Twitter vs Threads: টুইটারের নকল থ্রেডস? জুকারবার্গের বিরুদ্ধে আদালতে মাস্ক?

Twitter vs Threads: টুইটারের নকল থ্রেডস? জুকারবার্গের বিরুদ্ধে আদালতে মাস্ক?

সাধারণ মানুষের সাথে সাথে বিশ্বের তাবড় তাবড় তারকা, খেলোয়াড় থেকে শুরু করে রাজনীতিবিদরা সবাই Twitter ব্যাবহার করেন। এদিকে টুইটারের মতই ‘Threads’ নামক আরেকটি অ্যাপ চালু করেছে জুকারবার্গের কোম্পানী মেটা। এই নিয়েই আপত্তি এলন মাস্কের।

Meta vs. Twitter

জুকারবার্গের সংস্থা মেটার (Meta) দুনিয়ায় মজে রয়েছে গোটা বিশ্ব। তাদের Facebook, Instagram এবং WhatsApp সারা বিশ্বে খুবই জনপ্রিয়। এদিকে এলন মাস্কের টুইটারও বহুল প্রচলিত এবং জনপ্রিয়। সম্প্রতি Threads নামের একটি নতুন অ্যাপ লঞ্চ করেছে মেটা। মনে করা হচ্ছে এই নতুন অ্যাপ জোরদার প্রতিযোগী হয়ে উঠবে টুইটারের।

কিভাবে ব্যাবহার করবেন Threads অ্যাপ?

ইনস্টাগ্রামের এক্সটেনশন হিসাবে লঞ্চ করা হয়েছে এই থ্রেডস অ্যাপটিকে। ভারত সহ আরো ১০০ টি দেশে এই নতুন থ্রেডস অ্যাপটি ডাউনলোড করা যাবে। অ্যান্ড্রয়েড ফোনের ক্ষেত্রে এই অ্যাপটি গুগল প্লে স্টোর (Google Play store) থেকে ডাউনলোড করা যাবে আর অ্যাপেল ফোনের ক্ষেত্রে অ্যাপেল অ্যাপ স্টোর (Apple Store) থেকে এটি ডাউনলোড করা যাবে। Thread ব্লু টিকের সুবিধা দিচ্ছে ইনস্টাগ্রাম এর ভেরিফাইড ইউজারদের সাইন আপের সময়। এই নতুন অ্যাপটি লঞ্চ করার দু’ঘণ্টার মধ্যেই প্রায় 2 লক্ষের বেশি ইউজাররা ব্যবহার করতে শুরু করেছেন।

Twitter vs. Threads - টুইটারকে টক্কর দিতে পারবে থ্রেডস?
Twitter vs. Threads – টুইটারকে টক্কর দিতে পারবে থ্রেডস?

থ্রেডস এর বৈশিষ্ট্য

  • থ্রেডস একটি টেক্সট ভিত্তিক কনভারসেশন অ্যাপ। অতএব ইনস্টাগ্রাম এর থেকে এটি অনেক অংশেই ভিন্ন।
  • ক্লোজ ফ্রেন্ড এর সুবিধা বা GIFS যোগ করতে পারবেন না থ্রেডস ব্যবহারকারীরা।
  • ৫০০ অক্ষর পর্যন্ত লেখা পোস্ট করা সম্ভব এই থ্রেডস এর মাধ্যমে। এতে ফটো, GIF, ৫ মিনিট পর্যন্ত ভিডিও অথবা লিংক দেওয়া যেতে পারে।
  • ব্যবহারকারীরা কোন প্রোফাইলকে ব্লক আনফলো অথবা রিপোর্ট করতে পারবেন থ্রি ডট মেনুতে ট্যাপ করে। ইনস্টাগ্রাম এর সাথে যুক্ত থাকায় সেখানে ব্লক করা অ্যাকাউন্ট স্বাভাবিকভাবে এই থ্রেডস অ্যাপেও ব্লক হয়ে যাবে।
  • এই থ্রেডস অ্যাপে কারা ব্যবহারকারীর পোস্টে রিয়াক্ট করতে পারবেন সেটি নিয়ন্ত্রণ করা সম্ভব।
  • সরাসরি মেসেজ পাঠানো বা স্টোরি দেওয়ার সুবিধাটি দেওয়া হয়নি থ্রেডসকে এখনো পর্যন্ত।

আরও পড়ুন -> WhatsApp Multi Device Login: একই হোয়াটসঅ্যাপ লগইন করুন একাধিক ফোন থেকে

শুরুতেই অভিযোগ

তবে এই নতুন Threads অ্যাপটি স্বতন্ত্র হলেও Twitter-এর বিভিন্ন ধরনের বৈশিষ্ট্যগুলি নকল করেই তৈরি করা হয়েছে এমনই দাবি করেছেন টুইটারের কর্তৃপক্ষ। এমনকি জুকারবার্গকেও আইনি চিঠি দেওয়া হয়েছে। টুইটার দাবি জানিয়েছেন তাদের প্রচুর কর্মীকে থ্রেডস এ চাকরি দিয়ে গোপন তথ্য এবং টুইটার-এর ফিচারস্ নকল করেছে মেটা। এই কর্মী নিয়োগের অভিযোগকে ভিত্তিহীন বলে দাবি করেছেন মেটার অ্যান্ডি স্টোন। এখন শুধু সময়ের অপেক্ষা, কিভাবে আগামীতে থ্রেডস সামাজিক মাধ্যমে তার প্রভাব বিস্তার করতে পারে সেটা দেখা।


এই রকম আরও খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *