggs perfectly / নিখুঁতভাবে ডিম সিদ্ধ করার উপায়

Tips to boil eggs perfectly / ডিম সিদ্ধ করার সময় যে বিষয়গুলো খেয়াল রাখতে হবে:

  • ডিম সিদ্ধ করার সময় সব সময় বড় পাত্রে সিদ্ধ করুন। যাতে একটা ডিমের সাথে আরেকটা ডিম ধাক্কা না লাগে, বা লাগলেও যতটা সম্ভব কম পরিমাণে লাগে ততই ভালো।
  • আর সিদ্ধ করার সময় জলের মধ্যে একটু লবণ দিয়ে দিন।
  • মাঝেমধ্যে ডিমগুলি একটু নেড়ে দিন।
  • গ্যাস পুরো বাড়ানো থাকলে ১২ থেকে ১৫ মিনিট সময় লাগতে পারে সিদ্ধ হতে। ডিম সিদ্ধ হওয়ার পর গরম জল থেকে তুলে এবার ঠান্ডা জলে কিছুক্ষণ রেখে দিন। এরপর ডিমের খোসা ছাড়ালে সহজেই খোসা ছাড়ানো যাবে।
  • নিখুঁতভাবে ডিম সিদ্ধ করার উপায়গুলি (Tips to boil eggs perfectly) বলতে গেলে অবশ্যই বলতে হয় যে, ডিম ফ্রিজ থেকে বের করে সঙ্গে সঙ্গে সিদ্ধ করতে যাবেন না। ডিম সিদ্ধ করার আগে ফ্রিজ থেকে বার করে কিছুক্ষণ বাইরে রেখে দিন। ডিমের উষ্ণতা ঘরের সাধারণ উষ্ণতার সমান হলে তবেই সিদ্ধ করতে বসান। অনেক ডিম একসঙ্গে সেদ্ধ করবেন না।

সবশেষে বলা যেতেই পারে ডিমের মধ্যে যে উচ্চমানের গুনাগুনগুলি রয়েছে, তাতে করে আমিষভোজীদের পাতে ডিম একটি বিশেষ জায়গা দখল করে আছে।


এই রকম আরো খবর পেতে চোখ রসখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *