Vitamin B12: শরীরে ভিটামিন বি ১২ এর ঘাটতি হলেই রয়েছে বিপদ

Vitamin B12: শরীরে ভিটামিন বি ১২ এর ঘাটতি হলেই রয়েছে বিপদ

ভিটামিনের হরেক রকম প্রকারভেদ রয়েছে এবং তার মধ্যে বি ভিটামিন খুব গুরুত্বপূর্ণ। আবার ‘বি’ এর মধ্যে ভিটামিন বি ১২ (Vitamin B12) এর অন্যতম। শরীর গঠনের ক্ষেত্রে এর কার্যকারিতা অনস্বীকার্য। এই ভিটামিনকে ‘এনার্জি ভিটামিন’ নামে ডাকা হয় থাকে।

ভিটামিন বি ১২ (Vitamin B12) এর গুরুত্ব

আমাদের শরীরকে সুস্থ রাখার জন্য প্রয়োজন সুষম খাদ্যের। মোট ছয়টি উপাদান নিয়ে গঠিত এই সুষম খাদ্য, তার মধ্যে ভিটামিন একটি গুরুত্বপূর্ণ উপাদান। এই ভিটামিনেরই হরেক রকম প্রকারভেদ রয়েছে এবং তার মধ্যে ভিটামিন বি ১২ (Vitamin B12) অতি গুরুত্বপূর্ণ এবং প্রয়োজনীয়। শরীর গঠনের ক্ষেত্রে এই ভিটামিনের কার্যকারিতা অনস্বীকার্য। ঠিক তেমনভাবে ভিটামিন বি ১২ এর ঘাটতিতে শরীরে একাধিক সমস্যা সৃষ্টি হওয়ার সম্ভাবনা প্রবল।

Vitamin B12 rich foods, vegetables and fruits / ভিটামিন বি ১২ সমৃদ্ধ খাবার, সবজি ও ফল।
Vitamin B12 rich foods, vegetables and fruits / ভিটামিন বি ১২ সমৃদ্ধ খাবার, সবজি ও ফল।

ভিটামিন বি ১২ (Vitamin B12) এর কার্যকারিতা

ডিমেনশিয়া রোধ করার জন্য

বয়স বাড়ার সাথে সাথে মস্তিষ্ক ধীরে ধীরে সংকুচিত হয়ে আকৃতিতে ছোট হয়ে আসে। এর সাথে সাথে কমতে থাকে নিউরন সংখ্যাও। এই কোষ লোপ পাওয়ার ফলে মস্তিষ্কে নানা ধরনের সমস্যার সৃষ্টি হয়। ডিমেনশিয়া প্রতিরোধের চিকিৎসা অনুসারে বয়স্কদের ভিটামিন বি ১২ (Vitamin B12) দেওয়া হয়ে থাকে যা মস্তিষ্ককে সংকুচিত হওয়া থেকে রক্ষা করে এবং নিউরন সংখ্যাও ঠিক রাখে।

চুল, নখ ও ত্বকের স্বাস্থ্য রক্ষায়

ভিটামিন বি ১২ এর অভাবজনিত কারণে মুখে ও জিভে ঘা এর সৃষ্টি হয়। এর অভাব থেকে অনেক সময় মুখে আলসার পর্যন্ত হতে পারে। এর সাথে সাথে হাতে পায় সাদা সাদা ছোপ দেখা যেতে পারে যাকে সরল ভাষায় শ্বেত রোগ বলা হয়। সঠিক পরিমাণ মতো ভিটামিন বি ১২ থাকলে নোক ও চুল দ্রুত বৃদ্ধি পায়।

লোহিত রক্তকণিকা সৃষ্টিতে

আমাদের রক্তে বিদ্যমান তিনটি কণিকার মধ্যে লোহিত রক্ত কণিকা একটি। এর কাজ কোষে অক্সিজেন সরবরাহ করা এবং উৎপাদিত কার্বন ডাই-অক্সাইড ফুসফুসের স্থানান্তরিত করে দেহ থেকে বার করে দেওয়া। এর থেকে বোঝা যাচ্ছে লোহিত রক্ত কণিকার ঘাটতি হলে শরীরে কতখানি বিপত্তির সৃষ্টি হতে পারে। আমাদের মানবদেহে প্রতি মিনিটে লক্ষ লক্ষ লোহিত রক্তকণিকা তৈরি হয়। অতএব ভিটামিন বি১২ এর অভাবে লোহিত রক্ত কণিকা এত দ্রুত হারে বৃদ্ধি পাবে না। এটির অভাবজনিত কারণে লোহিত রক্তকণিকার আকৃতি ও বদলে যেতে পারে যার ফলস্বরূপ হতে পারে মেগালোব্লাস্টিক অ্যানিমিয়া।

মানসিক স্বাস্থ্য রক্ষার্থে

আমাদের মানসিক আবেগ নির্ভর করে মস্তিষ্কের একটি কেমিক্যালের উপর যার নাম সেরাটোনিন। ভিটামিন বি ১২ সেরাটোনিন বিকাশে সহায়তা করে। এর অভাবজনিত কারণে বিষাদ অবসাদ দুশ্চিন্তা হতাশা ডিপ্রেশন ইত্যাদি দেখা দিতে পারে। অতএব মানসিক স্বাস্থ্য ঠিক রাখার জন্য সঠিক হারে ভিটামিন বি ১২ গ্রহণ করা প্রয়োজন।

জন্মগত ত্রুটি প্রতিরোধে

গর্ভবতী অবস্থায় ভিটামিন বি ১২ এর ঘাটতি হলে বিকলাঙ্গ শিশু জন্ম হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। এই ভিটামিনের অভাবজনিত কারণে অপরিণত মস্তিষ্ক সম্পন্ন শিশুর জন্ম হয়। এর ফলে সাধারণ মানুষের থেকে গর্ভবতী মহিলাদের ভিটামিন বি ১২ এর প্রয়োজন অত্যাধিক পরিমাণে বেশি। গর্ভধারণের আগে ও পরে ফলিক এসিডের সাথে এই ভিটামিন সেবন অত্যন্ত জরুরি।

পড়ুন -> Anemia : অ্যানিমিয়া থাকলে বা রক্তে হিমোগ্লোবিন, আয়রনের ঘাটতি মেটাতে অবশ্যই খান এই খাবারগুলি

ভিটামিন বি ১২ (Vitamin B12) এর অভাবে কি কি রোগ শরীরে দেখা দিতে পারে

১) ডায়রিয়া
২) গায়ের রং হালকা বা হলদেটে হয়ে যাওয়া
৩) মানসিক সমস্যা
৪) ওজন কমে যাওয়া
৫) মসৃণ জিভ
৬) দৃষ্টিহীনতা
৭) দুর্বল স্মৃতি শক্তি
৮) ক্লান্তি ও দুর্বলতা
৯) চলা ফেরার সময় ভারসাম্যহীনতা
১০) হাতে পায়ে অসাড়তা
১১) কোষ্ঠকাঠিন্য
১২) চুল নখ ক্ষয়ে যাওয়া

কোন কোন খাবারে ভিটামিন বি ১২ (Vitamin B12) থাকে?

ভিটামিন বি ১২ এর হার শরীরের বৃদ্ধি করার জন্য যে সমস্ত প্রাণিজ ও আমিষ খাওয়া প্রয়োজন সেগুলি হল প্রাণীর যকৃত (খাওয়ার উপযুক্ত), কলিজা (খাওয়ার উপযুক্ত) মাছ, ডিম, দুধ, পনির, চিজ, ইস্ট ইত্যাদি। অতএব সঠিক মাত্রায় এই ভিটামিন শরীরে থাকা আবশ্যক।

এছাড়া ফল-মূল, শাক-সবজির, ড্রাই ফ্রুটস এর মধ্যে আপেল, কলা, কমলালেবু, ব্লুবেরি, আমণ্ড, চীনেবাদাম, বিট, মাশরুম, আলু ইত্যাদিতেও ভিটামিন বি ১২ (Vitamin B12) পাওয়া যায়।


ভিটামিন বি ১২ (Vitamin B12) সম্বন্ধে আরও জানতে এই উইকিপিডিয়ার পাতাটি পড়ুন।

এই রকম আরো খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *