Save Kids From Summer Heat: তীব্র গরমের হাত থেকে শিশুকে রক্ষা করবেন কিভাবে

Save Kids From Summer Heat: তীব্র গরমের হাত থেকে শিশুকে রক্ষা করবেন কিভাবে

প্রতিটি ঋতুতেই শিশুদের যত্ন নেওয়া প্রয়োজন। বিশেষ ভাবে, গ্রীষ্মকালের ক্রমবর্ধমান তাপমাত্রা শিশুদের জন্য নানারকম সমস্যা নিয়ে আসতে পারে, যা আপনার শিশুর জন্য বিরক্তি এবং অস্বস্তির কারণ হয়ে উঠতে পারে। শিশুরা অতিরিক্ত গরমের (Summer Heat) ফলে ঘামিয়ে যায়, চুল স্যাঁতসেঁতে হয় মাথার ঘামে, এমনকি গায়ে, মাথায়, শরীরের বিভিন্ন অঙ্গে ফুসকুড়িও পর্যন্ত ওঠে। সেক্ষেত্রে আপনাকে আপনার শিশুর প্রতি একটু বেশিই নজর দিতে হবে।

ঘাম থেকে শিশুদের সমস্যা

অত্যাধিক গরমের (Summer Heat) কারণে শিশুরা প্রচন্ড ঘেমে যায়। এই ঘাম জমে বুকে ঠান্ডা লাগে। যার ফলে জ্বর, সর্দি, কাশি হতে পারে। শিশুদের অতিরিক্ত গরমে সারা গায়ে ঘামাচি ওঠে। ঘামাচির জন্য তাদের গা-হাত-পা এ চুলকোয়। এছাড়া শরীরে জলের ঘাটতি হলে অসুস্থ হয়ে যেতে পারে। তাপপ্রবাহের (Heatwave) সময় বা গ্রীষ্মের খুব গরমে শিশুদের পেট গরম হয়ে পাতলা পায়খানার সমস্যাও হয়ে থাকে। তাই তাদের প্রতি বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন। তাই এই গরমে আপনার শিশুকে কিভাবে দেখভাল করবেন তার কিছু টিপস নিচে দেওয়া হলো।

শিশুদের মনের ভাব বোঝা মাঝে মাঝে কঠিন হয়ে দাঁড়ায়
শিশুদের মনের ভাব বোঝা মাঝে মাঝে কঠিন হয়ে দাঁড়ায়

শিশুদের মনের ভাব বুঝতে হবে

আসলে আমাদের কোন সমস্যা হলে মুখ ফুটে বলতে পারি কিন্তু শিশুরা ভাষার মাধ্যমে মনের ভাব প্রকাশ করতে পারেনা। শিশু তার কান্নার আওয়াজ এবং ভাবভঙ্গির দ্বারা নিজের মনের ভাব প্রকাশ করে থাকে। কিন্তু নতুন বা সদ্য পিতা-মাতা অধিকাংশ ক্ষেত্রেই সন্তানের মনের ভাব বুঝতে ব্যর্থ হন। তাই আজকের প্রতিবেদনে এই তীব্র গরমে (Summer Heat) শিশুকে দেখভাল করার জন্য সাধারণ কিছু পরামর্শ দেওয়া হল। কোন গুরুতর সমস্যা হলে অবশ্যই কোন শিশু বিশেষজ্ঞের সঙ্গে যোগাযোগ করতে হবে।

গরমে শিশুকে সুস্থ রাখতে কি কি করণীয় (Tips to Save Your Kids From Summer Heat)

১) শিশুর তৃষ্ণা মেটাতে মাতৃ দুগ্ধই যথেষ্ট। তাই শিশুর তৃষ্ণা পেলে মাতৃ দুগ্ধ পান করান।

২) আপনার শিশুকে যদি প্রক্রিয়াজাত বা পাম্প করা দুগ্ধ পান করিয়ে থাকেন তবে তা রেফ্রিজারেটরে সংরক্ষণ করুন। ঘরের সাধারণ তাপমাত্রায় তা কোনোভাবেই তিন ঘণ্টার বেশি রাখবেন না। অন্যথায়, সেই দুধ খারাপ হয়ে পানের অযোগ্য হয়ে যাবে।

৩) দিনের মধ্যে অন্তত দুই বার ভেজা নরম সুতি কাপড় দিয়ে শিশুর মাথাসহ পুরো শরীর ভালোভাবে মুছে দিন। এতে শরীরও অতিরিক্ত গরম হবে না এবং ত্বকের সমস্যা হওয়ার সম্ভাবনাও অনেকটা কম থাকবে।

৪) গরমকালে অতিরিক্ত তাপের (Summer Heat) ফলে শরীরে জলের ভাগ কমে গেলে অনেক সময় শিশুর জ্বর আসতে পারে। তাই শিশুর জ্বর এলে ভয় না পেয়ে প্রথমে শরীরের তাপমাত্রা কমানোর চেষ্টা করুন। এক্ষেত্রে ভিজে কাপড় দিয়ে শিশুর সারা শরীর মুছিয়ে দিতে পারেন। শরীরের তাপমাত্রা কোনোভাবেই না কমলে বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে।

৫) শিশুর গায়ের তাপমাত্রা অত্যাধিক বাড়লে এবং র‍্যাশ বা জ্বলুনি হলে, কিম্বা শিশুর ছয় ঘণ্টার বেশি সময় ধরে খাবারে অনীহা দেখা দিলে অতি সত্বর কোনো শিশু-বিশেষজ্ঞের পরামর্শ নিন।

৬) শিশুর পোশাকের দিকে বিশেষ ভাবে নজর দিন। এক পোশাক ৪ ঘন্টার বেশি পরাবেন না। সুতির পাতলা ও ঢিলেঢালা পোশাক পরান। প্রচন্ড গরমের (Summer Heat) সময় শিশুকে ডায়াপার না পরানোই ভালো।

৭) দিনের মধ্যে শিশু কতবার মূত্র ত্যাগ করছে তা খেয়াল করুন। সারা দিনে ছয় থেকে আটবার মূত্রত্যাগ করা স্বাভাবিক বিষয়।

৮) শিশুকে প্রতিদিন স্বাভাবিক তাপমাত্রার জলে স্নান করান। এতে শিশুর শরীরের তাপমাত্রা বেশি ওঠানামা করবে না।

৯) শিশুকে কখনো সরাসরি ফ্যানের নিচে রাখবেন না। শিশুকে সেই স্থানে রাখুন যেখানে পর্যাপ্ত ফ্যানের হাওয়া চলাচল আছে, অথচ সরাসরি ফ্যানের নিচে নয়।

১০) তীব্র গরমে (Summer Heat) শিশুর ঘরে যেনো পর্যাপ্ত আলো-বাতাস চলাচলের ব্যবস্থা থাকে।

১১) ঘরে এসি থাকলে তার তাপমাত্রা ২৬ ডিগ্রির আশেপাশে রাখতে হবে।

১২) শিশুকে মশার উপদ্রব থেকে বাঁচতে কখনোই মশার ধুপ বা মশার জেল ব্যবহার করবেন না। এমনকি শিশুকে ফুলহাতা পোশাক না পরিয়ে মশারির নিচে রাখুন।

১৩) ট্যালকম পাউডার শিশুর জন্য মোটেও উপযোগী নয়। শিশুর মুখে ও গলায় এই পাউডার ব্যবহার করলে তা শ্বাসযন্ত্রে প্রবেশ করে শ্বাস জনিত সমস্যাসহ মুখ ও ত্বকের লোমকূপ বন্ধ হয়ে যেতে পারে।


তাপপ্রবাহ সম্বন্ধে আরো জানতে ও সতর্ক থাকতে পড়ুন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (World Health Organization / WHO) এর এই পাতাটি

এইরকম আরো খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *