Chandrayaan 3 Landing: সফ্ট ল্যান্ডিং কি? কেন এটি চন্দ্রাভিযানের জন্য গুরুত্বপূর্ণ?

Chandrayaan 3 Landing: সফ্ট ল্যান্ডিং কি? কেন এটি চন্দ্রাভিযানের জন্য গুরুত্বপূর্ণ?

Chandrayaan 3 Landing News: গত ১৪ই জুলাই চাঁদে পাড়ি দিয়েছে ‘চন্দ্রযান ৩’। এর আগেও ২০১৯ সালে ‘চন্দ্রযান ‘২ চাঁদে পাঠানো হয়েছিল। তবে সেই মিশন সফল হয়নি। তবে চলতি বছর ২০২৩ সালে চন্দ্রযান ৩ ভারতীয় মহাকাশযান পাঠানো হয়েছে চাঁদে। এবার লক্ষ্য চাঁদের দক্ষিণ মেরু। যেখানে এখনো কোন মহাকাশযান পৌঁছতে পারেনি। তাই সব কিছু ঠিক থাকলে ইতিহাস তৈরি করবে ভারত। সাক্ষী থাকবে গোটা দেশ, গোটা বিশ্ব। তবে এখনো পর্যন্ত যাত্রা সফলই রয়েছে চন্দ্রযান ৩ এর।

Chandrayaan 3 Landing: চন্দ্রযান ৩ মহাকাশ অবতরণের জন্যে সফ্ট ল্যান্ডিং কতটা গুরুত্বপূর্ণ?
Chandrayaan 3 Landing: চন্দ্রযান ৩ মহাকাশ অবতরণের জন্যে সফ্ট ল্যান্ডিং কতটা গুরুত্বপূর্ণ?

Chandrayaan 3 Landing: সফ্ট ল্যান্ডিং

আপাতত লক্ষ্য সফট ল্যান্ডিং। পাখির পালকের মতো আলতো করে ছুঁয়ে যাবে মাটি। কিন্তু কি এই সফট ল্যান্ডিং? কিভাবেই বা সম্ভব হবে গোটা বিষয়টি। আর কেনই বা এর এত গুরুত্ব? তাহলে চলুন জেনে নেওয়া যাক এই সফ্ট লান্ডিংয়ের খুঁটিনাটি বিষয়টি।

তিনটি মডিউল

চন্দ্রযান মহাকাশযানে রয়েছে তিনটি মডিউল। প্রোপালসান, রোভার ও ল্যান্ডার। এই ল্যান্ডারটির নাম বিক্রম। চাঁদের মাটিতে এই ল্যান্ডারটিই আলতোভাবে সফ্ট ল্যান্ডিং করবে। অনেকটা পাখির পালকের মত। প্রোপালসান মডিউলটি আকাশেই থেকে যাবে। ল্যান্ডারটি সফল ভাবে অবতরণ করার পর তাঁর পেটের মধ্যে থেকে বেরিয়ে আসবে রোভার। তাই ল্যান্ডারটিকে ঠিকঠাক ভাবে চাঁদের মাটিতে পৌঁছানোই হল আসল চ্যালেঞ্জ।

চাঁদের মায়া বৃত্তে

প্রোপালসান মডিউলের কাজ হল ল্যান্ডার ও রোভারকে চাঁদের কক্ষপথে পৌঁছে দেওয়া। কিছুদিন আগেই তারা চাঁদের ‘স্ফয়ার অফ ইনফ্লুয়েন্স’ অর্থাৎ চাঁদের মায়া বৃত্তে ঢুকে পড়েছে। চাঁদ থেকে যার দূরত্ব ৬২ হাজার ৬৩০ কিলোমিটার। এই মায়াবৃত্তে ঢুকে পড়ার অর্থ হল চাঁদের মাধ্যাকর্ষণ শক্তির আওতায় আসা।

প্রোপালসান থেকে বিচ্ছিন্ন

চন্দ্রযান ৩-এর অরবিটার ১৫৩ কিমিx ১৬৩ কিমি অরবিটে এসে ইতিমধ্যেই প্রোপালসান থেকে আলাদা হয়েছে রোভার ও ল্যান্ডার। এবার রোভার সহ ল্যান্ডারটি ক্রমশ এগিয়ে যাবে চাঁদের পৃষ্ঠের দিকে। তারপর ধীরে ধীরে গতি কমিয়ে সফল ভাবে অবতরণ করার পর ল্যান্ডারটি এক জায়গায় স্থিত হবে ও রোভার ঘুরে ঘুরে চাঁদের বুকে অভিযান চালাবে।

Chandrayaan 3 Landing: সফ্ট ল্যান্ডিং ও হার্ড ল্যান্ডিং – পার্থক্য কি?

সফট ল্যান্ডিং বলতে এখানে বোঝানো হয়েছে ধীরে ধীরে গতি কমিয়ে আলতো ভাবে চাঁদের বুকে সফল অবতরণ করা। এক্ষেত্রে কোনো ভাবেই চন্দ্রপৃষ্ঠে জোরালো আঘাত করা যাবে না। যাতে কিছুতেই রোভার ও ল্যান্ডারের কোনরকম ক্ষতি না হয়। এই বিষযৎটিকেই এক কথায় সফট ল্যান্ডিং বলা হয়ে থাকে।

আর যদি ল্যান্ডারটি জোরালো ভাবে চাঁদের বুকে আছড়ে পড়ে (গতবার চন্দ্রযান ২ এর ক্ষেত্রে যা ঘটেছিল) তাকে বলা হবে হার্ড-র্ল্যান্ডিং, এমনটাই জানিয়েছে ইসরো।

আরও পড়ুন -> Chandrayaan 3: কিভাবে চাঁদে নামবে ভারতের মহাকাশযান? অবাক গোটা বিশ্ব

চন্দ্রযান ২ এর হার্ড ল্যান্ডিং

চন্দ্রযান ২ এর ক্ষেত্রে সফলভাবে অবতরণ হয়নি। কারণ সেটিরও সফ্ট ল্যান্ডিং করার কথা ছিল। কিন্তু প্রযুক্তি গত ত্রুটির কারণে সফ্ট ল্যান্ডিং এর বদলে চন্দ্র পৃষ্ঠের কিছুটা ওপর থেকে আছড়ে পড়েছিল চাঁদের মাটিতে। যার ফলে ক্ষতিগ্রস্থ হয় ল্যান্ডারটি। সেই অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়েই এবার আরো সতর্ক ভাবে কাজ করেছেন ইসরোর বিজ্ঞানীরা। চাঁদের দক্ষিণ মেরুতে ল্যান্ডার বিক্রম ও রোভার সফলভাবে অবতরণ করার জন্য একটুও ঝুঁকি নিচ্ছেন না ইসরোর বিজ্ঞানীরা। ল্যান্ডার অবতরণের আগে সেই স্থান ভালো ভাবে খতিয়ে দেখবেন বিজ্ঞানীরা। এই কাজ পৃথিবীতে বসেই করবে বিজ্ঞানীরা।

কেনো সফ্ট ল্যান্ডিং গুরুত্বপূর্ন

অবতরণের সময় যাতে সামান্যতম ক্ষতিও না হয় ল্যান্ডার বিক্রম ও রোভার প্রজ্ঞানের, সে দিকে তীক্ষ্ণ ভাবে নজর রাখা হচ্ছে। কারণ এমন ঘটনা ঘটলে কোনভাবেই সাফল্য আসবে না চন্দ্রযান-৩ অভিযানের। তাতে পরিশ্রম ও অর্থ দুই ই বরবাদ হবে। সাথে সাফল্যের জন্য বাড়বে অপেক্ষা। আর সাফল্য এলে ভারতেই হবে প্রথম দেশ যারা চাঁদের দক্ষিণ মেরুতে সফলভাবে অভিযান চালাবে এবং সব নমুনা সংগ্রহ করবে। ইতি মধ্যেই রাশিয়ান মহাকাশ সংস্থা রসকসমসের পাঠানো লুনা ২৫ আছড়ে পড়েছে চাঁদের বুকে।

Chandrayaan 3 Landing Preparation: চন্দ্রযান ৩ ল্যান্ডিং এর প্রস্তুতি

চন্দ্রযান ২ এর অবতরণের ক্ষেত্রের তুলনায় এবারের চন্দ্রযান ৩ এর অবতরণের জায়গা চারগুণ বাড়ানো হয়েছে। সমস্ত রকমের ত্রুটি ও সমস্যার মোকাবেলার জন্য প্রস্তুত রয়েছে বিজ্ঞানীরা। সম্ভাব্য কি কি সমস্যা দেখা দিতে পারে এবং সেই সমস্যার মোকাবিলা কিভাবে করা যাবে সব কিছুর জন্যই প্রস্তুত রয়েছে ইসরো বিজ্ঞানীরা।


এই রূপ আরো খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *