বিশ্বকাপ যেই জিতুক ট্রফি যাচ্ছে ফ্রান্সেই

বিশ্বকাপ যেই জিতুক ট্রফি যাচ্ছে ফ্রান্সেই

এবারের ফুটবল বিশ্বকাপের আসর বসেছিল মধ্যপ্রাচ্যের কাতারে। কাতারের হোস্টিং রাইট পাওয়া নিয়ে প্রথম থেকেই বিতর্কের শেষ নেই। তারপর স্টেডিয়াম বানানো থেকে শুরু করে মাঠে বল গোড়ানো অবধি বিতর্ক পিছু ছাড়েনি কাতারকে। সে স্টেডিয়ামে মহিলাদের খোলামেলা পোশাকের উপর নিষেধাজ্ঞা হোক কিংবা স্টেডিয়ামে বিয়ার বিক্রির উপর প্রতিবন্ধকতা হোক নানা ক্ষেত্রেই কাতার জন্ম দিয়েছে বিতর্কের।

বিশ্বকাপ যেই জিতুক ট্রফি যাচ্ছে ফ্রান্সেই - Whoever wins the FIFA World Cup 2022, the trophy is going to France.
আর্জেন্টিনা বনাম ফ্রান্স – Argentina vs France FIFA World Cup 2022 Final

প্রযুক্তির বিশ্বকাপ

তবে সব বিতর্ক মরুভূমির ধুলোয় মিশিয়ে দিয়ে এবারের বিশ্ব কাপ ক্রীড়া ও প্রযুক্তির এক অদ্ভুত মেলবন্ধনও করে দেখিয়েছে। গোল লাইন প্রযুক্তি বা অফ সাইড প্রযুক্তি, কিংবা শীতাতপ নিয়ন্ত্রিত স্টেডিয়াম, অনেক নতুন কিছুরই সাক্ষী কাতার বিশ্বকাপ। তবে বিতর্ক পাশে সরিয়ে গত মাসের কুড়ি তারিখে প্রথমবার মাঠে বল গড়ানোর পর থেকে পার হয়ে গিয়েছে প্রায় একটা মাস। প্রতিযোগিতা এসে দাঁড়িয়েছে শেষের দ্বারপ্রান্তে।

চমকের বিশ্বকাপ

একে একে শেষ হয়েছে ৬৩ টি খেলা। মরক্কোকে হারিয়ে ক্রোয়েশিয়া তিন নম্বর স্থান অধিকার করেছে। আর প্রথম দুই স্থানের জন্য লড়াইয়ে নামবে আর্জেন্টিনা ও ফ্রান্স। সারা পৃথিবী মুখিয়ে আছে জীবনের শেষ আন্তর্জাতিক ম্যাচে মেসির হাতে কাপ ওঠে কিনা তা দেখার জন্য। বিশ্বকাপের গ্রুপ লীগ কিংবা প্রি কোয়ার্টার ফাইনাল, এমনকি কোয়াটার ফাইনালেও বেশ কিছু দল চমক দেখিয়েছে। ছোট দলগুলোর কাছে হেরেছে বড় দলগুলি। তবে এদের মধ্যে বিশেষ করে নাম বলতে হয় জাপান এবং মরক্কোর।

অঘটনের বিশ্বকাপ

মরক্কো তো সেমিফাইনাল পর্যন্ত এসে পৌঁছেছে। ওদিকে জাপানও তাদের নিজেদের গ্রূপের দুই ফুটবল জায়ান্ট জার্মানি ও স্পেনকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উন্নীত হয়েছিল। সৌদি আরব হারিয়েছিল আর্জেন্টিনাকে, তিউনিসিয়ার কাছে হেরেছে ফ্রান্স, মরক্কোর কাছে হেরেছে বেলজিয়াম, অস্ট্রেলিয়ার কাছে হেরেছে ডেনমার্ক, পর্তুগালকে হারিয়েছে সাউথ কোরিয়া, কাপের অন্যতম দাবীদার ব্রাজিল হেরেছিল ক্যামেরুন এর কাছে। তাছাড়া ছোটখাটো ড্র মিলিয়ে অঘটনের শেষ ছিল না এই বিশ্বকাপে।

ফ্রান্স নাকি আর্জেন্টিনা

তবে সেসব এখন অতীত। শুধুমাত্র শেষ ল্যাপই বাকি রয়েছে। বিশ্বকাপের শেষ ম্যাচে শেষ হাসি কে হাসবে? মেসি নাকি এমবাপে? কে জিতবে তাদের তৃতীয়বারের মতো শিরোপা? ফ্রান্স নাকি আর্জেন্টিনা? তবে ফর্মের বিচারে কোয়ার্টার ফাইনালের খেলা শেষ হবার পরই মোটামুটি ভাবে বোঝা গিয়েছিল কোন দুটি দল খেলবে ফাইনাল।

ট্রফি যাচ্ছে ফ্রান্সেই

তবে মজার কথা এটাও যে, আর্জেন্টিনার কাছে প্রথম সেমিফাইনালে ক্রোয়েশিয়া হেরে যাওয়ার পর মোটামুটি ভাবে পরিষ্কার হয়ে গিয়েছিল, আর্জেন্টিনা, ফ্রান্স কিংবা মরক্কো কাপ যেই জিতুক ট্রফি কিন্তু যাচ্ছে ফ্রান্সেই। এমনকি দ্বিতীয় সেমিফাইনালে মরক্কো হেরে যাওয়ার পরেও চিত্রটা একটুও বদলায়নি। তাই ১৮ তারিখ ফাইনালের শেষে কাপ তুলে ধরার সৌভাগ্য লরিসের হোক কিংবা মেসির, ট্রফি সেই ফ্রান্সেই যাচ্ছে।

মেসি নাকি এমবাপে

ব্যাপারটা একটু খোলসা করে বলা যাক। আসলে এবারের বিশ্বকাপে ফ্রান্সের সেরা খেলোয়াড় হলেন এমবাপে এবং ওপর দিকে অবিসংবাদিত ভাবে আর্জেন্টিনার সেরা খেলোয়াড় হলেন মেসি। আর ঘটন চক্রে এই দুই খেলোয়াড়ই একসাথে খেলেন ফ্রান্সের বিখ্যাত ফুটবল ক্লাব প্যারিস সাঁ জের্মেইন (পিএসজি) -এ। তাই বলা হচ্ছে কাপ এমবাপের হাতে উঠুক আর মেসির হাতে উঠুক, এবারের বিশ্বকাপ ট্রফির পিএসজির মাঠ দর্শন আটকায় কে?

খেলার জগতের এই রকম আরো খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *