Tatkal Ticket Booking: সঠিক দামে নিশ্চিত তৎকাল টিকিট পাবেন এই পদ্ধতিতে

Tatkal Ticket Booking: সঠিক দামে নিশ্চিত তৎকাল টিকিট পাবেন এই পদ্ধতিতে

ভারতের অভ্যন্তরে ভ্রমণের জন্য, কিংবা এক স্থান থেকে অন্য স্থানে যাওয়ার জন্য ট্রেন একটি সুলভ এবং গতিময় বিকল্প। তবে আগে থেকে প্ল্যানিং না করা থাকলে সময় মতো টিকিট পাওয়া বেশ কষ্টসাধ্য ব্যাপার। সেক্ষেত্রে কাটতে হয় তৎকাল টিকিট (Tatkal Ticket Booking)। সব সময় না হলেও কমবেশি প্রত্যেকটি মানুষেরই সময়ে-অসময়ে ট্রেনের তৎকাল টিকিটের প্রয়োজন পড়ে।

তৎকাল টিকিটের কেন প্রয়োজন / Why do you need Tatkal Ticket?

ধরুন, হঠাৎ করে প্ল্যান হয়েছে কোথাও ঘুরতে যাওয়ার, কিংবা অফিসের কোন কাজ বা অন্য কোন বিশেষ কারণে সবারই হয়তো শেষ মুহূর্তে টিকিট কাটার প্রয়োজন পড়েছে। যদি আগে থেকে রিজার্ভেশন কেটে রাখা হয় তাহলে অনেক ক্ষেত্রে নিশ্চিন্ত হওয়া যায়। তবে যদি আগে থেকে রিজার্ভেশন টিকিট নাও কাটা হয়ে থাকে সেক্ষেত্রে ঘাবড়াবার কোন কারণ নেই। এই আপৎকালীন সময়ে প্রয়োজন হয় তৎকাল টিকিটের। তৎকালের টিকিট খুব সহজেই কাটতে পারবেন।

সঠিকভাবে তৎকাল টিকিট কাটতে গেলে জানতে হবে কয়েকটি কথা - Few points on tatkal ticket booking
সঠিকভাবে তৎকাল টিকিট কাটতে গেলে জানতে হবে কয়েকটি কথা – Few points on tatkal ticket booking

তৎকালে টিকিট কাটার সুবিধা / Benefits of Booking Tatkal Ticket

হঠাৎ টিকিট কাটার প্রয়োজন সবারই কমবেশি পড়ে থাকে। তাই ভারতীয় রেল সব সময় মানুষের জন্য সমস্ত টিকিট তৎকালে কাটার ব্যবস্থা রাখে। যেমন 1AC, 2AC এবং 3AC সমস্ত টিকিট তৎকালে কাটা যায়। তবে সুবিধার পাশাপাশি বহু অসুবিধাও রয়েছে। যেমন তৎকালে টিকিট কাটার সময় টিকিটের সংখ্যা কম থাকে, তাই মানুষকে অনেক সময় অনেক সমস্যার সম্মুখীন হতে হয়।

তৎকাল টিকিটের মূল্য / Tatkal Ticket Pricing

অন্যান্য টিকিটের তুলনায় তৎকাল টিকিটের মূল্য সাধারণত একটু বেশি হয়ে থাকে। যদি কোন এজেন্টকে দিয়ে টিকিট কাটাতে চান, তাহলে আপনার জেনে রাখা প্রয়োজন তৎকাল টিকিটের সঠিক মূল্য। নাহলে আপনাকে ঠকতে হতে পারে।

অতিরিক্ত দামেই ট্রেনের বেশ কিছু আসন তৎকালের জন্য রিজার্ভ করা থাকে। ১০ শতাংশ চার্জ নেওয়া হয় সেকেন্ড ক্লাস সিটিং এর জন্য। ৩০ শতাংশ চার্জ বসানো হয়ে থাকে অন্যান্য সমস্ত রকম টিকিটের উপরে। তবে তৎকাল টিকিটের অতিরিক্ত চার্জ পূর্বনির্ধারিত নূন্যতম ও সর্বোচ্চ মাত্রার মধ্যেই থাকে।

তৎকাল টিকিট বুকিং করার খরচের তালিকা - Tatkal ticket booking charges list
তৎকাল টিকিট বুকিং করার খরচের তালিকা – Tatkal ticket booking charges list

তৎকাল টিকিট কাটার সঠিক সময় / Tatkal Booking Time

আপনার যাত্রা করার একদিন আগেই আপনাকে এই তৎকাল টিকিট কাটতে হবে। ধরা যাক আপনি শিয়ালদহ থেকে দিল্লি যাচ্ছেন রাজধানী এক্সপ্রেসে। তাহলে যেদিন ট্রেনটি শিয়ালদহ থেকে ছাড়বে তার একদিন আগে আপনাকে টিকিট কাটতে হবে। AC ক্লাসের (3E/CC/EC/3A/2A) টিকিট যদি তৎকালে কাটতে চান তাহলে সকাল ১০টা থেকে তা কাটার সময় শুরু হবে। আর যদি আপনি Non-AC ক্লাসের (2S/FC/SL), অর্থাৎ সেকেন্ড ক্লাস অথবা স্লিপার ক্লাসের জন্য টিকিট চান তাহলে সকাল ১১টা থেকে আপনি তৎকাল টিকিট কাটতে পারবেন।

তবে বলে রাখা ভাল, যত তাড়াতাড়ি বুকিং করবেন ততই টিকিট পাওয়ার সম্ভাবনা বেশি থাকবে। অনেক সময় ৫ মিনিটের মধ্যেও সব তৎকাল টিকিট শেষ হয়ে যায়।

তৎকাল টিকিট কাটুন IRCTC থেকে

১. অ্যাপের মাধ্যমে / Tatkal Ticket Booking on IRCTC App

আইআরসিটিসি অ্যাপের মাধ্যমে খুব সহজ পদ্ধতি আপনি তৎকাল টিকিট কাটতে পারবেন। প্রথমে আপনি IRCTC App টি ডাউনলোড করে নিয়ে তারপরে লগইন করুন। এরপরে চলে যান তৎকাল অপশনে। এরপর দিয়ে দিন ট্রেনের নাম ও যাত্রার সময় এবং দিন। এরপর যাত্রী সমস্ত প্রয়োজনীয় তথ্য দিতে হবে এবং পছন্দসই বার্থ ও ক্লাস দিয়ে দিন। পেমেন্ট করার জন্য নেট ব্যাঙ্কিং এর সাহায্য নিতে পারেন অথবা ডেবিট, ক্রেডিট কার্ডের সাহায্য নিতে পারেন। টিকিট বুকিংয়ের পর সেটি ডাউনলোড করে নেবেন।

২. ওয়েবসাইট থেকে / Tatkal Ticket Booking on IRCTC Website

শুধুমাত্র অ্যাপ নয় আইআরসিটিসির নিজস্ব ওয়েবসাইট থেকেও আপনি টিকিট বুক করতে পারবেন। প্রথমে আপনাকে আইআরসিটিসি ওয়েবসাইটে যেতে হবে, তারপরে আপনাকে আইআরসিটিসি ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে। আপনার পুরনো অ্যাকাউন্ট যদি না থাকে তাহলে আপনাকে নতুন করে আইআরসিটিসিতে অ্যাকাউন্ট করতে হবে।

লগইন করা হয়ে গেলে আপনি বুক টিকেট অপশনে যাবেন। তৎকাল টিকিট কাটতে গেলে অবশ্যই সর্বপ্রথম তথ্য দিতে হবে যে কোন স্টেশন থেকে আপনি ট্রেনে উঠবেন, এবং কোন স্টেশনে নামবেন। এবার যাত্রার তারিখটি ইনপুট করে দিন। তারপরে বেছে নিন কোন ট্রেনে আপনি যাত্রা করতে চান এবং ক্লাস ও বার্থ বেছে নেবেন। তবে সব সময় পছন্দসই বার্থ আপনি নাও পেতে পারেন, কেননা বয়স্কদের সবসময় লোয়ার বার্থ দেওয়া হয়ে থাকে। ভাড়া ও অন্যান্য ডিটেল দেওয়ার পরে প্রসিড টু পে অপশনে যেতে হবে। আপনি ডেবিট কিংবা ক্রেডিট কার্ডের মাধ্যমে পেমেন্ট করতে পারেন। এছাড়া, পেমেন্ট করতে আপনি নেট-ব্যাঙ্কিংও ব্যাবহার করতে পারেন। ইউপিআই-এর মাধ্যমেও টিকিট বুক করা যায়। এরপরে অবশ্যই টিকিটটি ডাউনলোড করে নেবেন।

পড়ুন -> বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express) এর টাইম টেবিল, খরচ, মেনু, যাত্রাপথ, গতিবেগ ইত্যাদি…

IRCTC website
IRCTC website: www.irctc.co.in

তৎকাল টিকিট পেটিএম এর মাধ্যমেও কাটা যায় / Tatkal Ticket Booking via Paytm

আইআরসিটিসি ছাড়াও পেটিএম এর সাহায্যে আপনি তৎকাল টিকিট কাটতে পারবেন। আপনাকে পেটিএম ওয়েবসাইট অথবা অ্যাপটি ফোনে ডাউনলোড করতে হবে। তারপরে ট্রেন অপশনে চলে যান। এরপর চলে যাবেন তৎকাল অপসনে এবং আপনার যাত্রা সংক্রান্ত সমস্ত রকম তথ্য অবশ্যই দিতে হবে। কোন ট্রেনে যাবেন তা বাছা হয়ে গেলে বুক নাও অপশনে ক্লিক করুন। এবার আপনাকে দিতে হবে যাত্রী সমস্ত রকম ডিটেল। এরপর আপনি চলে আসবেন পেমেন্ট অপশনে। পেমেন্ট সম্পন্ন হলেই তারপর এসএমএস মাধ্যমে আপনার কাছে কনফার্মেশন চলে যাবে এবং ইমেইলে চলে যাবে আপনার টিকিটটি।


এই ধরনের খবর পেতে চাইলে অবশ্যই চোখ রাখবেন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পেজে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *