Today’s Temperature: শীত কি আর পড়বে না এ বছর? কি বলছে আবহাওয়া দপ্তর? জেনে নিন

Today’s Temperature: শীত কি আর পড়বে না এ বছর? কি বলছে আবহাওয়া দপ্তর? জেনে নিন

এ বছর প্রায় শেষ। বড়দিন কেটেছে গরমে গরমে। শীত প্রেমী বাঙালি শীত পড়তেই বেরিয়ে পড়েন ঘুরতে কিংবা পিকনিকে। কিন্তু সেই শীত পড়ারই কোনো নাম নেই। ভোর রাতের দিকে তাপমাত্রা (Temperature) খানিকটা নামলেও দিনের বেলা রোদ উঠতেই আবার উধাও হচ্ছে শীতের আমেজ। শীতের এই লুকোচুরি খেলা ডিসেম্বরের প্রথম থেকেই চলে আসছে। দু দিন শীত পড়লো তো দু দিন পরেই তা উধাও। কিন্তু এভাবে কতদিন চলবে?

Today's Temperature

তাপমাত্রা (Temperature) নামবে?

বাংলার আনাচে কানাচে এখন একটাই প্রশ্ন বছরটা তো গরমে গরমেই কাটলো, তবে কি বছর বরণের উৎসবও শীতের এই লুকোচুরির মধ্যেই কাটবে? তবে আবহাওয়া দপ্তরের খবর অনুযায়ী সম্ভবত বাংলার মানুষ এই অবস্থা থেকে খানিকটা রেহাই পেতে চলেছে এবং তার জন্য আগামী বছর অব্দি অপেক্ষা করার প্রয়োজন হয়তো হবে না। উষ্ণ ডিসেম্বরের হাত থেকে হয়তো নিষ্কৃতি পাওয়া যাবে কাল থেকেই।

তাপমাত্রা (Temperature) -এর রেকর্ড উত্থান

আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে কাল অর্থাৎ বৃহস্পতিবার থেকেই তাপমাত্রা (Temperature) নামতে শুরু করবে গোটা রাজ্যে। গতকাল রাতেও সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০.৬ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের তুলনায় ৭ ডিগ্রি বেশি। সেই সাথে কলকাতা শহরের জন্য ডিসেম্বরের নিরিখে এটি একটি রেকর্ড। তবে রাতের তাপমাত্রা বৃদ্ধি পেলেও গতকাল দিনের বেলা তাপমাত্রা ছিল স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি সেলসিয়াস কম। আজ সকালের কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৫ ডিগ্রী সেলসিয়াস এর আশেপাশে।

রাতে আচমকা বৃষ্টি

বৃষ্টির তেমন পূর্বভাস না থাকলেও গতকাল ভোররাতে কলকাতা দক্ষিণ ভাগ, দক্ষিণ ২৪ পরগনা, উত্তর চব্বিশ পরগনা ও নদীয়ার কিছু অংশে হালকা বৃষ্টিপাত হয়েছে। মূলত বৃষ্টি হওয়ার কারণেই তাপমাত্রা (Temperature) -য় একটা পতন এসেছে। বৃষ্টি হওয়ার কারণে আজ দিনের বেলার বাতাসে জলীয় বাষ্পের গড় পরিমাণ থাকবে ৬৯ শতাংশ।

শীত ফেরার সম্ভাবনা কি রয়েছে?

আবহাওয়া দপ্তর পূর্বাভাসে জানিয়েছে আজ থেকেই এ রাজ্যে আবহাওয়ায় ব্যাপক পরিবর্তন আসতে চলেছে। গোটা রাজ্যজুড়েই বুধবার থেকে আগামী তিন চার দিনের মধ্যে তাপমাত্রা ৫ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস নামবে। তবে শীত নিয়ে খুব বেশি আশারবাণীও শোনাতে পারেনি হাওয়া অফিস বরং পূর্বাভাস অনুযায়ী নতুন বছরের আগমন এবং বর্ষ শেষের অনুষ্ঠানে জাঁকিয়ে শীত পড়ার কোন সম্ভাবনা নেই বলে তারা জানিয়েছেন। আজ থেকে তাপমাত্রা (Temperature) নামতে নামতে ১ লা জানুয়ারি তাপমাত্রা সর্বনিম্ন থাকতে পারে ১৫ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। অর্থাৎ রাজ্যে শীত ফিরবে ঠিকই কিন্তু তাকে কনকনে ঠান্ডা কিছুতেই বলা চলে না।

বর্ষবরণে শীতে বাধা কেন?

আবহাওয়া দপ্তর জানিয়েছে, বছরের শেষ ভাগে এসে নতুন করে আবারো একটি পশ্চিমী ঝঞ্ঝা তৈরি হতে পারে। উত্তর-পশ্চিম ভারতে এই পশ্চিমী ঝঞ্ঝার কারণে উত্তুরে হওয়া রাজ্যের ঢুকতে বাধা প্রাপ্ত হচ্ছে। যার ফলে নামছে না তাপমাত্রা (Temperature) -র পারদ। পূর্বাভাস মতে ২৯ শে ডিসেম্বর এই পশ্চিমী ঝঞ্ঝা আসবে উত্তর-পশ্চিম ভারতে, যার ফলে এবারের বর্ষবরণীয় শীতের তেমন কোন কামড় দেখা যাবে না।

জাঁকিয়ে ঠান্ডা কত দুর?

পূর্বাভাস অনুযায়ী জানুয়ারির ৩-৪ তারিখ থেকে জানুয়ারির মাঝামাঝি অব্দি শীতের একটা ঝড়ো ইনিংস দেখা যেতে পারে। সেক্ষেত্রে কলকাতা ও তার আশেপাশের অঞ্চলের তাপমাত্রা ১২ থেকে ১১ ডিগ্রি সেলসিয়াসে নামতে পারে। তবে পুরোটাই পূর্বানুমানের ভিত্তিতে বলা হচ্ছে। এর মধ্যে যদি আবার কোন পশ্চিমী ঝঞ্ঝা কিংবা নিম্নচাপ তৈরি হয়ে থাকে তাহলে এ বছরের শীত পুরোটাই মাটি।

এই রকম আরো আপডেট পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *