Weakness: সারাদিন ক্লান্ত অনুভব করছেন? সহজেই কাটিয়ে উঠুন এই সমস্যা

Weakness: সারাদিন ক্লান্ত অনুভব করছেন? সহজেই কাটিয়ে উঠুন এই সমস্যা

Weakness: আপনার শরীর কি দুর্বল? সারাদিন ক্লান্ত অনুভব করছেন? তবে আর নয়। শারীরিক ক্লান্তি কাটাতে এমন কিছু খাবার খান যা আপনার শরীরকে ক্লান্তি ভাব কাটাতে সাহায্য করবে। খাদ্য বিশেষজ্ঞরা খাদ্য তালিকায় এই সাত ধরনের খাবার কিছু কিছু করা রাখতে বলেছে। আসুন জেনে নেই সেই খাদ্য তালিকার খাবার গুলো কি কি?

আমাদের প্রত্যেকের সারাদিনের কাজের শেষে ক্লান্ত ভাব দূর করার জন্য একটু বিশ্রাম নেওয়া খুবই প্রয়োজন। কিন্তু পর্যাপ্ত বিশ্রাম নেওয়ার পরেও ক্লান্তি ভাব দূর হচ্ছে না। মনে হয় যেন একটু ঘুমোলে শরীরটা সতেজ মনে হবে। আসলে ঘুমের সাথে সাথে সঠিক ভাবে খাওয়া-দাওয়া করাটাও একইভাবে গুরুত্বপূর্ণ।

রক্তের শর্করা নিয়ন্ত্রণ

আমাদের শরীরের রক্তে শর্করা কমানোর জন্য আখরোট, আমন্ড, সিয়া সিড, পেস্তা ইত্যাদি নানা ধরনের বীজ ও ফল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যেটা শরীরের বিভিন্ন রোগ আটকাতে সাহায্য করে, ক্লান্তি (Weakness) দূর করে এবং শরীর চনমনে রাখে।

গ্রীন টি পান

এরপরেই আসে চা পান করার বিষয়টি। কারণ চা এমন একটি পানীয় যার মধ্যে থাকে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট। যা শরীরকে অক্সিডেশনের হাত থেকে বাঁচায় এবং স্নায়ুকেও সতেজ রাখে। তাই নিয়মিত পরিমাণ মতো গ্রীন টি পান করলে ক্লান্ত ভাব (Weakness) দূর হয়ে একটা এনার্জিটিক ভাব ফিরে আসতে পারে আপনার শরীরে।

A good diet is the key to get rid of weakness - ডায়েট ঠিক রাখলে ক্লান্তি দূর হবেই।
A good diet is the key to get rid of weakness – ডায়েট ঠিক রাখলে ক্লান্তি দূর হবেই।

টক দই

দই এমন একটা খাবার যা বাঙালির শেষ পাতে না হলেই চলে না। শহুরে জীবনে যাপনে শেষ পাতে দইয়ের কদর খানিকটা কমলেও, বাঙ্গালীর কাছে দইয়ের প্রতি ভালোবাসার কোনো কমতি নেই। তবে টক দইকে একটু ব্যা‍কা নজরেই দেখা হয়। তবে এই টক দই খাবার দ্রুত হজম করতে সাহায্য করে। টক দইয়ের মধ্যে আছে প্রোবায়োটিক উপাদান যা অন্ত্রের ভারসাম্য রক্ষা করতে সাহায্য করে। মানুষের পেট ভাল থাকলে এমনিতেই শরীরে ক্লান্তি (Weakness) কমে যায় ও এনার্জি ফিরে আসে।

শাক-সব্জি, আনাজ, ফলমূল

এছাড়াও প্রতিদিনের খাদ্য তালিকায় প্রচুর পরিমাণে শাক-সব্জি, আনাজ, ফলমূল রাখতে পারেন। যেমন সবজির মধ্যে লাউ, পালংশাক, চাল কুমড়ো ইত্যাদি। এছাড়াও শরীরের পুষ্টি ঘাটতি পূরণ করার জন্য মরসুমী ফল খাওয়া খুবই প্রয়োজন। এছাড়া খাদ্য তালিকায় যথেষ্ট পরিমাণে ফলমূল থাকা জরুরী। ফল দেখার ভিটামিন ও মিনারেলের চাহিদা মেটাতে সাহায্য করে, যা ক্লান্ত ভাব (Weakness) দূর করার জন্যে প্রয়োজনীয়।

আরও পড়ুন -> Vitamin B12: শরীরে ভিটামিন বি ১২ এর ঘাটতি হলেই রয়েছে বিপদ

ওটস-কিনোয়া

আমাদের অতি পরিচিত একটা খাবার হল ওটস। যেটা নিয়মিত খেলে শরীর সুস্থ থাকবে আর তার সাথে সাথে শরীরের ওজন কমবে। রক্তের শর্করার পরিমাণও নিয়ন্ত্রণ থাকবে। আরো একটি খাবারের নাম জানলে আশ্চর্য হতে হবে। খাবারটি কিনোয়া নামে পরিচিত। খাবারটির মধ্যে কার্বোহাইড্রেট, প্রোটিন ও ফাইবার জাতীয় তিনটি অত্যাবশ্যকীয় খাদ্য উপাদানের সামঞ্জস্য খুব ভাল রয়েছে, যা মানব শরীরে রক্তের কোলেস্ট্রল নিয়ন্ত্রণে রাখে। রক্তে অতিরিক্ত শর্করা ও কোলেস্ট্রল কমলে ক্লান্ত ভাবও (Weakness) কমে যায়।

কলা

আরেকটি খাবার আছে যেটা কমবেশি আমাদের প্রত্যেকের বাড়িতেই থাকে, সেটি হলো কলা। এই কলার মধ্যে রয়েছে অন্যতম আরেকটা উপাদান পটাশিয়াম যা শরীরে প্রচুর পরিমাণে এনার্জি সৃষ্টি করে ও ক্লান্তি (Weakness) কমাতে সাহায্য করে।


এই রকম আরো খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *