Turkey Earthquake Prediction: তুরস্কে ভূমিকম্পের ভবিষ্যৎবাণী ৩ দিন আগেই করেছিলেন এই ব্যাক্তি

Turkey Earthquake Prediction: তুরস্কে ভূমিকম্পের ভবিষ্যৎবাণী ৩ দিন আগেই করেছিলেন এই ব্যাক্তি

সোমবারের সকাল খুব একটা ভালো ছিল না তুরস্ক ও সিরিয়াবাসীর জন্য; তুরস্কে ভূমিকম্পের (Turkey Earthquake) দাপটে সব কিছু যেন তছনছ হয়ে যায়। সিরিয়াতেও হয় প্রচুর ক্ষয়ক্ষতি। তুরস্ক-সিরিয়া সীমান্ত অঞ্চলে ঘটে এই বিপর্যয়। রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৭.৮। শেষ খবর পাওয়া পর্যন্ত মৃতের সংখ্যা ২২ হাজার ছাড়িয়েছে।

দানবীয় ভূমিকম্প

উদ্ধারকারী দল রাতভর অভিযান চালিয়ে বহু মৃতদেহ উদ্ধার করেছে। উদ্ধার কাজ এখনো অব্যাহত রয়েছে। এই ভূমিকম্পের ফলে বহু মানুষের মৃত্যু হয়েছে এবং নিহতের সংখ্যা হলো ৪ হাজার ৩০০ জন। আশঙ্কা করা হচ্ছে এই সংখ্যা হয়তো আরও বৃদ্ধি পাবে। মানুষ যখন গভীর ঘুমের আচ্ছন্ন ঠিক তখনই সোমবার এই ভূমিকম্প হয়ে তুরস্ক-সিরিয়া সীমান্তে। বহু মানুষ আটকে পড়ে আছে এই ধ্বংসস্তূপের নিচে। দুহাজার এর বেশি বাড়িঘর ভূমিকম্পের আঘাতে পুরোপুরি ভেঙে এখন শুধুই ধ্বংসস্তূপ। বহু বছর আগে ১৯৩৯ সালে এই ধরনের ভূমিকম্প তুরস্কে (Turkey Earthquake) দেখা গিয়েছিল। সেক্ষেত্রে রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা উঠেছিল ৭.৮। বহু মানুষের প্রাণ এখন আশঙ্কায়।

তুরস্কের ভূমিকম্পের পূর্বাভাস ৩ দিন আগেই করা হয়েছিল / Turkey Earthquake Prediction was made 3 days before
তুরস্কের ভূমিকম্পের পূর্বাভাস ৩ দিন আগেই করা হয়েছিল / Turkey Earthquake Prediction was made 3 days before

ফ্রাঙ্ক হুজারবিটস-এর ভবিষ্যৎবাণী

সোমবারে দানবীয় ভূমিকম্প তুরস্ক ও সিরিয়াতে আঘাত হানার দুদিন আগেই ফ্রাঙ্ক হুজারবিটস এ ভূমিকম্পের ভবিষ্যৎবাণী করেছিলেন। ফ্রাঙ্ক হুজারবিটস হলেন নেদারল্যান্ডসভিত্তিক সোলার সিস্টেম জিওম্যাট্রি সার্ভের একজন গবেষক (researcher)। তিনি গত শুক্রবার অর্থাৎ ৩রা ফেব্রুয়ারি একটি টুইটে বলেন যে, (দক্ষিণ মধ্য তুরস্ক, জর্ডান,সিরিয়া ও লেবানন) এইসব অঞ্চলগুলিতে সাড়ে সাত মাত্রার বেশি ভূমিকম্প হতে পারে আগেও পরে। ফ্রাঙ্ক হুজারবিটস এর এই টুইটারে এখনো পর্যন্ত চার কোটির বেশি মানুষ দেখেছে। এই টুইটে লাইক পড়েছে প্রায় দেড় লাখেরও বেশি এবং কমেন্ট করেছে প্রায় কুড়ি হাজারেরও বেশি।

ফ্রাঙ্ক হুজারবিটস-এর তুরস্কের ভূমিকম্পের ভবিষ্যৎবাণী / Turkey Earthquake Prediction by Frank Hoogerbeets
ফ্রাঙ্ক হুজারবিটস-এর টুইট (তুরস্কের ভূমিকম্পের ভবিষ্যৎবাণী) / Turkey Earthquake Prediction tweet by Frank Hoogerbeets

ভবিষ্যৎবাণীকে অনেকেই সমর্থন করেছেন।

ফ্রাঙ্কের এই ভবিষ্যৎবাণীকে অনেকেই সমর্থন করেছেন। অনেকেই তার এই টুইটকে আবার রিটুইট করেছে। নেদারল্যান্ডের ফুটবল কোচ মার্ক ওট রিটুইট করে বলেছেন যে, ফ্রাঙ্ক সঠিক ছিলেন। ইউনিভার্সিটি অফ ব্রিস্টল এর ডেপুটি গভর্নর এবং জ্বালানি ও পরিবেশ বিষয়ক তুর্কি গবেষক ডঃ হাসান বলেছেন যে, ফ্রাঙ্কের ভূমিকম্পের ভবিষ্যৎবাণী অনাকাঙ্ক্ষিতভাবেই সঠিক হয়ে গেল।


তুরস্কের ভূমিকম্প (Turkey Earthquake) সম্বন্ধে নির্ভরযোগ্য তথ্যের জন্যে দেখুন U.S. Geological Survey (USGS) এর পক্ষ থেকে প্রকাশিত এই পাতাটি -> https://earthquake.usgs.gov/earthquakes….

পড়ুন -> Turkey Earthquake: কেন এত ধ্বংসাত্মক হল তুরস্কের ভূমিকম্প? মৃত্যু মিছিলের কারণ কি?

এরকম আরো খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পেজে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *