GAC committee: আসতে চলেছে কেন্দ্র সরকারের নতুন নিয়ম, যার মাধ্যমে আপনি সোশ্যাল মিডিয়াতে করতে পারবেন অভিযোগ

GAC committee: আসতে চলেছে কেন্দ্র সরকারের নতুন নিয়ম, যার মাধ্যমে আপনি সোশ্যাল মিডিয়াতে করতে পারবেন অভিযোগ

সাম্প্রতিক সময়ে সোশ্যাল মিডিয়া (social media) ব্যবহার করে না এরকম মানুষ খুঁজে পাওয়া খুব দুস্কর। ৮ থেকে ৮০ সকলের হাতে দেখা যায় একটি করে মুঠোফোন। আর এই মুঠোফোনের মাধ্যমে গোটা দুনিয়ার খবর জানা যায় বাড়িতে বসে। ফল সরূপ, সাম্প্রতিক সময়ে এই সোশ্যাল মিডিয়ার ব্যবহার ছড়িয়ে পড়েছে সর্বত্র। তবে এর সাথে GAC কমিটি / GAC committee এর কি সম্পর্ক?

সোশ্যাল মিডিয়াতে বৃদ্ধি পাচ্ছে স্বেচ্ছাচারিতা এবং ‘cyber bullying’। আর সেই স্বেচ্ছাচারিতাকে রুখতে সোশ্যাল মিডিয়ায় নয়া নিয়ম এবং একটি কমিটি আনতে চলেছে কেন্দ্র সরকার, যার নাম GAC committee। চলুন জেনে নেওয়া যাক সেই বিষয়ে।

সামাজিক যোগাযোগ মাধ্যমকে নিরাপদ করতে GAC কমিটি / GAC committee to make social media safer for Indians
সামাজিক যোগাযোগ মাধ্যমকে নিরাপদ করতে GAC কমিটি / GAC committee to make social media safer for Indians

আসতে চলেছে নতুন নিয়ম

সূত্রের খবর জানা যাচ্ছে, বহুদিন ধরেই ভারত সরকার সোশ্যাল মিডিয়ার (social media) এই স্বেচ্ছাচারিতা বিষয়টিকে নিয়ে চিন্তাভাবনা করছে। এর পাশাপাশি বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে। তবে সম্প্রতি নতুন বছরে এই বিষয়টি নিয়ে আরো চিন্তাভাবনা করে তা বাস্তবায়ন করতে চলেছে কেন্দ্র সরকার। জানা যাচ্ছে, নতুন বছরের মার্চ মাসের প্রথম দিন থেকেই কাজ করবে কেন্দ্র সরকারের এই নতুন নিয়ম। তবে এখন প্রশ্ন হল সোশ্যাল মিডিয়ার নতুন কি নিয়ম আনতে চলেছে কেন্দ্র সরকার?

GAC কমিটি / GAC committee

ইদানিং সোশ্যাল মিডিয়ার বিভিন্ন প্ল্যাটফর্মগুলি তাদের নিজেদের সিদ্ধান্ত চাপিয়ে দিচ্ছে ইন্টারনেট ব্যবহারকারী বা সেসব প্ল্যাটফর্ম ব্যবহারকারী ব্যক্তিদের ওপর। আর সেই স্বেচ্ছাচারিতাকেই রুখতে এই নয়া নিয়ম চালু করতে চলেছে কেন্দ্র সরকার। তবে তার জন্য তিনি তিনটি কমিটি গঠন করেছেন। এই কমিটি হলো অভিযোগ দায়ের করার কমিটি। অর্থাৎ GAC committee বা Grievance Appellate Committee। এবার আরো একটি প্রশ্ন হল কেন্দ্র সরকারের তৈরি এই কমিটির কাজ কি?

সোশ্যাল মিডিয়ার উপর অভিযোগ (Grievance)

ভারত সরকারের তৈরি এই তিনটি কমিটির কাজ হল ইউজারদের দায়ের করা অভিযোগ এক মাসের মধ্যে নিষ্পত্তি করা। মূলত, সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম-এর কোম্পানিগুলির জন্যই এই নয়া নিয়ম চালু করতে চলেছে কেন্দ্র সরকার। যাতে সামাজিক মাধ্যমের (social media) কোম্পানিগুলি বা সংস্থাগুলি ইউজারদের অভিযোগকে অবহেলা করতে না পারে। আর তার জন্যই ভারত সরকার এই ডিজিটাল প্লাটফর্ম চালু করতে চলেছে। যেখানে ইউজাররা তাদের ব্যবহার করা প্ল্যাটফর্মের অভিযোগ সঙ্গে সঙ্গে জানাতে পারবে। আর এই তিন কমিটির মাধ্যমে সেই অভিযোগ খুব শীঘ্রই নিষ্পত্তি করা হবে।

অভিযোগের নিষ্পত্তি

এবার আসুন এই তিনটি কমিটি কি রকম হবে। ইউজারদের অভিযোগ নিষ্পত্তি করার জন্য ভারত সরকার তৈরি করেছে তিনটি কমিটি। যার প্রথমে থাকবে একজন ফুলটাইম চেয়ারপার্সন এবং দুজন ফুলটাইম সদস্য। দ্বিতীয় কমিটিতে থাকবে জয়েন্ট সেক্রেটারি লেভেল ইনফরমেশন অ্যান্ড ব্রডকাস্টিং মিনিস্টার অফিসার। যাদের মাধ্যমে ইউজারদের অভিযোগ শোনা হবে এবং তার শীঘ্রই নিষ্পত্তি করা হবে। সরকারের এই নিয়মে অনেকেই সমালোচনা করেছে। অনেকেরই দাবি ভারত সরকার এই নিয়মের মাধ্যমে নাগরিকদের নিয়ন্ত্রণ করতে চাইছে বা তার সিস্টেমের মধ্যে রাখতে চাইছে।

কিভাবে হবে ব্যবহার

এবার প্রশ্ন হল এই ডিজিটাল প্ল্যাটফর্মটি কিভাবে কাজ করবে বা ইউজাররা এই ডিজিটাল প্ল্যাটফর্ম কিভাবে ব্যবহার করবে? সূত্রের খবর জানা যাচ্ছে, মার্চ মাসে এই প্ল্যাটফর্ম চালু হওয়ার পর থেকে ইউজাররা তাদের অভিযোগ সরাসরি এই প্ল্যাটফর্মে করতে পারবে। শুধু অভিযোগ নয়, তাদের সেই অভিযোগের কাজ কতটা এগিয়েছে বা কি সিদ্ধান্ত নেওয়া হয়েছে সেই সবও ট্রাক করতে পারবে অভিযোগকারীরা। এছাড়াও, কারোর বিরুদ্ধে এই প্ল্যাটফর্মে কোনো অভিযোগ এলে সেই ব্যক্তি যদি দোষী হয় তাহলে তার বিরুদ্ধে কঠোর সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছে কেন্দ্র সরকার।


GAC committee সম্বন্ধে আরো জানতে দেখুন ভারত সরকারের এই ওয়েবসাইট -> https://pib.gov.in/Press…

এই ধরনের খবর আরো পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *