World Test Championship 2023: কিভাবে আসবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলার ছাড়পত্র?

World Test Championship 2023: কিভাবে আসবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলার ছাড়পত্র?

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের (World Test Championship) উদ্বোধনী আসরে ফাইনালে উঠেছিল ভারত (India)। তবে সেবার বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতীয় দল কেন উইলিয়ামসনের নিউজিল্যান্ডের কাছে হেরে গিয়ে রানার্স হয়। এবার আর কিউইদের ফাইনালে ওঠার কোন সম্ভাবনা নেই, কিন্তু ফাইনালের দৌড়ে ভারতীয় দল বেশ ভালো রকমই বজায় আছে।

কোথায় দাঁড়িয়ে আছে পয়েন্ট টেবিল (World Test Championship 2023 Points Table)

বর্তমানে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিল এমন জায়গায় এসে দাঁড়িয়ে আসে যে, অস্ট্রেলিয়া (Australia), ভারত (India) কিংবা শ্রীলংকা (Sri Lanka) এই তিনটি দলের মধ্যে যে কেউ ফাইনাল খেলতে পারবে। কিছুদিন আগেও এমন পরিস্থিতি ছিল যে, এই দৌড়ে বেশ ভালোভাবে বজায় ছিল পাকিস্তান এবং সাউথ আফ্রিকা। তবে বর্তমানে এই দৌড় থেকে ছিটকে গিয়েছে পাকিস্তান। আর খাতায়-কলমে সাউথ আফ্রিকার সুযোগ থাকলেও তা বাস্তবায়িত হওয়ার সম্ভাবনা খুবই ক্ষীন আর ঠিক এই পরিস্থিতিতে আগামীকাল থেকে শুরু হচ্ছে ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে চার টেস্টের বর্ডার গাভাস্কার ট্রফি (Border Gavaskar Trophy)।

World Test Championship 2023 Points Table
World Test Championship 2023 Points Table

বর্ডার গাভাস্কার ট্রফি (Border Gavaskar Trophy) সিরিজের মাহাত্ম্য

এই বর্ডার গাভাস্কার ট্রফি (Border Gavaskar Trophy) সিরিজ নির্ধারণ করে দেবে এবার World Test Championship 2023 এর ফাইনালে রোহিত বাহিনীর টিম ইন্ডিয়া খেলতে পারবে কিনা। যদিও শুধুমাত্র এই সিরিজের ফলাফলের উপর শুধুমাত্র ডব্লুটিসির (WTC) ফাইনাল খেলার ছাড়পত্র নির্ভর করছে এমন নয়। ২০১৪ সালের আগে কিংবা পরে সাউথ আফ্রিকা ব্যতিরেকে অন্য কোন দেশ কখনো ক্রিকেটের তিনটি ফরম্যাটে একসাথে এক নম্বর স্থানে  পৌঁছতে পারেনি। ভারত ইতিমধ্যেই ওয়ানডে এবং টি টোয়েন্টি ফরম্যাটে এক নম্বর স্থানে রয়েছে। এই সিরিজের ফলাফলের উপর দাঁড়িয়ে আছে ভারত টেস্ট র‍্যাঙ্কিংয়ে একে পৌঁছতে পারবে।

অপ্রতিরোধ্য ভারত (Unstoppable India)

তাছাড়া গত এক দশকে ভারত দেশের মাটিতে টেস্ট হেরেছে মাত্র দুটি। অস্ট্রেলিয়াও বহু বছর হল ভারত থেকে বর্ডার ট্রফি জিতে ফিরতে পারেনি। বরং নিজেদের দেশের মাটিতে পরপর দুবার হেরে বসেছে এই ট্রফি। সেদিক থেকেও অস্ট্রেলিয়া একটি মরণ কামড় দিতে চাইছে এবার এবং সেটা তাদের প্র্যাকটিস সেশন গুলির দিকে নজর রাখলেও ভালোভাবেই বোঝা যাবে।

ফাইনালের দরজা

তবে সবকিছু ছাপিয়ে বারবার উঠে আসছে World Test Championship 2023 ফাইনালের ছাড়পত্র পাওয়ার প্রসঙ্গ। এই নিয়ে ভারতীয় শিবিরের পক্ষে জল্পনা-কল্পনার অন্ত নেই। তবে সোজা সাপ্টা হিসাব হল অস্ট্রেলিয়াকে ৩-০ কিংবা ৩-১ কিংবা ৪-০ তে সিরিজ হারাও এবং সরাসরি ফাইনালের টিকিট হাতে পাও। তবে এবারের অস্ট্রেলিয়া ও আঁটঘাট বেধেই এসেছে। যদিও প্রথম সিরিজের প্রথম বল মাঠে গড়ানোর আগে দুই দলই খানিকটা মিনি হাসপাতালে পরিণত হয়েছে। তবে তা সত্ত্বেও এবার অস্ট্রেলিয়াকে হেলায় হারিয়ে দেওয়া যাবে না বলেই মনে করছে অনেক ক্রিকেট বিশেষজ্ঞ।

ভারত হারলে কি হবে?

তাহলে ভারত যদি অস্ট্রেলিয়ার কাছে সিরিজ হেরে বসে সেক্ষেত্রে কি দাঁড়াতে পারে সমীকরণগুলি? সমীকরণ গুলি তখন আর নিজেদের মধ্যে সীমাবদ্ধ থাকবে না। তখন ভারতকে তাকিয়ে থাকতে হবে আরো দুটি আন্তর্জাতিক টেস্ট সিরিজের ওপর। যার একটি চলবে নিউজিল্যান্ড এবং শ্রীলঙ্কার মধ্যে এবং অপরটি চলবে ওয়েস্ট ইন্ডিজ ও সাউথ আফ্রিকার মধ্যে। সাম্প্রতিক ফর্মের বিচারে নিউজিল্যান্ডের মাটিতে গিয়ে নিউজিল্যান্ডকে খুব জঘন্যভাবে শ্রীলংকা হারিয়ে আসবে এমনটা আশা করা যায় না। তবে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সাউথ আফ্রিকা যে ভালো ফল করবে সে সম্ভাবনাটাই প্রবল।

কিভাবে পাওয়া যেতে পারে ফাইনালের টিকিট?

তাহলে দেখে নেয়া যাক এই মুহূর্তে ভারতের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল (World Test Championship Final) খেলার কি কি সম্ভাবনা রয়েছে?

সম্ভাবনা #১

ভারতকে সরাসরি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠতে হলে বর্ডার গাভাস্কার ট্রফিতে অস্ট্রেলিয়াকে ৪-০ ফলাফলে হারাতে হবে। তবে স্বাগতিকরা যদি ৩-০ বা ৩-১ ফলাফলেও জিততে পারে, তাহলেও ভারত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে যেতে পারবে।

সম্ভাবনা #২

নিউজিল্যান্ড যদি শ্রীলঙ্কাকে নিজেদের দেশের মাটিতে ১-০ কিংবা ২-০ ফলাফলে হারিয়ে দেয় সেক্ষেত্রে ভারত তিনটের কম ম্যাচ জিতেও ফাইনালের টিকিট পেয়ে যেতে পারে।

সম্ভাবনা #৩

ভারত যদি এই সিরিজে অস্ট্রেলিয়ার কাছে ১-২ ব্যবধানে হেরে যায়, সেক্ষেত্রে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দক্ষিণ আফ্রিকাকে সিরিজ হারতে হবে কিংবা ড্র করতে হবে। তবে সেক্ষেত্রে শ্রীলঙ্কা যদি নিউজিল্যান্ডের সঙ্গে ১-১ কিংবা ০-০ ফলাফলে সিরিজ ড্র করে তাহলে ভারত ফাইনাল থেকে ছিটকে যাবে।

প্রসঙ্গত উল্লেখ্য, শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ডের দুই ম্যাচের টেস্ট সিরিজ শুরু হচ্ছে ৯ ই মার্চ থেকে। অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকা টেস্ট সিরিজ শুরু হচ্ছে ২৮ শে ফেব্রুয়ারি থেকে। তাই এই দুটি সিরিজ শুরু হওয়ার আগেই নিজেদের যোগ্যতায় ভারতকে World Test Championship 2023 ফাইনালের টিকিট অর্জন করতে হবে।


World Test Championship 2023 সম্বন্ধে আরো জানতে দেখুন -> https://en.wikipedia.org/…..Championship

এরকম আরো খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *