L’Oreal Products Caused Cancer: ক্যান্সারের বিষ পাওয়া গেছে লরিয়াল এর প্রোডাক্টে; মামলা দায়ের হলো

L’Oreal Products Caused Cancer: ক্যান্সারের বিষ পাওয়া গেছে লরিয়াল এর প্রোডাক্টে; মামলা দায়ের হলো

মেকআপ করতে মেয়েরা ভালোবাসে, একথা অস্বীকার করার জায়গা নেই। চুল নিয়েও মেয়েরা সবসময় বড় চিন্তিত থাকে; কিভাবে চুলের যত্ন নেওয়া যায়, কোন শ্যাম্পু ব্যবহার করলে চুল ভালো থাকবে এগুলো মেয়েদের কাছে সবথেকে বড় প্রশ্ন। বিভিন্ন নামি দামি কোম্পানির মধ্যে লরিয়াল (L’Oreal) একটি উল্লেখযোগ্য নাম, যার উপর অনেক সময় তারা ভরসা করে থাকে। কিন্তু তাতেও কি কোনো ফল হয় নাকি দেখা দিতে পারে ক্যান্সারের মত মারন রোগ? ব্র্যান্ডেড কোম্পানি লরিয়াল (L’Oreal) এর বিরুদ্ধে এমনই অভিযোগ করেছেন একজন মার্কিন মহিলা।

কেমিক্যাল প্রোডাক্ট এ লুকিয়ে আছে মারণ রোগ

ভাবছেন চুলের সমস্যা মেটাতে নামিদামি কোম্পানির শ্যাম্পু ব্যবহার করবেন? ভুলেও কিন্তু সে পথে পা বাড়াবেন না। লরিয়াল (L’Oreal) এর মত জনপ্রিয় কোম্পানি র বিরুদ্ধে একাধিক মামলা দায়ের করা হয়েছে। অভিযোগ এই কোম্পানির কেমিক্যাল হেয়ার ট্রেইনিং প্রোডাক্টে আছে ক্যান্সারের বিষ। এই অভিযোগ করেছেন জেনি মিশেল নামক একজন মার্কিন মহিলা। তার অভিযোগ অনুযায়ী, লরিয়াল এর ইউএসএতে বিক্রিত কেমিক্যাল হেয়ার ট্রেনিং প্রডাক্ট ব্যবহার করে জরায়ু ক্যান্সারে আক্রান্ত হন তিনি। তাই চুল ভালো রাখতে কখনোই বাজারের নামি দামি কোম্পানির শ্যাম্পু বা হেয়ার ট্রেইনিং প্রোডাক্ট এর উপর ভরসা করা যায় না।

লরিয়াল এর প্রোডাক্ট ক্যান্সারের কারণ, এমনটাই অভিযোগ - L'Oreal Products Allegedly Caused Cancer
লরিয়াল এর প্রোডাক্ট ক্যান্সারের কারণ, এমনটাই অভিযোগ – L’Oreal Products Allegedly Caused Cancer

লরিয়াল (L’Oreal) এর বিরুদ্ধে একাধিক মামলা

লরিয়াল এর বিরুদ্ধে মার্কিন মহিলাটি গত বছর মামলা দায়ের করেছিলেন, কিন্তু চলতি বছরে সেই মামলা নিয়ে আবার জলঘোলা শুরু হয়। “অমর উজালা” যে তথ্য পেশ করেছে সেটা অনুযায়ী, লরিয়াল এর মত কসমেটিক্স কোম্পানির বিরুদ্ধে মোট ৫৭ টি মামলা দায়ের করা হয়েছে। চুলকে নরম ও সোজা রাখতে লরিয়াল এবং অন্যান্য কসমেটিক্স কোম্পানিগুলো যেসব রাসায়নিক দ্রব্য ব্যবহার করছে সেগুলি ক্যান্সারের মূল কারণ। এমনটাই দাবি জানানো হয়েছে, শিকাগোর একটি ফেডারেল আদালতে। শুধু ক্যান্সার নয় বহু মরণাপন্ন রোগের সম্ভাবনা দেখা দিতে পারে এইসব কসমেটিকস ব্যবহার করলে।

বিপজ্জনক প্রসাধনী কোম্পানি ?

নামি দামি বহু প্রসাধনী কোম্পানির প্রডাক্ট এর বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। এইসব মামলার অভিযোগ অনুযায়ী,প্রোডাক্টগুলোতে ব্যবহৃত রাসায়নিক পদার্থগুলো যে মানুষের ক্ষতি করতে পারে সে সম্পর্কে কোম্পানিগুলো আগে থেকেই জানতো। তবু তারা কোনরকম পদক্ষেপ নেয়নি। কোনরকম ব্যবস্থা ছাড়াই তারা এই প্রোডাক্টগুলো বাজারে বিক্রি করতে থাকে। আমেরিকার জেলা বিচারক মেরী রোলান্ড বিভিন্ন কসমেটিক্স কোম্পানিগুলো তাদের প্রোডাক্টে যেসব রাসায়নিক ব্যবহার করে সেই সম্পর্কে তদন্তের নির্দেশ দিয়েছেন।

কোন কোন সংস্থার বিরুদ্ধে এই অভিযোগ?

যে সমস্ত নামিদামি কোম্পানিগুলোর বিরুদ্ধে এই অভিযোগ সেগুলি হল – লরিয়াল (L’Oreal) এর মার্কিন সংযোগী সংস্থা, ভারত ভিত্তিক সংস্থাগুলির মধ্যে হল গোদরেজ সোন হোল্ডিংস ইনকর্পোরেটেড এবং ডাবর ইন্টারন্যাশনাল লিমিটেড লিমিটেড। এমনকি এক্ষেত্রে সাবসিডারি কোম্পানিগুলির প্রতিনিধির নামও পর্যন্ত অধিভুক্ত করা হয়েছে। অন্যদিকে লরিয়াল নিজের আত্মপক্ষ সমর্থনে জানিয়েছে যে, তাদের কোন প্রোডাক্ট এ কোনো ক্ষতিকারক রাসায়নিক ব্যবহার করা হয় না। তাদের বিরুদ্ধে সম্পূর্ণ ভিত্তিহীন এই অভিযোগ আনা হয়েছে।


লরিয়াল (L’Oreal) সম্বন্ধে আরো জানতে পড়ুন -> wikipedia.org/wiki/L’Oréal

এই সংক্রান্ত আরো খবর জানতে চোখ রাখতে হবে বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *