Plague in China: কোভিড-১৯ এর পর ব্ল্যাক ডেথ, সচেতন না হলেই হতে পারে সংক্রমণ

Plague in China: কোভিড-১৯ এর পর ব্ল্যাক ডেথ, সচেতন না হলেই হতে পারে সংক্রমণ

Plague in China: পৃথিবীর একটি অন্যতম জনবহুল দেশ হচ্ছে চিন। আর চিনের অভ্যন্তরীণ মঙ্গোলিয়ার অংশে এই ব্ল্যাক ডেথের নমুনা পাওয়া গেছে। প্রথমে অতটা আলোড়ন না ছড়ালেও পরপর দুটি ঘটনা সামনে আসায় চিনা সরকার ব্যাপারটিকে আরও গুরুত্ব দিয়ে দেখছে। সংক্রামিত ব্যক্তিদের আইসোলেশনে রাখা হয়েছে এবং পর্যবেক্ষণ করা হচ্ছে বলে জানা গিয়েছে।

Plague in China – নতুন রোগ

কোভিড-১৯ এর মতো মহামারীও চিন থেকেই সারা বিশ্বে ছড়িয়ে পড়েছিল। তাই সবাই এখনই দ্রুত সচেতন হচ্ছে। সম্প্রতি ৭ই আগস্ট একটি ঘটনা সামনে আসায় বিষয়টিকে আরও গুরুত্বের সাথে দেখা হচ্ছে। আক্রান্ত ব্যক্তিদের কিছুদিনের জন্য আইসোলেশনে রাখা হয় এবং রোগের জীবাণুর নমুনা পরীক্ষা করা হয়। পরবর্তীতে WHO জানিয়েছেন যে, এটি বিউবোনিক প্লেগ রোগের একটি রুপ এবং সচেতন না হলে সংক্রামিত হতে খুব বেশি সময় লাগবে না। এমনকি সঠিক পদক্ষেপ না নিলে পরবর্তীতে এই রোগ মহামারীর আকার ধারণ করতে পারে।

Plague in China: চিনের এই প্লেগ কতটা ভয়ংকর হয়ে উঠতে পারে?
Plague in China: চিনের এই প্লেগ কতটা ভয়ংকর হয়ে উঠতে পারে?

Origin of Plague in China – রোগের ঘটনাস্থল

উত্তর চিনে বসবাসকারী এক মহিলা সর্ব প্রথম এই রোগের দ্বারা সংক্রামিত হয় বলে জানা গিয়েছে। পরবর্তীতে তার স্বামী ও কন্যাও এই বিউবোনিক প্লেগে আক্রান্ত হয়। চিন সরকার বলেছে যে, এখনও পর্যন্ত তাদের সাথে মেলামেশা করা ব্যক্তিদের এবং সন্দেহজনক ব্যক্তিদের আইসোলেট করা হয়েছে এবং তাদের পর্যবেক্ষণে রাখা হয়েছে। সেই সাথে তাদের প্রয়োজনীয় স্বাস্থ্য পরিষেবা প্রদান করা হচ্ছে। যদিও সন্দেহজনক ব্যক্তিদের মধ্যে এই রোগের লক্ষণ ধরা পড়েনি।

আরও পড়ুন: অ্যাডিনোর মত আরও ৭ ভাইরাস শ্বাসযন্ত্র বিকল করছে

সচেতনতামূলক প্রচার

রোগটি সম্পর্কে জনসাধারণকে সচেতন করার জন্য অগাস্টের প্রথম দিকেই স্বাস্থ্য কমিশন এই রোগের লক্ষণ এবং সংক্রামিত হলে কি করনীয় সমস্ত তথ্য তাদের ওয়েবসাইটে জানিয়ে দিয়েছিলেন। প্লেগ মূলত একটি ইঁদুর বাহিত রোগ। যদিও চিনে বিউবোনিক প্লেগ (Plague in China) রোগ দেখা দিলেও এই ইঁদুরের সংখ্যা চিনে নেই বললেই চলে। তবে চিনের মঙ্গোলিয়ায় এবং উত্তর-পশ্চিম নিজিংয়া অঞ্চলে এই ধরনের ইঁদুরের দেখা পাওয়া যায়। কিন্তু WHO-এর মতে, এই বুবেনিক প্লেগ পতঙ্গের কামড়ের ফলে হয়ে থাকে।

ব্ল্যাক ডেথ কী এবং এর চিকিৎসা পদ্ধতি

বুবেনিক প্লেগ এক ধরনের ব্যাকটেরিয়ার দ্বারা সংক্রামিত রোগ। মধ্যযুগে এর নাম দেওয়া হয়েছিল ব্ল্যাক ডেথ। এটি মূলত একটি ব্যাকটেরিয়া ঘটিত রোগ। তাই অ্যান্টিবায়োটিকের মাধ্যমে এই রোগের চিকিৎসা করা যেতে পারে। রোগের জীবাণু কোনো পতঙ্গের কামড়ের ফলে মানুষের মধ্যে প্রবেশ করে। এই পতঙ্গই যখন কোনো সংক্রামিত বা সংক্রামিত নয় এমন ইঁদুর বা অন্যান্য প্রাণীকে কামড়ে দেয় আবার সেই প্রাণীই যদি মানুষকে কামড়ে দেয় ফলে রোগটি সংক্রামিত হওয়ার আরও প্রবনতা বেড়ে যায়।


এই রকম আরও খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *