শুরু হলো শীতের লম্বা ইনিংস, তার সাথে জেনে নিন গোটা বাংলার আবহাওয়ার খবর

শুরু হলো শীতের লম্বা ইনিংস, তার সাথে জেনে নিন গোটা বাংলার আবহাওয়ার খবর

শুক্রবার সকাল হতে না হতেই এক পরিবর্তিত আবহাওয়ার সম্মুখীন হল কলকাতা ও কলকাতাসহ পার্শ্ববর্তী অঞ্চলগুলি। শুক্রবার সকাল থেকেই তাপমাত্রার পারদ বেশ খানিকটা নিচে নেমেছে। শুক্রবার এখনো পর্যন্ত এই মরশুমের শীতলতম দিন। সকাল থেকেই রোদ ঝলমল আকাশ রয়েছে। আপাতত বৃষ্টির কোনই পূর্বাভাস লক্ষ্য করা যাচ্ছে না।

বাংলার আবহাওয়া / West Bengal weather
বাংলার আবহাওয়া

অগ্রহায়ণ মাস পড়ার সাথে সাথেই তোড় জোড় চলে গরম জামা কাপড় গায়ে চাপিয়ে আগুন পোহানোর। কিন্তু এবারের চিত্রটা যেন অন্য কথা বলছে। রাজ্যে তাপমাত্রা একটু কমলেও, আশানুরূপ শীতের দেখা মেলেনি এখনো। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৪.৫ ডিগ্রী সেলসিয়াস। আবহাওয়া দপ্তর ঘোষণা করেছেন যে, আগামী চার-পাঁচটি দিন দক্ষিণবঙ্গে বাতাবরণে শুষ্কতা বজায় থাকবে। এমতাবস্থায়, রাতের দিকে তাপমাত্রা

আরো দু থেকে তিন ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।

গতকালও কলকাতা এবং তার সংলগ্ন এলাকাগুলোতে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকেও ২ ডিগ্রি বেশী। ইতিমধ্যে আবহাওয়া দপ্তরের ঘোষণা করেছিল যে, ১৫ই ডিসেম্বরের পর থেকে জলবায়ু পরিবর্তন ঘটতে শুরু করবে। আজ ১৬ই ডিসেম্বর শুক্রবার সকাল থেকেই তার বেশ খানিকটা আভাস পাওয়া যাচ্ছে।

আজকের সকালের পরিস্থিতি অনুযায়ী অনুমান করা যাচ্ছে, আগামী দু-তিন দিনের মধ্যেই সর্বনিম্ন তাপমাত্রা ১৪ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামতে পারে। তবে সর্বোচ্চ তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। কিন্তু তুলনামূলক পশ্চিমের জেলাগুলিতে সর্বনিম্ন তাপমাত্রা কলকাতা তুলনায় সর্বদাই কম থাকবে। পূর্বাভাস অনুযায়ী, পশ্চিমের জেলা গুলিতে তাপমাত্রা ৭ ডিগ্রি সেলসিয়াসের ঘর ছুটে পারে এবং দক্ষিণ বঙ্গের অন্যান্য জেলাগুলোতে তাপমাত্রা ১২ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি নামতে পারে।

আজ থেকে আগামী কয়েক দিন উত্তরবঙ্গের আবহাওয়াও বেশ শুষ্ক থাকবে। দার্জিলিং, কালিম্পং জেলার কিছু এলাকায় হালকা বৃষ্টি হতে পারে। সেই সাথে সিকিমের কোথাও কোথাও ঝিরঝিরে বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। তাছাড়া গোটা রাজ্য জুড়েই কুয়াশার প্রকোপ দেখা যেতে পারে এবং রাতের দিকে বেশ পরিমানে শিশির পড়ার সম্ভাবনা রয়েছে।

রোজ আবহাওয়ার আপডেট রাখতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *