শীতের খামখেয়ালিপনা অব্যাহত, গরম তাপমাত্রায় কাটবে এবারের বড়দিন ?

শীতের খামখেয়ালিপনা অব্যাহত, গরম তাপমাত্রায় কাটবে এবারের বড়দিন ?

এ বছর শীতের মশরুমের শুরু থেকেই তাপমাত্রার চড়াই উৎরাই লেগেই রয়েছে। কিছুদিন জাঁকিয়ে শীত পড়ছে তো দু-তিন দিন বাদেই আবার দেখা যাচ্ছে তাপমাত্রার পারদ উর্ধ্বমুখী। কয়েকদিন হাড় কাঁপানো ঠান্ডা পড়ছে তো কয়েকদিন যথেষ্ট গরম অনুভূত হচ্ছে। আর আবহাওয়ার এই খামখেয়ালিপনায় ভুগছে সাধারণ মানুষ।

এই যেমন পরপর কয়েকদিন ধরে তাপমাত্রা ঊর্ধ্বমুখী হওয়ার পর গত বৃহস্পতিবার ও আজ দুই দিন নামল তাপমাত্রার পারদ। বৃহস্পতিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.৮ ডিগ্রি সেলসিয়াস। আজ সকালে তা সামান্য কমে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা দাঁড়িয়েছে ১৪.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় এক ডিগ্রি কম। হওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ দিনের সর্বোচ্চ তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। দিনের বেলা আকাশ থাকবে মেঘ মুক্ত ও পরিষ্কার।

শীতের কম তাপমাত্রায় চেনা কলকাতার আবহাওয়া
শীতের কম তাপমাত্রায় চেনা কলকাতার আবহাওয়া

তবে এই শীতেও সারা বাংলা জুড়ে চলছে কুয়াশার দাপট। এদিন ঘন কুয়াশায় ডুবেছে ডুয়ার্স সহ গোটা উত্তরবঙ্গ। বিশেষ করে চা বাগান ও পাহাড় সংলগ্ন এলাকায় কুয়াশার প্রকোপ সব থেকে বেশি পরিলক্ষিত হচ্ছে। সেই সঙ্গে বইছে কনকন করা ঠান্ডা বাতাস। শুক্রবার উত্তরাঞ্চলের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। শুক্রবার সকাল থেকেই কুয়াশার প্রকোপে ব্যাহত হচ্ছে গণপরিবহন। দৃশ্যমানতা কমে যাওয়ায় রেল চলাচল ও মহাসড়কগুলিতে সঠিকভাবে যান চলাচলের ক্ষেত্রে সমস্যার সৃষ্টি হচ্ছে। যার ফলে দুর্ঘটনা হওয়ার সম্ভাবনা বাড়ছে।

সকাল বেলা গাড়ির হলুদ আলো জ্বালিয়েও রাস্তা ভালো ভাবে দেখা যাচ্ছিল না। দৃশ্যমানতা নেমে এসেছিল ১০০ মিটারের নীচে। তবে সকালের দিকে কুয়াশার প্রকোপ থাকলেও বেলা বাড়ার সাথে সাথে কুয়াশা কেটে গিয়ে ঝকঝকে আকাশের দেখা মিলবে। সারা বাংলার কোথাও আগামী ২৪ ঘন্টায় বৃষ্টির কোনো পূর্বাভাস দেওয়া হয়নি।

তবে আগামী দু-একদিনের মধ্যেই উত্তর বঙ্গোপসাগরে একটি বিপরীত ঘূর্ণাবর্তের সৃষ্টি হবে। যার ফলে বাংলার আবহাওয়ায় ঢুকবে প্রচুর জলীয়বাষ্প। বাংলার আকাশে জলীয়বাষ্পের প্রবেশের ফলে উত্তরে হওয়া ঢুকতে বাধা পাবে এবং তা শীতের পথে বাধা হয়ে দাঁড়াবে। আগামী দু থেকে তিন দিনের মধ্যে প্রায় ৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা বাড়তে পারে। বড়দিন একেবারে শিয়রে চলে এসেছে। কলকাতায় তো প্রায় সাজ সাজ রব ক্রিসমাসকে নিয়ে। কিন্তু আবহাওয়ার যা পূর্বাভাস তাতে এই ঘূর্ণাবর্তের জেরে এ বছরের বড়দিন বাঙালিকে বেশ গরমের মধ্যে কাটাতে হতে পারে।

যদিও আজকের দিনে কলকাতা ও তার আশেপাশের অঞ্চলে সর্বনিম্ন তাপমাত্রা ১৪ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে থাকবে। দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাগুলির তাপমাত্রা ১১ থেকে ১২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নেমে যেতে পারে। পশ্চিম ও উত্তরের জেলাগুলির তাপমাত্রা আরো নিচে নামতে বলে পারে বলে পূর্বাভাস দেয়া হয়েছে।

প্রতিদিন এই রূপ আবহাওয়ার আপডেট পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *