Lucky Plants For Wealth : কোন কোন গাছ আপনার জন্য নিয়ে আসবে সুখ-সমৃদ্ধি ও শান্তি?

Lucky Plants For Wealth : কোন কোন গাছ আপনার জন্য নিয়ে আসবে সুখ-সমৃদ্ধি ও শান্তি?

আজকের দিনে সবাই আমরা টাকাপয়সার পিছনে ছুটছি। অনেক সময় প্রচুর পরিমাণে পরিশ্রম করেও গৃহে সুখ-সমৃদ্ধি আসতেই চায় না। টাকাপয়সার টানাটানি লেগেই থাকে। অথচ কিছু সহজ উপায় রয়েছে যেগুলির মাধ্যমে জীবনে সুখ-সমৃদ্ধি এবং সাথে সাথে ধনাগম ঘটে। ভারতীয় সংস্কৃতি অনুযায়ী কিছু কিছু ভাগ্যসহায়ক গাছ (Lucky Plants) আছে, যাতে বাস্তুদোষ (Vastu Dosh) সংক্রান্ত সমস্যা মেটে এবং সামগ্রিক ভাবে আমাদের জীবনে সুখ-সমৃদ্ধি বৃদ্ধি করতে সাহায্য করে।

Lucky Plants For Wealth and Peace - জীবনেসুখ, সমৃদ্ধি ও শান্তির জন্যে কিছু গাছ
Good Luck Plants or Lucky Plants For Wealth and Peace – জীবনে সুখ, সমৃদ্ধি ও শান্তির জন্যে কিছু গাছ

ভাগ্যসহায়ক গাছগুলি (Lucky Plants) কি কি?

ভারতীয় সংস্কৃতি অনুযায়ী নিম্নলখিত গাছগুলি ভাগ্যসহায়ক গাছ (Lucky Plants) বলে পরিচিত এবং বাস্তু (Vastu) তেও এই গাছগুলির গুরুত্ব অপরিসীম:

শমী (Jand trees)

শমী গাছকে ভগবান শনিদেবের গাছ বলা হয়। শমী গাছ ঘরের বাইরে এমন জায়গায় লাগাতে হবে, যাতে আপনি যখনই বাইরে যাবেন শমীগাছ আপনার ডানদিকে থাকে। শমীগাছের নীচে নিয়মিত সর্ষে তেলের প্রদীপ জ্বালালে ঘরে সুখসমৃদ্ধি বৃদ্ধি পায়। শনিদেব রাজা থেকে ফকির আবার ফকির থেকে রাজা বানাতে পারেন। শমী গাছের নিয়মিত পুজো করলে ধনধান্যর কখনো অভাব হয় না।

শিউলি (Night-flowering jasmine trees)

শরৎকালে শিউলির গন্ধে ও রূপে আমরা সবাই মুগ্ধ হই। কিন্তু এটিও ভাগ্যসহায়ক গাছগুলির (Lucky Plants) মধ্যে একটি। শিউলিকে স্বর্গের পুষ্প বলা হয়। এর আর এক নাম পারিজাত। সমুদ্র মন্থন কালে পারিজাত গাছ উঠে এসেছিল। শিউলি বা পারিজাতকে ঘরের পূর্ব বা উত্তর দিকে লাগানো শুভ মানা হয়। যে গৃহে শিউলি গাছ থাকে সেখানে বাস্তুদোষ (Vastu Dosh) কেটে যায়। শিউলি বা পারিজাত গাছ বাড়িতে থাকলে সমস্ত দেবী-দেবতারা প্রসন্ন হন এবং সেই গৃহে অর্থের নিয়মিত আগমন থাকে এবং সুখসমৃদ্ধি বজায় থাকে।

আমলকি (Indian gooseberry trees)

আমলকি ভগবান বিষ্ণুর অত্যন্ত প্রিয় গাছ, যাতে দেবতারা বাস করেন। একে ঘরের উত্তর বা পূর্বদিকে লাগাতে হবে। আমলকি গাছের গোড়ায় নিয়মিত জল দিয়ে পুজো করলে ভগবান বিষ্ণু এবং মা লক্ষ্মীর আশীর্বাদ আপনার এবং আপনার পরিবারের উপর সর্বদা বর্ষিত হয় এবং সংসারে অর্থের কোন কষ্ট থাকে না। 

মানি প্ল্যান্ট (Money Plant)

এটি ভাগ্যসহায়ক গাছগুলির (Lucky Plants) মধ্যে একটি খুবই জনপ্রিয় গাছ। মানিপ্ল্যান্ট ঘরের দক্ষিণপুর্ব দিকে লাগানো উচিত। মানিপ্ল্যান্ট সম্বন্ধে প্রচলিত আছে – যে ঘরে মানিপ্ল্যান্ট যত দ্রুত বাড়ে সেখানে তত দ্রুত অর্থের আগমন হয়। কিন্তু এর পাতা যেন কালো বা হলুদ হয়ে যাওয়া অশুভ মানা হয় এবং মানিপ্ল্যান্ট যেন নীচের দিকে না বাড়ে। মানিপ্ল্যান্ট যত ঘন হয় তত শুভত্ব এবং পজিটিভ এনার্জি বৃদ্ধি করে।

তুলসী (Basil)

তুলসী গাছ কার্তিক মাসে ঘরের উত্তরপূর্ব দিকে লাগানো সবথেকে শুভ মানা হয়। তুলসী পুজো করলে গ্রহদোষ বাস্তুদোষ (Vastu Dosh) কেটে যায়। ঘরে পজিটিভ এনার্জি বৃদ্ধি পায় এবং ধনধান্য বৃদ্ধি পায়।

অশ্বগন্ধা (Ashwagandha trees)

অশ্বগন্ধাকে আমরা আয়ুর্বেদিক গাছ হিসাবে জানি। প্রাচীন কাল থেকে এই গাছ বিভিন্ন ওষুধ তৈরীর কাজে ও মানুষের নানা ধরণের রোগ নিরাময় করতে কাজে লেগে আসছে। কিন্তু বাস্তুদোষ (Vastu Dosh) দুর করতে এবং জীবনে শুভত্ব বৃদ্ধি করে অশ্বগন্ধা।

অশোক (Ashoka tree)

ঘরে অশোক গাছ থাকা অত্যন্ত শুভ বলা হয়। অশোক নিজের নামের মতোই শোক দুর করে এবং জীবনে প্রসন্নতা দিয়ে থাকে। অশোক গাছ যে বাড়িতে থাকে সেই বাড়ির সদস্যদের পরস্পরের প্রতি সৌহার্দ্য বজায় থাকে।

জবা (Hibiscus plant)

জবা একটি খুবই জনপ্রিয় গাছ এবং প্রায় প্রতি বাড়িতেই এই গাছ দেখা যায়। তবে আমরা অনেকেই জানি না যে এটি ভাগ্যসহায়ক গাছগুলির (Lucky Plants) মধ্যে অন্যতম। জবা গাছ রবি ও মঙ্গলের প্রতিনিধিত্ব করে। জবা গাছ বাড়িতে যেকোনো দিকে লাগানো যেতে পারে কিন্তু মনে রাখতে হবে গাছটি যেন যথেষ্ট রোদ পায়। জবাফুল দিয়ে সুর্যার্ঘ্য দিলে সুর্যদেব প্রসন্ন হন এবং নাম-যশ বৃদ্ধি পায়। জমিজমা সমস্যা মামলা দুর্ঘটনার ভয় থাকলে হনুমানজীকে জবাফুল দিয়ে প্রতিদিন সকালে অর্পণ করলে সমস্যা কেটে যায়। মাদুর্গাকে নিয়মিত জবাফুল দিলে সমস্ত বাধাবিঘ্ন দুর হয়।

কলাগাছ (Banana plant)

হিন্দু ধর্মের সমস্ত মাঙ্গলিক কর্মে কলাগাছের গুরুত্ব সবাই জানি। পুজো করার সময় কলাপাতা ব্যবহার করা হয়। শুভ কাজে বাড়িতে দরজার দুপাশে কলাগাছ লাগানো হয়। কলাগাছ ঈশাণ কোনে লাগানো উচিত। কারণ কলাগাছ দেবগুরু বৃহস্পতির প্রতিনিধিত্ব করে। কলাগাছ ঈশাণ কোনে লাগালে ধন বৃদ্ধি ঘটে। কলাগাছের কাছাকাছি তুলসী গাছ থাকলে আরো শুভ হয় বলা হয়। এতে বিষ্ণু ও লক্ষীর কৃপা একত্রে বর্ষিত হয়।


উপরোক্ত গাছগুলির মধ্যে কিছু গাছ চাইলেই কিনে ফেলতে পারেন অনলাইনে :


জ্যোতিষাচার্য আনন্দ কৌশিক শাস্ত্রীর সাথে যোগাযোগ করতে :

স্থান : শ্রীরামপুর, হাবড়া, বারুইপুর
ফোন : 8420054791
ইমেল : bkausik16@gmail.com


এই ধরণের আরো বাস্তু (Vastu) সংক্রান্ত তথ্য এবং রাশিফল (Horoscope) জানতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর Astrology / রাশিফল পাতায়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *