Human Evolution: প্রযুক্তি নির্ভর মানবদেহ বিবর্তনের পথে, বেঁকে যাবে কিছু অঙ্গ

Human Evolution: প্রযুক্তি নির্ভর মানবদেহ বিবর্তনের পথে, বেঁকে যাবে কিছু অঙ্গ

Human Evolution: আমাদের পৃথিবী শুরু থেকেই এরকম ছিল না সে কথা আমরা সকলেই জানি। প্রথম প্রাণের স্পন্দনের পর বহু বিবর্তন আসে। এমনকি আদিম মানুষের চেহারা এবং বর্তমান মানুষের চেহারার যে আকাশ পাতাল তফাৎ তা এই বিবর্তনের মধ্যে দিয়েই সম্ভব হয়েছে।

উদ্ভিদজগৎ এবং প্রাণীজগৎ মধ্যে আপাত-স্থায়ী বদল আসে বিবর্তনের হাত ধরেই। পরবর্তীতে ধীরে ধীরে সেই আপাত-স্থায়ী বদলেও পরিবর্তন আসে বিবর্তনের ফলে। মানুষের বর্তমান চেহারায় আসতে চলেছে পরিবর্তন সেই বিবর্তনের পথেই। এ রকমই এক চাঞ্চল্যকর তথ্য উঠিয়ে এসেছে সাম্প্রতিককালে।

প্রযুক্তির উপর নির্ভরশীলতার কারণেই মানবদেহে বিবর্তন (Human Evolution)?

প্রযুক্তির উপর আমাদের নির্ভরশীলতা যেভাবে বৃদ্ধি পাচ্ছে এতে আশঙ্কা করা হচ্ছে বর্তমান মানবদেহের চেহারা বদলে যাবে ৩০০০ সালে। এই তথ্যের উপর ভিত্তি করে টোল ফ্রি ফরওয়ার্ডিং নামক এক সংস্থার গবেষকরা মানবদেহের এক মডেল তৈরি করেছেন যাতে দেখানো হয়েছে কিভাবে ৩০০০ সাল নাগাদ মানবদেহের চেহারার বিবর্তন হবে। সেই মডেলটির নাম দেয়া হয়েছে ‘মিন্ডি’ (Mindy)।

ছোট মস্তিষ্ক

প্রযুক্তি নির্ভরশীলতা যে হারে বাড়ছে তার ফলে মস্তিষ্কের বিকাশ ক্রমশই কমে যাচ্ছে। আশঙ্কা করা হচ্ছে আগামী দিনে মানুষের মস্তিষ্ক বা ব্রেনের আকার ও ছোট হয়ে যাবে।

স্থূল খুলি

স্মার্টফোনের রেডিওফ্রিকোয়েন্সির অপকারিতা সম্পর্কে আমরা সকলেই ওয়াকিবহাল। মস্তিষ্ক এই রেডিওফ্রিকুয়েন্সির সংস্পর্শে এলে ক্ষতির আশঙ্কা থেকেই যায়। সেই ক্ষতি থেকে নিজেকে রক্ষা করার জন্য মানুষের মাথার খুলি বিবর্তনের পথে হেঁটে আরো মোটা ও স্থূল হয়ে যাবে।

বাঁকা কুনুই

এই ধরনের কনুই কে বলা হয় স্মার্টফোন কনুই। ক্রমাগত স্মার্টফোন ধরে রাখা এবং ব্যবহারের ফলে হাতের যে সাধারণ অবস্থান থাকে, বিবর্তনের মধ্যে দিয়ে ঠিক তেমনি আগামী দিনে মানুষের হাত হতে চলেছে। অর্থাৎ হাতের কনুই চিরতরে ৯০ ডিগ্রি কোণে বেঁকে যাবে।

বঙ্কিম ঘাড়

কাজের সূত্রে বা অভ্যাসগতভাবে দীর্ঘসময় স্মার্টফোন অথবা ল্যাপটপের দিকে তাকিয়ে থাকার দরুন মানুষের ঘাড় বেঁকে যাওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে। এই ধরনের ঘাড়কে বলা হচ্ছে ‘টেক নেক’।

ধনুক পিঠ

মানবদেহে বিবর্তনগুলির (Human evolution) মধ্যে এটি খুব গুরুত্বপূর্ণ। স্মার্টফোন ল্যাপটপ বা কম্পিউটার ইত্যাদিতে কাজ করার সময় যেভাবে মানুষ বসে থাকে আগামীতে সেরকম ভাবেই পিঠ বেঁকে যাওয়ার আশঙ্কা দেখা দিচ্ছে।

আরও পড়ুন -> Optical Illusion: আপনি কেমন মানুষ? জানতে বলুন ছবিতে কোন প্রাণী প্রথম চোখে পড়ল?

হাতের বদলে থাবা

ক্রমাগত ফোন ব্যবহারের ফলে মানুষের লম্বা দীর্ঘ আঙ্গুলগুলি বিবর্তনের ফলে কুঁচকে গিয়ে ‘টেক্সট ক্ল’ বা টেক্সট থাবা তৈরি হওয়ার সম্ভাবনা দেখা দিচ্ছে।

তবুও দৈনন্দিন জীবনে স্মার্টফোন,ল্যাপটপ বা কম্পিউটার যেভাবে আমাদের কাজের অন্তরঙ্গ সঙ্গী হয়ে উঠেছে সে কথা আমরা অস্বীকার করতে পারি না। তাই চাইলেও এর হাত থেকে মুক্তি নেই আমাদের।


এই রকম আরও খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *