উষ্ণ বড়দিনে তাপমাত্রা (Temperature) বাড়লো অনেকটাই, বঙ্গে কবে ফিরবে শীত?

উষ্ণ বড়দিনে তাপমাত্রা (Temperature) বাড়লো অনেকটাই, বঙ্গে কবে ফিরবে শীত?

পূর্বাভাস অনুসারে সপ্তাহের শেষে আবহাওয়ার বদল ঘটলো রাজ্যে। উত্তর বঙ্গোপসাগরের উপর তৈরি হওয়া ঘূর্ণাবর্তের ফলে তাপমাত্রা (Temperature) অনেকটাই বেড়েছে আজ। ফলে উষ্ণ আবহাওয়া পরিলক্ষিত হচ্ছে গোটা দক্ষিণবঙ্গ জুড়ে। সেই সাথে গোটা রাজ্য জুড়েই কমলো শীতের দাপট। আলিপুর আবহাওয়া দপ্তর আগেই জানিয়েছিল বড়দিনে শীতের প্রকোপ অনেকটাই কম থাকবে। তবে শীত কমার সাথে সাথে রাজ্যের স্থানে স্থানে কুয়াশার বাড়বাড়ন্ত দেখা গিয়েছে।

Weather of Kolkata in cold winter temperatures.
শীতে চেনা কলকাতার আবহাওয়া – Weather of Kolkata in cold winter

আকাশ থাকবে মেঘাচ্ছন্ন

সকালে কুয়াশার চাদর কেটে ঝলমলে রোদ উঠলেও তা সাময়িক। সারাদিন মোটের উপর মেঘাচ্ছন্ন আকাশ দেখা যাবে। আবহাওয়া দপ্তরের তরফ থেকে জানানো হয়েছে বঙ্গোপসাগরের উপর তৈরি ঘূর্ণাবর্তের ফলে বাংলার আকাশে ঢুকেছে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প। সেই জলীয় বাষ্পের দরুন আকাশ মেঘাচ্ছন্ন থাকায় বড়দিনে শীতের দাপট তেমন একটা দেখা যাবে না। হঠাৎ করে বাতাসের তাপমাত্রা (Temperature) খানিকটা কমে যাওয়ায় দাপট দেখাবে কুয়াশা।

আজকের তাপমাত্রা (Temperature)

গতকালের তুলনায় তাপমাত্রা (Temperature) আজ অনেকটাই বেশি। গতকাল যেখানে সর্বনিম্ন তাপমাত্রা (Temperature) ছিল ১৪.৮ ডিগ্রি সেলসিয়াস। সেখানে একদিনে প্রায় তিন ডিগ্রি তাপমাত্রা (Temperature) বেড়ে, আজ দিনের সর্বনিম্ন তাপমাত্রা এসে দাঁড়িয়েছে ১৭.২ ডিগ্রি সেলসিয়াসে। আজ দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৮.৬ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে সর্বাধিক জলীয়বাষ্পের পরিমাণ থাকবে ৯৫ শতাংশ এবং সর্বনিম্ন জলীয়বাষ্পের পরিমাণ থাকবে ৩৬ শতাংশ। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় হাওয়া বইলে সামান্য ঠান্ডার অনুভূতি হতে পারে। গোটা দক্ষিণবঙ্গ জুড়েই আজ দিনের সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা (Temperature) ২৯ থেকে ১৭ ডিগ্রী সেলসিয়াসের মধ্যে ঘোরাফেরা করবে। আবহাওয়া দপ্তরের ভাষ্যমতে আগামী বছরের আগে আর বঙ্গে শীত ফেরার সম্ভাবনা নেই।

হালকা বৃষ্টির সম্ভাবনা

বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেড়ে যাওয়াতে স্বভাবতই পাহাড়ে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ রবিবার থেকে আগামী তিনদিন দার্জিলিং ও কালিম্পং জেলায় বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী সোমবার হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুর জেলায়। দক্ষিণবঙ্গের মুর্শিদাবাদ এবং বীরভূম জেলাতেও সোমবারে সামান্য বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া বাকি রাজ্যের আবহাওয়া মোটের উপর শুষ্কই থাকবে। বৃষ্টিপাতের ফলে জেলা গুলিতে দিনের শেষে তাপমাত্রা (Temperature) খানিকটা নামতে পারে।

বাড়বে কুয়াশার প্রকোপ

গোটা রাজ্যে তাপমাত্রা (Temperature) অনেকটাই বেড়ে যাওয়াতে প্রচুর কুয়াশার প্রকোপ দেখা দেবে। বিশেষত পশ্চিমের জেলা গুলি এবং উত্তরবঙ্গের জেলাগুলিতে কুয়াশার প্রকোপ বেশি দেখা যাবে। দক্ষিণবঙ্গেরও কিছু কিছু জায়গায় বিক্ষিপ্ত ভাবে কুয়াশার প্রভাব দেখা দেবে। আজ সকালেও রাজ্যের বিভিন্ন স্থান ঘন কুয়াশা চাদরে ঢেকে গিয়েছিল। ফলে রাস্তায় গাড়ি চালাতে বেশ অসুবিধার সম্মুখীন হয়েছে গাড়ির চালকরা। কুয়াশার কারণে দৃশ্যমানতা কম থাকায় দুর্ঘটনা ঘটার সম্ভাবনা থাকে।

আবহাওয়া সম্পর্কে এইরকম আরো আপডেট পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *