কোনোভাবেই অসফল হবে না চন্দ্রযান ৩, ইসরোর কাছে তৈরি সেরা প্ল্যান

কোনোভাবেই অসফল হবে না চন্দ্রযান ৩, ইসরোর কাছে তৈরি সেরা প্ল্যান

চাঁদের দক্ষিণ মেরুতে পৌঁছানোর জন্য সব রকম চেষ্টা চালিয়ে যাচ্ছে ‘চন্দ্রযান ৩’ (Chandrayaan 3) অর্থাৎ বিক্রম। আগামী ২৩ শে অগাষ্ট সন্ধ্যে পৌনে ৬ টা নাগাদ তার চন্দ্রপৃষ্টে অবতরণ করার কথা। আর এই অভিযান কোনভাবেই অসফল হওয়া যাবেনা। তাই যে কোনো আপৎকালীন পরিস্থিতির জন্য ইসরোর বিজ্ঞানীরা দ্বিতীয় স্কিম তৈরি করে রেখেছেন। আসুন জেনে নেওয়া যাক সেই দ্বিতীয় প্রস্তুতির বিস্তারিত খবর।

চন্দ্রযান ৩-এর উন্নত ল্যান্ডার

ল্যান্ডার বিক্রমের যন্ত্র কোনোভাবে থেমে গেলেও থামবে না মিশন ‘চন্দ্রযান ৩’। যা কিছু হয়ে যাক চাঁদের দক্ষিণ মেরুতে চন্দ্রযান ৩ সফল ভাবে ল্যান্ড করবেই, এমনটাই জানিয়েছেন ইসরোর বিজ্ঞানীরা। এর আগে ২০১৯ এর ‘চন্দ্রযান ২’ সেইভাবে সফল হতে পারেনি। মিশনের উদ্দেশ্য পুরোপুরি ব্যর্থ না হলেও ল্যান্ডারটি আছড়ে পড়েছিল চাঁদের বুকে। তাই গত বারের কিছু ভুল শুধরে এবার আরও উন্নত প্রযুক্তির মাধ্যমে তৈরি করা হয়েছে ল্যান্ডারটি।

ইসরোর দাবি

‘চন্দ্রযান ৩ ‘সফল হবে তো? এ রকমই আশঙ্কা করছে বহু মানুষ। আর সেই আশঙ্কা থেকে দেশবাসীকে কিছুটা হলেও আশ্বস্ত করছেন ইসরো প্রধান এস সোমনাথ। তিনি এ বিষয়ে জানিছেন যে সমস্ত যন্ত্রপাতি বিকল হয়ে গেলেও নতুন চন্দ্রযান মহাকাশযানটি চাঁদের বুকে ল্যান্ড করবেই। তার জন্য যা করণীয় সেই ব্যবস্থা করা হয়েছে। আর এর থেকে আশা করা যায় যে আগামী ২৩ শে আগস্টই চাঁদের বুকে সফট ল্যান্ডিং করবে ISRO এর তৈরি এই মহাকাশযান।

'চন্দ্রযান ৩' এর চাঁদে অবতরণ এখন শুধুমাত্র সময়ের অপেক্ষা / Chandrayaan 3 landing on the Moon is just a matter of time now
‘চন্দ্রযান ৩’ এর চাঁদে অবতরণ এখন শুধুমাত্র সময়ের অপেক্ষা / Chandrayaan 3 landing on the Moon is just a matter of time now

আরও পড়ুন -> ISRO RLV: পুনঃব্যবহারযোগ্য রকেট উৎক্ষেপণে বিরাট সাফল্য ভারতের

ইসরোর ‘প্ল্যান বি’ মিশন কি?

ইসরোর প্রধান এস সোমনাথ জানিয়েছে যে, কোনভাবে যদি ল্যান্ডার বিক্রমের সমস্ত যন্ত্রপাতি খারাপ হয়েও যায় তাহলেও সে পুনরায় ঘুরে দাঁড়াতে পারবে। আর সেরকমই অত্যাধুনিক টেকনোলজির দ্বারা ‘চন্দ্রযান ৩’ এর ল্যান্ডারটি তৈরি করা হয়েছে। যেটা আগের ‘চন্দ্রযান ২’ এর থেকে অনেক বেশি কার্যকরী ও শক্তিশালী। আর সফল হওয়ারও চান্স অনেক বেশি।

মিশন Chandrayaan 3 দুরন্ত সাফল্যের অপেক্ষায়

ইসরোর বিজ্ঞানী প্রধান এস সোমনাথ আরো জানিয়েছে যে আগামী ২৩ সে আগস্ট চাঁদের মাটিতে ল্যান্ড করবে ‘চন্দ্রযান ৩’ এর ল্যান্ডারটি। পরপর তিনটি ধাপে পৃথিবীর কক্ষপথ থেকে চাঁদের কক্ষপথে নিয়ে যাওয়া হবে এই মহাকাশযানকে। তারপর আরো কয়েকটি ধাপ পেরিয়ে পূর্ণতা পাবে এই মিশন। আশার কথা এই যে পরিকল্পনা মাফিক সমস্ত ধাপগুলি সফল ভাবে অতিক্রম করার পর ভারতের গৌরবের এই মহাকাশযান একেবারে শেষ ধাপে রয়েছে।


এই রকম আরো খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *