India Earthquake: তুরস্কের মতই কি অবস্থা হবে ভারতের? কি বলছেন বিশেষজ্ঞরা?

India Earthquake: তুরস্কের মতই কি অবস্থা হবে ভারতের? কি বলছেন বিশেষজ্ঞরা?

ভূমিকম্পের হাত থেকে রেহাই পায়নি ভারত, গত কয়েক মাসে বিভিন্ন সময়ে কেঁপে উঠেছে ভারতের উত্তরভাগের ভূখণ্ড (India Earthquake)। তবে বিশেষজ্ঞদের মতে তুরস্কের মতো খারাপ অবস্থা নাও হতে পারে ভারতের। কেন এ কথা বললেন বিশেষজ্ঞরা? জেনে নিন বিস্তারিত খবর।

ভারতের কোথায় হলো এই ভূমিকম্প? (India Earthquake Location)

তুরস্কের ধ্বংসলীলার সাথে আজ গোটা বিশ্ব পরিচিত। ভূমিকম্পের দাপটে তছনছ হয়ে গেছে সুন্দর একটি দেশ। তবে ভারত এর আঘাত থেকে মুক্তি পায়নি। সোমবার ভারতের উত্তর-পূর্ব দিকে দফায় দফায় কম্পন হয়েছে। অসমের পর এই কম্পন উপলব্ধি হয়েছে সিকিমে। সিকিমের ইউকসাম শহরে সোমবার ভোর ৪টে ১৫ মিনিট নাগাদ এই কম্পন টের পাওয়া যায়। এই কম্পনের মাত্রা রিখটার স্কেলে ছিল ৪.৩। সোমবার সিকিমে যে কম্পনটি অনুভূত হয়,তার উৎস ছিল মাটি থেকে ১০ কিলোমিটার গভীরে। এই ভূমিকম্পটি সিকিমের ইউকসাম শহরে ৭০ কিলোমিটার উত্তর পশ্চিমে মাটির গভীরে উৎপন্ন হয়ে থাকে।বিস্তীর্ণ এলাকা জুড়ে ছড়িয়ে পড়ে এর প্রভাব।

ভারতের ভূমিকম্প কি তুরস্কের মতো বিপজ্জনক হবে? - Will India Earthquake be as dangerous as Turkey?
ভারতের ভূমিকম্প কি তুরস্কের মতো বিপজ্জনক হবে? – Will India Earthquake be as dangerous as Turkey?

তুরস্কের মতই কি হবে ভারতের অবস্থা?

তুরস্কের মতো নেপালের ভূমিকম্পের ধ্বংসলীলার সাক্ষী রয়েছে গোটা বিশ্ব। তাই ভূবিজ্ঞানীরা এখন আতঙ্কে রয়েছে উত্তর ভারতের এই কম্পন (India earthquake) নিয়ে। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির পক্ষ থেকে জানানো হয়েছে যে, ভবিষ্যতে হিমালয় উত্তর-পশ্চিম দিকে যে ভূমিকম্পের আশঙ্কা রয়েছে তাতে রিখটার স্কেলে মাত্রা উঠতে পারে ৮। হিমালয় পর্বতমালাতে এমনিতেই ভূমিকম্পের প্রবণতা খুব বেশি। একটি জোরালো কম্পনে এখানে খারাপ পরিস্থিতি সৃষ্টি করতে পারে। তবে তুরস্কের মতো ধ্বংসলীলা সম্মুখীন হতে হবে কিনা এটি এখন সব থেকে বড় প্রশ্ন। বিশেষজ্ঞরা নানা মত পোষণ করেছে এই সম্পর্কে।

বারবার কেন হচ্ছে ভূমিকম্প?

পরিবেশবিদ ও ভূবিজ্ঞানীদের মতে, হিমালয়ের সমস্ত ভূস্তর যথেষ্ট পরিমাণে অস্থির হয়ে আছে। এই অস্থির অবস্থার ফলে একটি মাঝারি কম্পনের পরবর্তী সময়ে একটি শক্তিশালী ভূমিকম্প আকার ধারণ করছে।

পৃথিবীর ভিতরে আছে বিভিন্ন স্তর। যার রাসায়নিক, ভৌত বৈশিষ্ট্য সম্পূর্ণ আলাদা। সব থেকে বাইরের স্তরটি রাসায়নিক বৈশিষ্ট্য সম্পূর্ণ আলাদা যাতে আমরা গুরুমন্ডল নামে জানি। ভূত্বক ও গুরুমন্ডলের উপরের স্তরটিকে বলে নিথোস্ফিয়ার। পৃথিবীর নিচে শিলামন্ডল কতগুলো খন্ড বা অংশে বিভক্ত যাকে আমরা প্লেট বলে জানি। এই প্লেটগুলোই প্রতিবছর একটি নির্দিষ্ট দিকে সরে যায়, আবার কখনো একে অন্যের ওপরে উঠে আসে। প্লেটগুলো একে অন্যের দিকেও ফিরে আসে কখনো কখনো। পৃথিবীপৃষ্ঠের নিচে এই প্লেটগুলোর অস্থিরতাকে ভূমিকম্প বলা হয়।

কিভাবে ভারত রেহাই পাচ্ছে?

হিমালয় পর্বত অঞ্চলে এই ভূমিকম্পের মূল কারণ হলো, ইন্ডিয়ান প্লেট এবং ইউরেশীয় প্লেটের মধ্যে যে রেষারেষি হয় তার ফলে এই ভূমিকম্প সৃষ্টি হয়। তবে ভারতে যেসব কম্পন (India earthquake) লক্ষ্য করা যাচ্ছে তার মাত্রা খুবই অল্প, এই ছোট ছোট কম্পনই বাঁচিয়ে দিচ্ছে ভারতকে। তাই হয়তো তুরস্কের মতো ধ্বংসের মুখোমুখি নাও হতে পারে ভারত। ভারতের উত্তর-পশ্চিম দিকে অর্থাৎ পাকিস্তানের কাছে অঞ্চলটি অত্যন্ত আশঙ্কা জনক ও ভূমিকম্প প্রবণ এলাকা। মাটির নিচে সব সময় তরঙ্গের শক্তিশালী স্রোত বয়ে চলেছে এবং সেটি মাঝে মাঝে ওপরে উঠে এসে চাপমুক্ত হয়ে যায়। তবে কোনো বড় রকম পরিবর্তন বা ভূমিকম্পের সম্ভাবনা নেই বললেই চলে। অন্তত ভূ বিজ্ঞানীরা আপাতত সেরকমই মত পোষণ করেছেন।

তবে ১০০% আশঙ্কা এড়িয়ে যায় যেতে পারছে না ভূবিজ্ঞানীরা। কারণ হিমালয় পার্বত্য অঞ্চলের অভ্যন্তরের অবস্থান যথেষ্টই নড়বড়ে। কারণ পরিবেশ কে নিয়ে খেললে তার ফলাফল একদিন মানুষকে পেতেই হবে। যত্রতত্র গজিয়ে ওঠা হোটেল, বাড়ি, সেতু এবং বনাঞ্চল কেটে ফেলাই ভারতে ভূমিকম্পের (India earthquake) অন্যতম কারণ। বিজ্ঞানীরা আশঙ্কা করেছেন যে, অদূর ভবিষ্যতে কাশ্মীর, সিকিম, নেপাল, অসম, অরুণাচল বিভিন্ন এলাকাগুলো ভূমিকম্পের শিকার হতে পারে।


পড়ুন -> Turkey Earthquake: কেন এত ধ্বংসাত্মক হল তুরস্কের ভূমিকম্প? মৃত্যু মিছিলের কারণ কি?

ভারত ও পার্শ্ববর্তী দেশগুলিতে ঘটে চলা ভূমিকম্পগুলির ম্যাপসহ সমস্ত তথ্য পেতে চোখ রাখুন ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (National Center for Seismology) এর এই পাতায় -> riseq.seismo.gov.in/riseq/earthquake

এই সংক্রান্ত আরো খবর পেতে চোখ রাখতে হবে বেঙ্গলি নিউজ ৩৬৫ পেজগুলিতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *